কলেজে ভর্তি: প্রথম মাইগ্রেশন ও দ্বিতীয় ধাপের আবেদনের ফল প্রকাশ

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

কলেজে ভর্তিচ্ছুদের পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশন এবং ২য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশিত হয়েছে। এতে যারা প্রথম ধাপে কলেজে ভর্তির জন্য নির্বাচিত হননি বা আবেদন করেননি তারাই দ্বিতীয় ধাপে আবেদন করেছেন। আর প্রথম ধাপে যারা কাঙ্ক্ষিত কলেজ পাননি তারা মাইগ্রেশনের জন্য আবেদন করেছেন। এই দুই ধরনের ভর্তিচ্ছুদের ফল প্রকাশ হয়েছে।

বৃহস্পতিবার রাত ৮টার পরে কলেজে ভর্তির কেন্দ্রীয় ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।  নির্দেশনায় বলা হয়েছে, যারা দ্বিতীয় ধাপে ভর্তির জন্য কলেজ পেয়েছেন এবং যাদের মাইগ্রেশনে কলেজ পরিবর্তন হয়েছে তাদের আবেদনে দেয়া মোবাইল নম্বরে এসএমএস করে জানিয়ে দেয়া হয়েছে।

কলেজ পাওয়া শিক্ষার্থীদের করণীয়: প্রথম ধাপে আবেদন করে কলেজে ভর্তির জন্য নির্বাচিত হওয়া শিক্ষার্থীকে দ্রুত কিছু প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। প্রথমেই তাকে ৩৩৫ টাকা ফি পরিশোধ করে প্রাথমিকভাবে ভর্তি নিশ্চিত করতে হবে।
পেমেন্ট গেটওয়ের মাধ্যমে নিশ্চায়ন ফি পরিশোধ করতে কারও অসুবিধা হলে সরাসরি বিকাশের মাধ্যমে নিশ্চায়ন ফি দিয়েও নিশ্চায়ন করতে পারবেন শিক্ষার্থীরা। এ বিষয়ে বিস্তারিত তথ্য https://xiclassadmission.gov.bd/-এ ওয়েবসাইটে পাওয়া যাবে।

দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন: ৫ থেকে ৮ জুলাই রাত ৮টা পর্যন্ত দ্বিতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের নিশ্চায়ন প্রক্রিয়া চলবে। এরপর ১২ জুলাই দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে।

৯-১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন শুরু হবে। ১২ জুলাই তৃতীয় ধাপের ফল প্রকাশ এবং ১৩-১৪ জুলাই তৃতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের নিশ্চায়ন করতে হবে।

১৫ থেকে ২৫ জুলাই পর্যন্ত তিন ধাপে নির্বাচিত এবং সফলভাবে নিশ্চায়ন করা শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া চলবে। ৩০ জুলাই অনুষ্ঠানিকভাবে সারা দেশে একযোগে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

একাদশ শ্রেণিতে আসন কতো: চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় ১১টি বোর্ডে মোট পাস করেছেন ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন শিক্ষার্থী। এরপর ফল পুনঃনিরীক্ষণে আরো প্রায় ৯০০ শিক্ষার্থী পাস করেছেন। দেশের সরকারি-বেসরকারি কলেজ, মাদরাসা, পলিটেকনিক ইনস্টিটিউট ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে মোট আসন প্রায় ২৫ লাখ।
xiclassadmission.gov.bd


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিক বিদ্যালয় হবে শুদ্ধাচার চর্চার আঁতুড়ঘর: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিক বিদ্যালয় হবে শুদ্ধাচার চর্চার আঁতুড়ঘর: গণশিক্ষা প্রতিমন্ত্রী মিরপুরে কমার্স কলেজের ছাত্রকে কুপিয়ে হ*ত্যা - dainik shiksha মিরপুরে কমার্স কলেজের ছাত্রকে কুপিয়ে হ*ত্যা কোটাবিরোধীদের সারাদেশে ‘বাংলা ব্লকেড’ আজ - dainik shiksha কোটাবিরোধীদের সারাদেশে ‘বাংলা ব্লকেড’ আজ এমপিওভুক্ত শিক্ষকের ওভারটাইম! - dainik shiksha এমপিওভুক্ত শিক্ষকের ওভারটাইম! ছড়িয়ে পড়তে পারে কোটাবিরোধী আন্দোলন, সতর্ক পুলিশ - dainik shiksha ছড়িয়ে পড়তে পারে কোটাবিরোধী আন্দোলন, সতর্ক পুলিশ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.0022330284118652