এমপিওভুক্ত হতে পারলো না ১৭ বিএম কলেজ

নিজস্ব প্রতিবেদক |

এমপিওভুক্তির আবেদন করেও তালিকা থেকে বাদ পড়েছিল বেশকিছু প্রতিষ্ঠান। তালিকা থেকে বাদপড়া এরকম ১৭টি বিএম কলেজের এমপিও নামঞ্জুর করেছে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালা অনুসারে শর্তপূরণ না করায় প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্তির জন্য বিবেচিত হয়নি বলে জানিয়ে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। সোমবার(১৮ জানুয়ারি) এসব তথ্য জানিয়ে আদেশ জারি করা হয়েছে।

মন্ত্রণালয় বলছে, বেসরকারি বিএম কলেজের এমপিও নীতিমালা ২০১৮ অনুযায়ী এমপিওভুক্তির জন্য ৪টি শর্তের এক বা একাধিক পূরণ না থারয় ও নীতিমালার ৩৫ ধারার কোন শর্তপূরণ না হওয়ায় প্রতিষ্ঠানগুলো এমপিওর জন্য যোগ্য বিবেচিত হয়নি। 

আবেদন নামঞ্জুর হওয়া প্রতিষ্ঠানগুলোর তালিকায় আছে, কুড়িগ্রামের রাজার হাটের আমিরাবাদ টেকনিকেল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ। প্রতিষ্ঠানটির কম্পিউটার স্পেশালাইজেশন ২০১০ খ্রিষ্টাব্দে এমপিওভুক্ত হলেও আবারও এমপিও আবেদন করা হয়েছে। এ তালিকায় আরও আছে, কুষ্টিয়ার মিরপুরের মীর আব্দুল করিম কলেজ। প্রতিষ্ঠানটির কম্পিউটার অপারেশন স্পেলাইজেশনে কাম্য পাশের হার ৭ শতাংশ কম থাকায় তা এমপিওর যোগ্য বলে বিবেচিত হয়নি। 

এ তালিকায় আরও আছে জামালপুরের ইসলামপুর উপজেলার ডেবরাইপেচ টেকনিকেল অ্যান্ড বিএম কলেজ। এ কলেজের কম্পিউটার অপারেশন স্পেশালাইজেশনে কাম্য পাশের হার ১ শতাংশ কম থাকায় তা এমপিওর যোগ্য বলে বিবেচিত হয়নি। 

পটুয়াখালীর দুমকি উপজেলার আহাম্মদ হারুন কারিগরি ও বিএম ইনস্টিটিউটের কম্পিউটার অপারেশন স্পেশালাইজেশনে কাম্য পাশের হার ১ শতাংশ কম থাকায় তা এমপিওর যোগ্য বলে বিবেচিত হয়নি। পাবনার বেড়া উপজেলার নাকালিয়া মঞ্জুর কদের কলেজ কম্পিউটার অপারেশন স্পেশালাইজেশনে কাম্য শিক্ষার্থী ১ জন কম থাকায় তা এমপিওর যোগ্য বলে বিবেচিত হয়নি।

পিরোজপুর সদরের চলপুখুরিয়া টেকনিকেল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের সেকরেটারিয়াল সায়েন্স স্পেশালাইজেশনে কাম্য শিক্ষার্থী ২ জন কম থাকায় তা এমপিওর যোগ্য বলে বিবেচিত হয়নি।  

বগুড়ার সোনাতলার আদর্শ টেকনিকেল অ্যান্ড বিএম কলেজের  সেকরেটারিয়াল সায়েন্স স্পেশালাইজেশনে কাম্য শিক্ষার্থী ৪ জন কম থাকায় তা এমপিওর যোগ্য বলে বিবেচিত হয়নি।  

বগুড়ার ধুনটের কান্তনগর টেকনিকেল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের কম্পিউটার অপারেশ স্পেশালাইজেশনে কাম্য পাসের হার ৬ শতাংশ কম হওয়ায় ও সেকরেটারিয়াল সায়েন্স স্পেলাইজেশনে কাম্য পাসের হার ৮ শতাংশ কম থাকায় তা এমপিওর যোগ্য বলে বিবেচিত হয়নি।  

বগুড়ার ধুনটে জিয়াউর রহমান টেকনিকেল স্কুল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের সেকরেটারিয়াল সায়েন্স স্পেশালাইজেশনে কাম্য শিক্ষার্থী ১ জন কম থাকায় তা এমপিওর যোগ্য বলে বিবেচিত হয়নি।  

বাগেরহাটের মোল্লারহাটের নূরজাহান মহিলা বিএম কলেজের কম্পিউটার অপারেশন স্পেশালাইজেশনে কাম্য পাসের হার ১৪ শতাংশ কম থাকায় তা এমপিওর যোগ্য বলে বিবেচিত হয়নি।

ময়মনসিংহের আকনপাড়া টেকনিকেল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেঝের কম্পিউটার অপারেশন স্পেশালাইজেশনে কাম্য পাসের হার ১ শতাংশ কম থাকায় তা এমপিওর যোগ্য বলে বিবেচিত হয়নি।

ময়মনসিংহের গৌরিপুরের হযরত শাহসুফ (রহ) টেকনিকেল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের সেকরেটারিয়াল সায়েন্স স্পেশালাইজেশনে কাম্য শিক্ষার্থীর সংখ্যা ৩ জন কম থাকায় তা এমপিওর যোগ্য বলে বিবেচিত হয়নি।  

ত্রিশালের ফুলবাড়িয়া মেত্রী কলেজের সেকরেটারিয়াল সায়েন্স স্পেশালাইজেশনে কাম্য শিক্ষার্থী ১ জন কম থাকায় তা এমপিওর যোগ্য বলে বিবেচিত হয়নি।  

মেহেরপুরের গাংনী উপজেলার তেরাইল-জোড়পুকুর ডিগ্রি কলেজের কম্পিউটার অপারেশন স্পেশালাইজেশনে কাম্য শিক্ষার্থী ১ জন কম থাকায় তা এমপিওর যোগ্য বলে বিবেচিত হয়নি।  

রংপুর সদরের সাহেবগঞ্জ টেকনিকেল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের কম্পিউটার অপারেশন স্পেশালাইজেশনে কাম্য শিক্ষার্থী ৩ জন কম থাকায় তা এমপিওর যোগ্য বলে বিবেচিত হয়নি। 

সাতক্ষীরার তালা উপজেলার জিয়াউর রহমান মহাবিদ্যালয়ের সেকরেটারিয়াল সায়েন্স স্পেশালাইজেশনে কাম্য পাসের হার ৩ শতাংশ কম থাকায় তা এমপিওর যোগ্য বলে বিবেচিত হয়নি।  

আর সাতক্ষীরার কলারোয়ার সোনার বাংলা ডিগ্রি কলেজের সেকরেটারিয়াল সায়েন্স স্পেশালাইজেশনে কাম্য শিক্ষার্থীর সংখ্যা ৭ জন কম থাকায় তা এমপিওর যোগ্য বলে বিবেচিত হয়নি।  

জানা গেছে, এমপিওভুক্তি জন্য নির্বাচিত প্রতিষ্ঠানের তালিকায় স্থান না পাওয়া মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানগুলোকে রিভিউ আবেদনের সুযোগ দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE   করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0025248527526855