এমপিওভুক্তিতে বরাদ্দ নিয়ে যা বললেন শিক্ষাসচিব

নিজস্ব প্রতিবেদক |

করোনার ছোবলে ক্ষতিগ্রস্ত শিক্ষাব্যবস্থার ক্ষতি কাটিয়ে ওঠার নানা উদ্যোগ নিতে আসছে বছরের বাজেটে শিক্ষাখাতে ব্যাপক বরাদ্দ বাড়বে বলেই আশা ছিলো শিক্ষক-অভিভাবকদের। বিশেষ করে নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বরাদ্দ থাকবে এটাই প্রত্যাশা ননএমপিও শিক্ষকদের।

বৃহস্পতিবার (৩ জুন) অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা নিয়ে অর্থমন্ত্রী বলেন, সরকার টেকসই ও মানসম্মত মাধ্যমিক মাধ্যমিক শিক্ষার সম্প্রসারণে সর্বাধিক গুরুত্বারোপ করে আসছে। ইতোমধ্যে মাধ্যমিক শিক্ষার হার ও জেন্ডার সমতায় অর্জিত সাফল্য ধরে রাখার লক্ষ্যে আমরা গুরুত্ব দিচ্ছি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক শিক্ষা এবং প্রশিক্ষণের সমন্বয়ে শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন, ছাত্র ও শিক্ষকদের বৃত্তি-উপবৃত্তিসহ আর্থিক সহায়তা প্রদান, মেধার বিকাশে নানারূপ কার্যক্রম বাস্তবায়ন, সহায়ক নীতিমালা ও পরিবেশ তৈরি, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সক্ষমতা বৃদ্ধি এবং অবকাঠামো নির্মাণ ও উন্নয়নে। বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের আর্থিক সুবিধা প্রদান, বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, ই-বুকের প্রচলন, উপজেলা আইসিটি ট্রেনিং ও রিসোর্স সেন্টার স্থাপন অব্যাহত রয়েছে।

এছাড়া, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ১ হাজার ৬১০টি বেসরকারি কলেজ ও ৬ হাজার ২৫০টি বেসরকারি স্কুলের ভৌত অবকাঠামো উন্নয়নের জন্য ৩টি প্রকল্প চলমান রয়েছে এবং ৩ হাজার বেসরকারি স্কুলে নতুন ভবন নির্মাণাধীন রয়েছে। কিশোর-কিশোরীদের জেন্ডার সংবেদনশীল বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য ‘জেনারেশন ব্রেকথ্রু প্রকল্প’ এর ২য় পর্যায় এবং শিক্ষা ক্ষেত্রে আঞ্চলিক বৈষম্য কমিয়ে আনার অংশ হিসেবে হাওর এলাকায় নির্ধারিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন চলতি অর্থবছরে শুরু করা হয়েছে, যা আগামী অর্থবছরেও অব্যাহত থাকবে।

তবে, অর্থমন্ত্রীর বাজেট বক্তৃায় শিক্ষকদের জন্য পৃথক বেতন স্কেল, শিক্ষক নিয়োগের পৃথক কর্মকমিশন, এমপিওভুক্ত শিক্ষকদের শতভাগ উৎসব ভাতা ও বেসরকারি শিক্ষকদের চাকরি জাতীয়করণের দাবি পূরণের কোনো শব্দ উল্লেখ নেই। চরম দূর্দশায় থাকা নন-এমপিও শিক্ষকদের জন্য অর্থমন্ত্রী কিছুই বলেননি। বাজেট ঘোষণার পরপরই সারাদেশ থেকে ননএমপিও শিক্ষকরা তাদের একমাত্র ভরসার পত্রিকা দৈনিক শিক্ষাডটকম-এ যোগাযোগ করে জানতে চেয়েছেন এমপিওভুক্তিতে বরাদ্দের খবর।  

বাজেট বক্তৃার তিনদিন আগেও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুবুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেছিলেন, ‘আমরা এবার গতবছরের চেয়ে বেশি বরাদ্দ চেয়েছি। আশা করছি পাবো।' স্কুল-কলেজ এমপিওভুক্তির জন্য বাজেটে বরাদ্দ থাকবে কিনা জানতে চাইলে তিনি বলেছিলেন, ‘থাকবে, আশাকরি।'

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

বৃহস্পতিবার বাজেট পেশ করার পর বাজেট বক্তৃা ও বাজেটের মন্ত্রণালয় ভিত্তিক ও খাতভিত্তিক ব্যয় বিভাজনের কোথাও এমপিওভুক্তিতে বরাদ্দের কথা উল্লেখ নেই। এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব বলেন, ‘আগামী অর্থবছরে এমপিওভুক্তির জন্য বরাদ্দ আছে কি-না তা বিস্তারিত বাজেট দেখে জানা যাবে। দু’একদিনের মধ্যে আমরা এ ব্যাপারে জানতে পারব।’  

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

দৈনিক শিক্ষার প্রধান উপদেষ্টা ও সাবেক শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান বলেন, করোনার কারণে সারাদেশের চার কোটির বেশি শিক্ষার্থীর শিক্ষা গ্রহণ ব্যাহত হচ্ছে। আসছে অর্থবছরে শিক্ষাখাতের এই ক্ষতি পুষিয়ে নেওয়ার উদ্যোগ আমাদের জন্য গুরুত্বপূর্ণ। তিনি বলেন, করোনার কারণে দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের বাবা-মায়ের আয় কমে গেছে, এই শিশুরা পুষ্টির ঘাটতিতে পড়ছে। করোনার প্রভাবে বাল্যবিয়ে বাড়ছে ও ঝরেপড়া শিক্ষার্থীর সংখ্যাও বাড়তে পারে বলে পূর্বাভাস মিলছে। শিক্ষার বিপর্যয় রোধে শিক্ষা খাতে বাজেট বরাদ্দ বাড়ানো দরকার। গতানুগতিক বাজেট দিয়ে কভিড ১৯-এর ক্ষতি পুষিয়ে নেওয়া সম্ভব নয়।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.004472017288208