এমপিওভুক্তির প্রক্রিয়া অটোমেশন হচ্ছে

রুম্মান তূর্য |

বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের ভোগান্তি কমাতে এমপিওভুক্তির প্রক্রিয়া অটোমেশন হচ্ছে। ফলে, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে নিয়োগ পাওয়া নতুন শিক্ষকদের এমপিওভুক্তির জন্য আর ‘গাদাগাদা’ কাগজ দিয়ে অনলাইনে আবেদন করে কর্মকর্তাদের দ্বারে দ্বারে ঘুরতে হবে না। শিক্ষক নিবন্ধনের ভাইভার সময়ই তাদের সব কাগজ যাচাই করে সার্ভারে সংরক্ষণ করা হবে। শিক্ষক পদে যোগদান করার পর প্রার্থীর সব তথ্য সংগ্রহ করে তাকে এমপিওভুক্ত করা হবে।

যদিও চতুর্থ ধাপে শিক্ষক নিয়োগে যেসব প্রার্থী চূড়ান্ত নিয়োগ সুপারিশ পেতে যাচ্ছেন তারা এমপিওভুক্তিতে অটোমেশনের এ সুবিধা পাবেন না। ১৭তম শিক্ষক নিবন্ধনের ভাইভা থেকে প্রার্থীদের তথ্য সংগ্রহ করে পঞ্চম ধাপে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া থেকে এ নতুন পদ্ধতি কার্যকর হতে পারে।

গতকাল মঙ্গলবার এমপিওভুক্তির প্রক্রিয়া সময়োপযোগী করতে আয়োজিত কর্মশালায় এ বিষয়ে আলোচনা হয়। কর্মকর্তারা বলেন, এমপিওভুক্তি প্রক্রিয়া অটোমেশন করার প্রাথমিক সিদ্ধান্ত হলেও এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। কর্মশালা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। এদিন সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে (আমাই) এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে ৪৯ জন কর্মকর্তা ও ৭ জন শিক্ষকসহ মোট ৫৬ জন অংশ নেন। 

কর্মশালা শেষে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ দৈনিক আমাদের বার্তাকে বলেন, এমপিওভুক্তির প্রক্রিয়া অটোমেশনে আসছে। এ বিষয়ে আজকের কর্মশালায় আলোচনা করে প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে কর্মশালার আয়োজন করে এ বিষয়ে মতামত নিয়ে এমপিওভুক্তির প্রক্রিয়া অটোমেশন করার চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। 

এ ক্ষেত্রে প্রক্রিয়া কী হবে জানতে চাইলে তিনি জানান, শিক্ষক নিবন্ধন পরীক্ষার ভাইভার সময় এনটিআরসিএ প্রার্থীদের সনদ ও তথ্য সংগ্রহ করবে এবং তা যাচাই করবে। যা একটি সার্ভারে সংরক্ষিত থাকবে। প্রার্থী শিক্ষক পদে যোগদান করার পর সে সার্ভার থেকে তথ্য নিয়ে নতুন শিক্ষকদের অটোমেটিক এমপিওভুক্ত করা হবে। 

চতুর্থ ধাপে শিক্ষক নিয়োগে যেসব প্রার্থী যোগদান করতে চাচ্ছেন তাদের ক্ষেত্রে অটোমেশন প্রক্রিয়া কার্যকর হবে না বলে জানিয়ে মহাপরিচালক বলেন, এ নিয়োগ থেকে প্রার্থীদের অটোমেশন প্রক্রিয়ায় এমপিওভুক্ত করার সুযোগ নেই। কিন্তু পরবর্তী শিক্ষক নিবন্ধন পরীক্ষা থেকে তথ্য সংগ্রহ করে পরের নিয়োগ থেকে অটোমেশন প্রক্রিয়া কার্যকর হতে পারে। তবে, এ ক্ষেত্রে কর্মশালা করে এমপিওভুক্তির প্রক্রিয়া অটোমেশন করার চূড়ান্ত সিদ্ধান্তে আসতে হবে।  

এদিকে নতুন এ প্রক্রিয়া শুরু করতে এমপিও নীতিমালা, শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিধি-বিধানসহ কিছু বিষয়ে পরিবর্তন আনতে হবে বলেও মনে করছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা। 

 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0037820339202881