কতজন শিক্ষার্থী অ্যাসাইনমেন্ট জমা দেয়নি জানতে চায় সরকার

নিজস্ব প্রতিবেদক |

করোনা মহামারির থাবায় একবছরের বেশি সময় ধরে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। শিক্ষার্থীদের পড়ালেখার সাথে সম্পৃক্ত রাখতে চলছে অনলাইন ক্লাস ও অ্যাসাইনমেন্ট। ৬ষ্ঠ থেকে নবম শ্রেণি এবং ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম পরিচালনা করছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এ পরিস্থিতিতে স্কুল কলেজগুলোর কাছে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রমের তথ্য চেয়েছে সরকার। কতজন শিক্ষার্থী অ্যাসাইনমেন্ট গ্রহণ করেছে, কতজন জমা দিয়েছে এবং কতজন দেয়নি তা সুনির্দিষ্টভাবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে জানাতে বলা হয়েছে আঞ্চলিক পরিচালক, উপপরিচালক ও শিক্ষা কর্মকর্তাদের।

অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে আলাদা আলাদা আদেশ জারি করা হয়েছে। আদেশগুলো সব আঞ্চলিক পরিচালক, উপপরিচালক এবং জেলা-উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের পাঠিয়েছে শিক্ষা অধিদপ্তর। 

একইসাথে এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রমের তথ্য পাঠাতে নির্ধারিত ছক পাঠানো হয়েছে মাঠপর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের। আগামী ২৮ জুনের মধ্যে এসব তথ্য সংগ্রহ করে তা  সংরক্ষণ এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে পাঠাতে বলা হয়েছে আঞ্চলিক পরিচালক ও উপপরিচালকদের। 

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

ছকে শিক্ষা প্রতিষ্ঠানের ইআইআইএন, ঠিকানা, ইমেইল, টেলিফোন নম্বর উল্লেখ করে, ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে তার সংখ্যা, প্রতি সপ্তাহে কতজন শিক্ষার্থী অ্যাসাইনমেন্ট গ্রহণ করছে, কতজন জমা দিচ্ছে এবং কতজন জমা দিচ্ছে তা উল্লেখ করতে বলা হয়েছে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য আলাদা আলাদা ছকে তথ্য অন্তর্ভুক্ত করতে হবে। এসব তথ্য ২৮ জুনের মধ্যে সংগ্রহ করে তা সংরক্ষণ ও অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে আঞ্চলিক পরিচালক ও উপপরিচালকদের। বিষয়টি অতিব জরুরি বলেও আদেশে উল্লেখ করেছে শিক্ষা অধিদপ্তর। 

সম্প্রতি করোনা ভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে জেলায় জেলায় লকডাউন শুরু হয়েছে। লকডাউনে নির্ধারিত সময়ে অ্যাসাইনমেন্ট জমা দেয়া নিয়ে দুশ্চিন্তায় অনেক শিক্ষার্থী। আবার নির্ধারিত সময়ে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট পৌঁছে দেয়া নিয়ে শঙ্কায় লকডাউন এলাকার শিক্ষকরা। এ পরিস্থিতিতে লকডাউন এলাকার শিক্ষার্থী সুবিধাজনক সময়ে অ্যাসাইনমেন্ট গ্রহণ ও জমা দেয়ার সুযোগ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

অধিদপ্তর থেকে জারি কারা আদেশগুলোতে লকডাউন এলাকার ৬ষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের ও ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ ও জমা নেয়ার তারিখ পুনঃনির্ধারণ করে স্বাস্থ্যবিধি মেনে এ কার্যক্রমে চালাতে বলা হয়েছে মাঠপর্যায়ের শিক্ষা কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের। 

এতে অধিদপ্তর বলছে, করোনা অতিমারির কারণে যেসব এলাকায় লকডাউন চলছে ঐসব এলাবর আঞ্চলিক পরিচালক, উপপরিচালক, জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তা, স্থানীয় প্রশাসন ও প্রতিষ্ঠান প্রধানদের সাথে আলোচনা করে শিক্ষার্থীদের কাছ থেকে ক্ষেত্র বিশেষে বিতরণকৃত অ্যাসাইনমেন্ট জমার তারিখ পুনঃনির্ধারণ করতে পারবেন। যেসব শিক্ষার্থী লকডাউনের কারণে যথাসময়ে অ্যাসাইনমেন্ট গ্রহণ করতে পারবেনা তাদের পরবর্তী সুবিধাজনম সময়ে প্রতিষ্ঠান প্রধানরা অ্যাসাইনমেন্ট গ্রহণ ও জমার সুযোগ দেবেন। স্বাস্থ্যবিধি কোনভাবেই উপেক্ষা করা যাবে না। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাঠপর্যায়ের কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বলেছে শিক্ষা অধিদপ্তর। 

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

করোনার কারণে ২০২০ খ্রিষ্টাব্দের ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে স্বাভাবিক শ্রেণি কার্যক্রম বন্ধ থাকায় ২০২০-২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে দশম এবং একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীরা নির্ধারিত পাঠ্যসূচি অনুযায়ী শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে পারেনি। তাদের মূল্যায়ন করা যায়নি। শিক্ষা মন্ত্রণালয় এর বিকল্প হিসেবে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে এনসিটিবি ২০২২ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য শিক্ষাক্রম ও পাঠ্যসূচিকে পুনর্বিন্যাস করেছে। মন্ত্রণালয়ের নির্দেশনা পুনর্বিন্যাসকৃত পাঠসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রম সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের জন্য এনসিটিবি কর্তৃক বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশনাসহ (রুবিক্সসহ) অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে। যা সপ্তাহে সপ্তাহে প্রকাশ করছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আর সব স্কুল কলেজগুলোতে চলছে অ্যাসাইনমেন্ট কার্যক্রম।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0026400089263916