কর্মচারীদের জুতাপেটা-কর্তৃপক্ষকে হুমকি : অধ্যক্ষের বেতন বৃদ্ধি স্থগিত

নিজস্ব প্রতিবেদক |

কর্মচারীদের জুতাপেটা, তাদের সাথে হাতাহাতি, তদন্ত কমিটির কাছে তথ্য গোপন করা, ঊধ্বতন কর্তৃপক্ষকে হুমকি, বদলির আদেশ চ্যালেঞ্জসহ বিভিন্ন অভিযোগ প্রমাণের হওয়ায় পটুয়াখালী পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মো. মোস্তাফিজুর রহমান খানকে শাস্তি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। লঘুদণ্ড হিসেবে অধ্যক্ষের পরবর্তী দুই বছর বেতন বৃদ্ধি স্থগিত করা হয়েছে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের থেকে তাকে লঘুদণ্ড দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সম্প্রতি প্রজ্ঞাপনটি প্রকাশ করা হয়েছে।

গত ১৭ অক্টোবর জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে,পটুয়াখালী পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মো. মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে ফেনী পলিটেকনিক ইনস্টিটিউটে অধ্যক্ষর দায়িত্বে থাকার সময় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে অধস্তন কর্মচারীদের বিরুদ্ধে ফেনী মডেল থানায় ফৌজদারি মামলা দায়ের, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে ফোন করে কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার হুমকি, বদলির সাধারণ সরকারি আদেশে অধিকার ক্ষুণ্ন হয়েছে দাবি করে তা চ্যালেঞ্জ, কর্মরত ফেনী পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষকে দায়িত্বভার হস্তান্তরের বিষয়ে অপারগতা প্রকাশ, তদন্ত কমিটির কাছে সত্য গোপন, অধস্তন কর্মচারীদের জুতাপেটা ও তাদের সাথে হাতাহাতি ইত্যাদি অনৈতিক ও অনভিপ্রেত অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় তার বিরুদ্ধে বিভাগীয় রুজু করে অভিযোগ নামা ও অভিযোগ বিবরণী তার কাছে পাঠানো হয়।  

মো. মোস্তাফিজুর রহমান খানের গত ৫ জুলাই লিখিতভাবে অভিযোগ নামা ও অভিযোগ বিবরণীর জবাব দেন। জবাবের পরিপ্রেক্ষিতে গত ১২ আগস্ট তার ব্যক্তিগত শুনানি অনুষ্ঠিত হয়। ব্যক্তিগত শুনানিতে সরকার পক্ষের বক্তব্য এবং সংশ্লিষ্ট কাগজপত্র পর্যালোচনায় মো. মোস্তাফিজুর রহমান খানের বিরুদ্ধে আনা অভিযোগগুলোর অধিকতর তদন্তের জন্য গত ২৬ আগস্ট কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের যুগ্ম-সচিব মুহম্মদ হিরুজ্জামানকে তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হয়। 

তদন্ত কর্মকর্তা গত ২৬ সেপ্টেম্বর তদন্ত প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে মো. মোস্তাফিজুর রহমান খানের বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর বিধি ৩ এর উপবিধি (খ) অনুযায়ী অসদাচরণের অভিযোগ প্রমাণিত হয়।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, অধ্যক্ষ মো. মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে আনা সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী অসদাচরণের অভিযোগ তদন্ত ও সাক্ষ্য প্রমাণে সন্দেহাতীত ও যুক্তিযুক্তভাবে প্রমাণিত হওয়ায়  একই বিধিমালার বিধি ৪ -এর উপবিধি ২ (খ) অনুযায়ী লঘুদণ্ডের আওতায় তার অনুকূলে পরবর্তী দুই বছরের জন্য বার্ষিক বেতন বৃদ্ধি স্থগিত রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। তাই পটুয়াখালী পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ ও ফেনী পলিটেকনিক ইনস্টিটিউটের সাবেক অধ্যক্ষ মো. মোস্তাফিজুর রহমান খানের দুই বছরের জন্য বার্ষিক বেতন বৃদ্ধি স্থগিত করা হলো। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0052170753479004