করোনা টিকা নিতে বিদেশগামী ১৫ হাজারের বেশি শিক্ষার্থীর আবেদন

নিজস্ব প্রতিবেদক |

উচ্চশিক্ষার জন্য বিদেশে যাওয়ার অপেক্ষায় থাকা শিক্ষার্থীদের মধ্যে করোনার টিকা নিতে আজ সোমবার বিকেল পর্যন্ত ১৫ হাজার ৩৬ জন পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিবন্ধন করেছেন। করোনাভাইরাসের টিকা নেওয়ার জন্য নিবন্ধিত শিক্ষার্থীদের মধ্যে চীনগামী শিক্ষার্থীদের সংখ্যা ৬ হাজার ১৯।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা সেলের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা আজ দুপুরে জানিয়েছেন, আবেদনকারী ১৫ হাজার ৩৬ শিক্ষার্থীর মধ্যে এ পর্যন্ত ১২ হাজার ৩৯ শিক্ষার্থীর আবেদন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগে পাঠানো হয়েছে।

এরপর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ টিকার নিবন্ধনের জন্য সুরক্ষা অ্যাপে তাঁদের তথ্য সমন্বয় করবে। সুরক্ষা অ্যাপে নিবন্ধনের মাধ্যমে তাঁরা টিকা দিতে পারবেন। এদিকে তথ্যগত অসংগতি থাকায় কিংবা আবেদনের প্রক্রিয়ার শর্ত অনুযায়ী তথ্য অসম্পূর্ণ থাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদনকারী ১ হাজার ১৭৯ জনের তালিকা তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগে পাঠানো হয়নি। 

চীন ছাড়া টিকার জন্য কানাডাগামী ১ হাজার ৯৯৮ জন, ভারতগামী ১ হাজার ৬২ জন এবং যুক্তরাজ্যগামী ১ হাজার ৩২ জন শিক্ষার্থী নিবন্ধন করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ে।

এ নিয়ে জানতে চাইলে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন আজ বিকেলে বলেন, ‘আমাদের শিক্ষার্থীরা যাতে আগামী সেপ্টেম্বর থেকে বিদেশে তাঁদের শিক্ষাবর্ষ শুরু করতে পারেন, সে জন্য বিধিনিষেধের সময় বিভিন্ন দূতাবাস এবং ভিসা প্রক্রিয়া কেন্দ্রগুলোকে অনুরোধ জানানো হয়েছিল। এর ফলে তারা শিক্ষার্থীদের ভিসার আবেদনগুলোর প্রক্রিয়া শেষ করায় শিক্ষার্থীরা ভিসা পেয়েছেন। পরে দেখা গেল, কোনো কোনো ক্ষেত্রে শিক্ষার্থীদের বিদেশি শিক্ষাপ্রতিষ্ঠানে যোগ দেওয়ার ক্ষেত্রে পূর্বশর্ত হিসেবে টিকা নেওয়ার বিষয়টি ছিল। এই প্রেক্ষাপটে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে বিদেশগামী এসব শিক্ষার্থীকে টিকাদান কর্মসূচিতে যুক্ত করার সিদ্ধান্ত হয়েছিল। বয়সের সময়সীমা শিথিল করতে গিয়ে এটা করতে একটু সময় লেগেছিল।

সরকারের পক্ষে কাজটি কে করবে, এ নিয়ে কাজ করতে সিদ্ধান্ত নিতে সময় লেগেছিল। এরই মধ্যে ১৫ হাজারের বেশি শিক্ষার্থী গত এক সপ্তাহে নিবন্ধন করেছেন। এর মধ্যেই শিক্ষার্থীরা টিকা নিতে শুরু করেছেন।’

১৩ জুলাই জারি করা এক পরিপত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বিদেশগামী শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা নেওয়ার নিবন্ধনের আবেদন জমা নেবে পররাষ্ট্র মন্ত্রণালয়। বিদেশগামী শিক্ষার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র স্ক্যান করে ZIP/PDF ফাইলে [email protected] এই ই-মেইলে ১৩ থেকে ২৭ জুলাইয়ের মধ্যে পাঠাতে হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিদেশগামী শিক্ষার্থীদের পাসপোর্ট, ভিসা (প্রযোজ্য ক্ষেত্রে), শিক্ষাপ্রতিষ্ঠানের ভর্তির চূড়ান্ত অনুমোদনের চিঠি, ছাত্রত্ব প্রমাণের সনদ/পরিচয়পত্রের মতো প্রয়োজনীয় কাগজ স্ক্যান করে ই-মেইলে পাঠাতে হবে। ই-মেইল পাঠানোর সময় বিষয় হিসেবে উল্লেখ করতে হবে ‘Application for COVID-19 vaccination for students studying abroad (Passport no-)’।

বিদেশগামী শিক্ষার্থীদের করোনার টিকা পেতে আবেদনের জন্য

(https://forms.gle/6hN5a7P4bHX6r9AS9) গুগল ফরমটি যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদনের তিন দিন পর টিকার নিবন্ধনের জন্য শিক্ষার্থীদের সুরক্ষা অ্যাপে নিবন্ধনের পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া এ নিয়ে কোনো তথ্যের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের ই-মেইলটিতে যোগাযোগ করতে বলা হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0059540271759033