কম পাসের হার : ছয় মাদরাসার এমপিও বন্ধের উদ্যোগ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

আলিম পরীক্ষায় পাসের হার কম থাকা ছয়টি মাদরাসা শিক্ষক-কর্মচারীদের এমপিও বন্ধ করার উদ্যোগ নেয়া হয়েছে। ওই প্রতিষ্ঠানগুলোতে ২০২২ খ্রিষ্টাব্দে আলিম পরীক্ষায় পাসের হার ছিলো ১০ শতাংশ বা তার কম। প্রাথমিকভাবে ওই মাদরাসাগুলোর অধ্যক্ষদের শোকজ করেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। পাসের হার কম হওয়ায় কেনো মাদরাসাগুলোর এমপিও স্থগিত করা ও প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে না তা জানতে চেয়ে অধ্যক্ষদের শোকজ নোটিশ পাঠানো হয়েছে। বুধবার শোকজ নোটিশগুলো প্রকাশ করা হয়েছে। 

যে ছয়টি মাদরাসাকে শোকজ করা হয়েছে সেগুলো হলো, পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার তাফালবাড়িয়া হোসেনিয়া আলিম মাদরাসা, কুমিল্লার মেঘনা উপজেলার ব্রাহ্মণচর নওগাঁ আলিম মাদরাসা, যশোরের কেশবপুরের মূলগ্রাম দারুল উলুম মাদরাসা, বরিশালের মেহেন্দিগঞ্জের মদিনাতুল উলুম আলিম মাদরাসা, পটুয়াখালী সদর উপজেলার লোহালিয়া ইসলামিয়া ফাযিল মাদরাসা এবং বরিশালের হিজলা উপজেলার আলিগঞ্জ ইসলামিয়া আলিম মাদরাসা।

গতকাল মঙ্গলবার মাদরাসা শিক্ষা অধিদপ্তরের এমপিও বাছাই ও অনুমোদন কমিটির সদস্য সচিব ও সহকারী পরিচালক মো. লুৎফর রহমান স্বাক্ষরিত আলাদা শোকজ নোটিশ মাদরাসাগুলোর অধ্যক্ষদের পাঠানো হয়েছে। 

মাদরাসা শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার তাফালবাড়িয়া হোসেনিয়া আলিম মাদরাসায় ২০২২ খ্রিষ্টাব্দের আলিম পরীক্ষায় ১ জন শিক্ষার্থী অংশ নেন এবং পাসের হার শূন্য। এ প্রতিষ্ঠানটির ১৯ জন শিক্ষক কর্মচারী প্রতিমাসে এমপিও বাবদ সরকারি ৩ লাখ ৩৮ হাজার টাকা পান। 

কুমিল্লার মেঘনা উপজেলার ব্রাহ্মণচর নওগাঁ আলিম মাদরাসা থেকে ২০২২ খ্রিষ্টাব্দের আলিম পরীক্ষায় ১ জন শিক্ষার্থী অংশ নেন ও পাসের হার শূন্য। ওই প্রতিষ্ঠানে ১৩ জন শিক্ষক-কর্মচারী প্রতিমাসে এমপিও বাবদ ২ লাখ ৭ হাজার টাকা পান। 

যশোরের কেশবপুরের মূলগ্রাম দারুল উলুম মাদরাসায় ২০২২ খ্রিষ্টাব্দের আলিম পরীক্ষায় পাসের হার ছয় দশমিক ২৫ শতাংশ। ওই প্রতিষ্ঠানে ১৮ জন শিক্ষক-কর্মচারী প্রতিমাসে এমপিও বাবদ ৪ লাখ ৭৪ হাজার টাকা পান। 

বরিশালের মেহেন্দিগঞ্জের মদিনাতুল উলুম আলিম মাদরাসা থেকে ২০২২ খ্রিষ্টাব্দের আলিম পরীক্ষায় ২ জন শিক্ষার্থী অংশ নেন এবং পাসের শূন্য। ওই প্রতিষ্ঠানে ৬ জন শিক্ষক-কর্মচারী প্রতিমাসে এমপিও বাবদ ১ লাখ ৭২ হাজার টাকা পান। 

পটুয়াখালী সদর উপজেলার লোহালিয়া ইসলামিয়া ফাযিল মাদরাসা থেকে ২০২২ খ্রিষ্টাব্দের আলিম পরীক্ষায় ১৫ জন শিক্ষার্থী অংশ নেন। কিন্তু কেউ পাস করতে পারেননি। পাসের হার শূন্য। ওই মাদরাসার ৩০ জন শিক্ষক কর্মচারী প্রতিমাসে এমপিও বাবদ ৬ লাখ ৬৭ হাজার টাকা নেন।

বরিশালের হিজলা উপজেলার আলিগঞ্জ ইসলামিয়া আলিম মাদরাসা থেকে ২০২২ খ্রিষ্টাব্দের আলিম পরীক্ষায় পাসের হার ১০ শতাংশ। ওই মাদরাসার ১৭ জন শিক্ষক কর্মচারী প্রতিমাসে এমপিও বাবদ ২ লাখ ৬১ হাজার টাকা নেন। 

শোকজ নোটিশে অধিদপ্তর বলছে, ফল পর্যালোচনা করে দেখা গেছে প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষক কর্মচারীরা যথাযথভাবে দায়িত্ব পালন করছেন বলে প্রতীয়মান হচ্ছে না। তাই কোনো মাদরাসাগুলোর বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণসহ শিক্ষক-কর্মচারীদের এমপিও স্থগিত বা স্থায়ীভাবে বাতিল করা হবে না তার সন্তোষজনক জবাব আগামী ১৫ মের মধ্যে পাঠানোর জন্য বলা হয়েছে অধ্যক্ষদের। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0027589797973633