কমিটির মাধ্যমে নিয়োগ পাওয়া শিক্ষকদের নিবন্ধন সনদের তথ্য চেয়েছে এনটিআরসিএ

নিজস্ব প্রতিবেদক |

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কমিটির মাধ্যমে নিয়োগ পাওয়া শিক্ষকদের নিবন্ধন সনদের বিস্তারিত তথ্য চেয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। ২০০৫-২০১৫ খ্রিষ্টাব্দে নিয়োগ পাওয়া এসব নিবন্ধিত শিক্ষকদের সনদের বিস্তারিত তথ্য পাঠাতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের। নিবন্ধন পরীক্ষায় পাসের সাল, রোল নম্বর, বিষয় ইত্যাদি উল্লেখ করে শিক্ষকদের সুস্পষ্ট তালিকা পাঠাতে বলা হয়েছে হয়েছে। আগামী ১০ অক্টোবরের মধ্যে তা এনটিআরসিএতে পাঠাতে হবে জেলা শিক্ষা কর্মকর্তাদের। কমিটির মাধ্যমে নিয়োগ পাওয়ার শিক্ষকদের নিবন্ধন সনদের বিস্তারিত তথ্য সংগ্রহ ও যাচাইয়ের উদ্দেশ্যে তা সংগ্রহ করা হচ্ছে বলে দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছে এনটিআরসিএ সূত্র।

সারাদেশে জালসনদধারী শত শত শিক্ষক বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত আছেন। ২০০৫ খ্রিষ্টাব্দ থেকে ২০১৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত শত শত শিক্ষক জালসনদ নিয়ে কমিটির মাধ্যমে ঘুষ দিয়ে নিয়োগ পেয়ে এমপিওভুক্ত আছেন। বছরের পর বছর তারা এমপিও বাবদ অবৈধভাবে ভোগ করছেন সরকারের কোটি কোটি টাকা। অপরদিকে নিবন্ধিত প্রার্থীরা শিক্ষক পদে নিয়োগ পাওয়ার আশায় দীর্ঘদিন অপেক্ষা করছেন। কালেভদ্রে প্রতিষ্ঠান সরকারি হলে জাল সনদধারী শিক্ষকদের কু-কর্মের কথা নজরে আসে। আর তা না হলে শিক্ষা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের ঘুষ দিয়ে ঘাপটি মেরে থেকে এমপিওভোগ করছেন তারা। জালিয়াত শিক্ষকরা সরকারের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির সাথে সাথে জাতির অপূরণীয় ক্ষতিসাধন করছেন। যদিও জালসনদধারী শিক্ষকদের বিরুদ্ধে বারবারই জিরো টলারেন্স নীতি অনুসরণের কথা জানিয়েছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ।

গত ৩০ সেপ্টেম্বর শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ মন্ত্রণালয়ের দুই বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা। 'জাল সনদে ও ভুয়া ইনডেক্স দেখিয়ে এমপিওভুক্ত হওয়া শিক্ষকদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়ার পরিকল্পনা আছে কিনা?-তা দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে জানতে চাওয়া হলে শিক্ষামন্ত্রী বলেন, এসব শিক্ষকদের জবাবদিহিতার মধ্যে নিয়ে আসার চেষ্টা করছি।

এনটিআরসিএ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ২০০৫ খ্রিষ্টাব্দ থেকে ২০১৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত কতজন শিক্ষক কর্মরত আছেন-সে তালিকা পাঠাতে বলা হয়েছিল জেলা শিক্ষা কর্মকর্তাদের। কিন্তু সে নির্দেশনায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে। এবার প্রতিষ্ঠানগুলোতে কর্মরত কমিটির মাধ্যমে নিয়োগ পাওয়া শিক্ষকদের নিবন্ধন সনদের বিস্তারিত তথ্য পাঠাতে বলা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের নাম, ইআইআইএন নম্বর, শিক্ষকদের নিয়োগের তারিখ, যোগদানের তারিখ, পদের নাম, বিষয়, নিবন্ধন পরীক্ষার রোল নম্বর, ব্যাচ, নিবন্ধনের সাল, প্রতিষ্ঠানে কর্মরত মোট কমিটির মাধ্যমে নিয়োগ পাওয়া নিবন্ধিত শিক্ষকের সংখ্যা উল্লেখ করে নির্ধারিত ছকে আগামী ১০ অক্টোবরের মধ্যে এনটিআরসিএতে এসব তথ্য পাঠাতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের। ইতোমধ্যেই তাদের এ সংক্রান্ত চিঠি ও ছক পাঠানো হয়েছে। 

সূত্র দৈনিক শিক্ষাডটকমকে আরও জানায়, কমিটির মাধ্যমে নিয়োগ পাওয়া শিক্ষকদের নিবন্ধন সনদের বিস্তারিত তথ্য যাচাই ও সংগ্রহের উদ্দেশ্যে তা পাঠাতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের।

এদিকে জাল সনদধারী শিক্ষকদের বিষয়ে বিস্তারিত তথ্য এবং অভিযোগ সুস্পষ্টভাবে এনটিআরসিএকে জানাতে বলেছেন কর্মকর্তারা। তারা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, জাল সনদধারী শিক্ষকদের বিরুদ্ধে বরাবরেই এনটিআরসিএ কঠোর অবস্থানে আছে। জাল সনদধারী কোন শিক্ষকের তথ্য এনটিআরসিএর হাতে আসলে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে। জালিয়াত শিক্ষকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হচ্ছে। জালসনদধারী শিক্ষকদের বিষয় সুস্পষ্ট অভিযোগ যথাযথভাবে এনটিআরসিএকে জানান।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।
দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0025207996368408