করোনা ভাইরাস নিয়ে আদ্-দ্বীন মেডিকেল কলেজে সেমিনার

নিজস্ব প্রতিবেদক |

নভেল করোনা ভাইরাস নিয়ে আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজে ‘বিশ্বের নতুন হুমকি’ শীর্ষক  সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১০ মার্চ) সকালে মেডিকেল কলেজের ন্যাশনাল প্রফেসর ইব্রাহীম লেকচারার থিয়েটারে এ সেমিনার অনুষ্ঠিত হয়। হাসপাতালের মেডিসিন বিভাগ সেমিনার আয়োজন করে।

মেডিসিন বিভাগের প্রধান প্রফেসর ডা. মানবেন্দ্র নাথ নাগের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রিচমন্ড রোন্যাল্ড গোমেজ। প্রধান অতিথি ছিলেন আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. মো. আফিকুর রহমান।

 করোনা ভাইরাস নিয়ে আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজে সেমিনার। ছবি সংগৃহীত

আদ্-দ্বীন হাসপাতাল ও নার্সিংসমূহের ডিরেক্টর জেনারেল প্রফেসর ডা. নাহিদ ইয়াসমিন, প্রফেসর ডা. হামিদুর রহমান, প্রফেসর ডা. লুৎফুল কবীর প্রমুখ বক্তব্য রাখেন।

সেমিনারে মেডিকেল কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ডা. আশরাফ উজ্জ-জামানসহ শিক্ষক-শিক্ষার্থী ও হাসপাতালের নার্সরা উপস্থিত ছিলেন।

মূল প্রবন্ধে ডা. রিচমন্ড রোন্যাল্ড গোমেজ বলেন, ‘নভেল করোনা ভাইরাস বিশ্বব্যাপী একটি নতুন হুমকি। ভাইরাস থেকে পরিত্রাণ পেতে আমাদের বিশ্বস্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুসরণ করতে হবে। করোনা ভাইরাস প্রতিরোধে মাস্ক ব্যবহার করতে হবে। সাবান দিয়ে হাত ভালোভাবে ধুতে হবে। জীবানুনাশক হাতে মেখে জীবানু প্রতিরোধ করতে হবে। নাকে মুখে হাত বা আঙ্গুল দেয়ার অভ্যাস ত্যাগ করতে হবে। এই ভাইরাস প্রতিরোধে নিয়মিত হাত পরিষ্কার রাখতে হবে। মুখ ঢেকে হাঁচি, কাশি দিতে হবে। প্রাণীর সংস্পর্শ থেকে দূরে থাকতে হবে। রোগের লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কাঁচা বাজারে গেলে পশু-পাখির মাংস ধরা থেকে বিরত থাকতে হবে। মাংস ধরলে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে। মাংস ধরে হাত না ধুয়ে মুখমণ্ডল স্পর্শ করা যাবে না। মাংস ও ডিম ভালো করে সেদ্ধ ও রান্না করে খেতে হবে।

এছাড়াও সেমিনারে করোনা ভাইরাস সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ডা. রিচমন্ড রোন্যাল্ড গোমেজ।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ডা. মো. আফিকুর রহমান বলেন, ‘যখন কোনো দেশ ক্রাইসিসে পড়ে তখন সে দেশের সেনাবাহিনী বিমান বাহিনী ও নৌ বাহিনীর লোক ফায়ারিং রেঞ্জে থাকে। কিন্তু এখন আমরা যারা ডাক্তার আমরা যারা সিস্টার আমরা যারা হেলথ্ ওয়ার্কার তারাই আজ সারা পৃথিবীতে ফায়ারিং রেঞ্জে। সুতরাং আমাদের দায়িত্ব আমরা ব্যাসিক আইডিয়া দিয়ে রোগীর সেবা করব সাথে সাথে আমরা নিজেরাও সেইভ থাকব।’

সেমিনারে সম্প্রতি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এবং এই বিষয়ে সচেতনতা, প্রতিরোধ ও করণীয়, এর প্রতিষেধক তৈরিতে জৈবপ্রযুক্তি এবং বায়োইনফরমেটিক্সের সম্ভাবণা এবং প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

এছাড়াও বক্তারা সরকারি, বেসরকারি ও সেবামূলক প্রতিষ্ঠানগুলোকে এ ভাইরাস বিষয়ে জনগণকে আতঙ্কিত না হয়ে সতর্ক করার আহ্বান জানান।


পাঠকের মন্তব্য দেখুন
এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0032439231872559