করোনার প্রভাবে ভর্তি পরীক্ষা পেছাতে বাধ্য হচ্ছে বিশ্ববিদ্যালয়গুলো

নিজস্ব প্রতিবেদক |

একের পর এক পিছিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা। মে মাসের শেষ সপ্তাহ থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এসব পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় তা পেছাতে বাধ্য হচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইতোমধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো পরিবর্তিত তারিখ ঘোষণা করেছে। সর্বশেষ বুধবার সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের নতুন তারিখ ঘোষণা করা হয়।

দেশে ৪৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় আছে। তবে এবার প্রথম বর্ষ অনার্সে শিক্ষার্থী নিচ্ছে ৩৯টি। দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় বৈশিষ্ট্য অনুযায়ী গুচ্ছবদ্ধ হয়ে এবারে পরীক্ষা নিচ্ছে এসব বিশ্ববিদ্যালয়। গুচ্ছগুলো হচ্ছে, সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয়। এছাড়া পুরোনো ৫টি বিশ্ববিদ্যালয় এবং টেক্সটাইল বিশ্ববিদ্যালয় আলাদা পরীক্ষা নিচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে পরীক্ষার পরিবর্তে এসএসসি-এইচএসসিতে প্রাপ্ত গ্রেডের মাধ্যমে ভর্তি করা হয়। সশস্ত্র বাহিনী পরিচালিত তিনটি বিশ্ববিদ্যালয়ও আলাদা পরীক্ষায় শিক্ষার্থী ভর্তি করছে। এসব বিশ্ববিদ্যালয়ই আবেদন ও পরীক্ষার সময় পুনর্বিন্যাস করেছে। তবে এ পরিস্থিতির মধ্যেই ২ এপ্রিল মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তির পরীক্ষা নেওয়া হয়।

পুরোনো ৫টির মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২১ মে শুরু করার পরিকল্পনা ছিল। কিন্তু করোনা পরিস্থিতি অবনতির কারণে পরীক্ষার তারিখ পুনর্নির্ধারণ করা হয়। ৩১ জুলাই ‘চ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেওয়ার কথা ছিল ১৪ থেকে ১৬ জুন। এখন এ বিশ্ববিদ্যালয় ১৬ থেকে ১৮ আগস্ট তিন শিফটে পরীক্ষা নেবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২২ জুন থেকে ৮ জুলাইয়ের মধ্যে বিভিন্ন অনুষদের পরীক্ষার তারিখ ছিল। পরে ২০ থেকে ২৭ আগস্ট তারিখ পুনর্নির্ধারণ করা হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আবেদন কার্যক্রম ২০ জুন শুরু হবে। শেষ হবে ৩১ জুলাই। ভর্তি পরীক্ষার তারিখ এখনও নির্ধারিত হয়নি। বুয়েটের ভর্তি পরীক্ষা দুই ধাপে হয়ে থাকে। প্রাক-নির্বাচনি পরীক্ষা ৩০ জুন ও ১ জুলাই আর মূল পরীক্ষা ১০ জুলাই নেওয়ার কথা আছে। প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষা নেওয়া হবে ১২ আগস্ট। ১২ জুন এ পরীক্ষা হওয়ার কথা ছিল। এ গুচ্ছে আছে রুয়েট, চুয়েট এবং কুয়েট। কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছে পরীক্ষা নেওয়া হবে ৪ সেপ্টেম্বর। এটি নেওয়ার কথা ছিল ৩১ জুলাই। বুধবার এক বিজ্ঞপ্তিতে এ গুচ্ছের ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গিয়াসউদ্দীন মিয়া এ তথ্য জানান। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজে ভর্তির লক্ষ্যে ৮ জুন ভর্তি ফরম বিতরণ শুরুর করার কথা ছিল। চলমান পরিস্থিতির কারণে কর্তৃপক্ষ আগেরদিন এ কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে। এ বিশ্ববিদ্যালয়ের অধীন প্রায় ৪শ কলেজ অনার্সে শিক্ষার্থী ভর্তি করে। 

তিনটি গুচ্ছের মধ্যে সবচেয়ে বড়টি হচ্ছে সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি)। এ গুচ্ছে ২০টি বিশ্ববিদ্যালয় আছে। আগের সিদ্ধান্ত অনুযায়ী, ১৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত ৩ দিনে তিনটি বিভাগের (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা নেওয়ার কথা ছিল। পরিবর্তিত পরিস্থিতির কারণে পরীক্ষা নেওয়া হবে না। তবে শিক্ষার্থীদের আবেদনের সময় বাড়িয়ে ২৫ জুন করা হয়েছে। পরীক্ষার তারিখ পরে জানানো হবে।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে ৪ বছর মেয়াদি বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে ভর্তি পরীক্ষা ১৭ জুলাই অনুষ্ঠিত হবে। এর আগে ৮ জুলাই পর্যন্ত আবেদন নেওয়া হবে। কলেজ সাতটি হলো- চট্টগ্রামের মিরসরাইয়ের জোরারগঞ্জের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, নোয়াখালীর বেগমগঞ্জের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশালের শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, ঝিনাইদহের শেখ কামাল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, রংপুরের পীরগঞ্জের ড. এমএ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এবং গোপালগঞ্জের শেখ রেহানা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

পলিটেকনিক ইনস্টিটিউট থেকে পাশ করা শিক্ষার্থীদের উচ্চশিক্ষার প্রতিষ্ঠান ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) ভর্তি পরীক্ষা ১১ ও ১২ জুলাই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। দুই মাস পিছিয়ে ১৮ আগস্ট পর্যন্ত শিক্ষার্থীদের আবেদনের সময় বাড়ানো হয়। আর পরীক্ষা হবে ৫ ও ৬ সেপ্টেম্বর।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0037789344787598