এমপিওভুক্ত হচ্ছেন সাড়ে চার হাজার নতুন শিক্ষক

নিজস্ব প্রতিবেদক |

বিভিন্ন বেসরকারি স্কুল-কলেজে নতুন নিয়োগ পাওয়া প্রায় সাড়ে চার হাজার শিক্ষক-কর্মচারী এমপিওভুক্ত হয়েছেন। চার হাজার ৪২২ জন শিক্ষক কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এমপিও কমিটি। তাদের মধ্যে স্কুলের ৩ হাজার ৮৯৯ জন ও কলেজের ৫২৩ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন। 

মঙ্গলবার শিক্ষা ভবনে অবস্থিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের এমপিও কমিটির সভায় তাদের এমপিওভুক্ত করার সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ। সভায় কর্মকর্তারা সশরীরে অংশ নেন।

সভায় অংশ নেয়া কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে জানান, স্কুলের ৩ হাজার ৮৯৯ জন শিক্ষক-কর্মচারীর মধ্যে বরিশাল অঞ্চলের ২২৮ জন, চট্টগ্রাম অঞ্চলের ৪৩৮ জন, কুমিল্লা অঞ্চলের ৫৯৭ জন, ঢাকা অঞ্চলের ৬৬০ জন, খুলনা অঞ্চলের ৪৫৫ জন, ময়মনসিংহ অঞ্চলের ৪৪২ জন, রাজশাহী অঞ্চলের ৫৮০ জন, রংপুর অঞ্চলের ২৫১ জন এবং সিলেট অঞ্চলের ২৪৮ জন শিক্ষক কর্মচারী রয়েছেন। 

অপরদিকে কলেজের ৫২৩ জন শিক্ষক-কর্মচারীদের মধ্যে বরিশাল অঞ্চলের ৪৪ জন, চট্টগ্রাম অঞ্চলের ৪৯ জন, কুমিল্লার ৪৯ জন, ঢাকা অঞ্চলের ৪৩ জন, খুলনা অঞ্চলের ৯৯ জন, ময়মনসিংহ অঞ্চলের ২৯ জন, রাজশাহীর ৯৫ জন, রংপুর অঞ্চলের ১০৫ জন এবং সিলেট অঞ্চলের ১০ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন।

সম্প্রতি এনটিআরসিএর মাধ্যমে নিয়োগ পাওয়া নতুন শিক্ষকরা এমপিওর আবেদন করেছিলেন। এছাড়া গত কয়েকমাসে বিধান মতো নিয়োগ পাওয়া প্রতিষ্ঠান প্রধান ও কর্মচারীরও এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন করেছিলেন। মার্চের আবেদন নিষ্পত্তি করে এসব শিক্ষক কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে এমপিও কমিটি। 

এদিকে বিভিন্ন স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ৩০ হাজার ৯০৪ টি নতুন এমপিওভুক্ত শিক্ষক পদে নিয়োগ সুপারিশ পেয়েছেন। এদের মধ্যে অর্ধেকের বেশি স্কুল কলেজে নিয়োগ সুপারিশে পেয়েছিলেন। তাই চলতি মার্চ মাসে সাড়ে চার হাজার শিক্ষক এমপিওভুক্ত হওয়ায় সংশ্লিষ্টরা মনে করছেন এ সংখ্যা তুলনামূলক কম। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0055849552154541