কোরিয়া সফরে ঢাবি উপাচার্য

ঢাবি প্রতিনিধি |

কোরিয়া ফাউন্ডেশনের (কেএফ) আমন্ত্রণে সাত দিনের সফরে দক্ষিণ কোরিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এদিকে উপাচার্যের অনুপস্থিতিতে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ তাঁর নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করবেন।

জানা গেছে, ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ প্রোগ্রামে' অংশে নিতে গত শনিবার (৬ মে) দক্ষিণ কোরিয়ার উদ্দেশ্যে রওনা দেন এবং সেইসঙ্গে আগামী শনিবার (১৩ মে) দক্ষিণ কোরিয়া থেকে দেশে ফেরার কথা রয়েছে ঢাবি উপাচার্যের।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ বিশ্বের বিভিন্ন দেশের ১৪টি খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট, উপাচার্য, রেক্টররা বর্তমানে দক্ষিণ কোরিয়া সফর করছেন। সফরকালে তাঁরা কোরিয়া ফাউন্ডেশনের বিভিন্ন উচ্চ পর্যায়ের বৈঠক ও কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। এসময় তাঁরা শিক্ষা, সংস্কৃতি, গবেষণা ও উদ্ভাবন বিষয়ে পারস্পরিক সহযোগিতা নিয়ে মতবিনিময় করবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সফরকালে কোরিয়া ন্যাশনাল ডিপ্লোমেটিক একাডেমি, জনসি ইউনিভার্সিটি, সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি, কিং সিজং ইনস্টিটিউট ফাউন্ডেশন, কোরিয়ান ন্যাশনাল ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল এডুকেশন, একাডেমি অব কোরিয়ান স্টাডিজসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান পরিদর্শন করবেন। এসময় তিনি কোরিয়ান অর্থনৈতিক উন্নয়ন, কোরিয়ান উপদ্বীপ এবং উত্তর পূর্ব এশিয়ার নিরাপত্তা ও শাস্তি বিষয়ক নীতিমালা, গ্লোবাল ট্যালেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রাম, ফরেন স্কলারশিপ প্রোগ্রাম এবং কোরিয়ান স্টাডিজ প্রোগ্রাম বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় করবেন।

এছাড়া সফরকালে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কোরিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং কোরিয়ার খ্যাতিমান বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়েও তিনি মতবিনিময় করবেন।


পাঠকের মন্তব্য দেখুন
পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা - dainik shiksha পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ - dainik shiksha প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা - dainik shiksha শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি - dainik shiksha পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি - dainik shiksha দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস - dainik shiksha ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা - dainik shiksha রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা শিক্ষা কমিশন কেনো হলো না - dainik shiksha শিক্ষা কমিশন কেনো হলো না ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে - dainik shiksha ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.0024130344390869