গণবিজ্ঞপ্তির দাবিতে শিক্ষক নিবন্ধনধারীদের প্রতিকী অনশন ১৪ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক |

দ্রুততম সময়ের মধ্যে বেসরকারি শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানিয়ে আসছেন শিক্ষক নিবন্ধধারীরা। যদিও এনটিআরসিএ বলছে নানা আইনি জটিলতার শঙ্কায় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা যাচ্ছে না। এ পরিস্থিতিতে দ্রুত গণবিজ্ঞপ্তি প্রকাশের দাবিতে রাজধানীর এনটিআরসিএ কার্যালয়ের সামনে আগামী ১৪ ফেব্রুয়ারি প্রতিকী অনশন ও অবস্থান কর্মসূচি পালন করা হবে। 

বিষয়টি নিশ্চিত করে মঙ্গলবার সন্ধ্যায় নিবন্ধিত প্রার্থী শান্ত আলী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, দ্রুত গণবিজ্ঞপ্তি প্রকাশের দাবিতে আগামী ১৪ ফেব্রুয়ারি এনটিআরসিএ কার্যালয়ের সামনে প্রতিকী অনশন ও অবস্থান কর্মসূচি পালন করা হবে। সারাদেশ থেকে নিবন্ধিতরা এ কর্মসূচিতে অংশ নেবেন। তবে, এ কর্মসূচি পালনের আগেই এনটিআরসিএকে গণবিজ্ঞপ্তি প্রকাশের আহ্বান জানাই। তা হলে নিবন্ধিতদের এই শীতের মধ্যে অবস্থান কর্মসূচি পালন করতে হবে না।

দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অসংখ্য শিক্ষক পদ শূন্য থাকার পরেও দীর্ঘদিন ধরে কোন নিয়োগ হচ্ছে না। নিবন্ধিত প্রার্থীরা হতাশায় দিন পার করছেন। অপরদিকে করোনা পরবর্তী সময়ে পিছিয়ে পরা শিক্ষাকে এগিয়ে নিতে শিক্ষক নিয়োগ জরুরি বলে মন্তব্য করছেন সংশ্লিষ্টরা।

এ পরিস্থিতিতে এনটিআরসিএর কর্মকর্তারা বলছেন, শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি প্রকাশে তৎপরতা শুরু হয়েছে। যদিও এ বিষয়ে আদালতের আদেশ-নিষেধাজ্ঞা আছে। সে বিষয়গুলো জানিয়ে অ্যাটর্নি জেনারেলের মতামত চাওয়া হয়েছে। মতামত পেলে এ বিষয়ে ব্যবস্থা নেয়া যাবে। 

জানা গেছে, বেসরকারি শিক্ষক পদে নিয়োগের সুযোগ পেতে ১৩তম নিবন্ধনধারীরা রিট করেছিলেন। রিটকারী ২ হাজার প্রার্থীকে আবেদনের সুযোগ দিতে আদালতের নির্দেশনাও আছে। এছাড়া শিক্ষক নিয়োগের বিষয়ে আরও কিছু বিষয়ে আদালতের নির্দেশনা আছে। কিছু হাইকোর্টের একটি আদেশ রিভিউয়ে এনটিআরসিএর পক্ষ থেকে সুপ্রিম কোর্টে আবেদনও করা হয়েছে। কিন্তু এ পরিস্থিতে ভার্চুয়াল কোর্ট চলমান থাকায় রিভিউ আবেদনগুলো শুনানি হচ্ছেনা। করোনা পরিস্থিতিতে সরাসরি কোর্ট কবে বসবে তা নিয়েও আছে অনিশ্চিত। এনটিআরসিএ ও শিক্ষক নিয়োগ সংক্রান্ত ৪ শতাধিক মামলা চলছে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন কর্মকর্তারা। এ পরিস্থিতিতে গণবিজ্ঞপ্তি প্রকাশে কি করার আছে তা ভাবছেন এনটিআরসিএ কর্মকর্তারাও।    

এনটিআরসিএর কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে জানান, গণবিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে সার্বিক প্রেক্ষপট তুলে ধরে আইন মন্ত্রণালয়ের মাধ্যমে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের মতামত চাওয়া হয়েছে। এক্ষেত্রে আদালতের আদেশ ও নির্দেশগুলোর বিষয়েও জানানো হয়েছে। দ্রুত গণবিজ্ঞপ্তি প্রকাশে কি করা যায় সে বিষয়ে জানতে চাওয়া হয়েছে। সার্বিক বিষয় পর্যালোচনায় সে বিষয়গুলো জানানো হয়েছে। এ বিষয়গুলো পর্যালোচনা করে  মতামত দেবেন, সেভাবেই কার্যক্রম পরিচালনা করা হবে। 

কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে আরও বলেন, এ মুহুর্তে দ্রুত গণবিজ্ঞপ্তি প্রকাশের চেষ্টা করছে এনটিআরসিএ। তবে, এ মুহুর্তে আপিল আবেদন নিষ্পত্তি বা অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে মতামত না আসা পর্যন্ত কিছুই করার নেই বলেও জানান তারা।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0026321411132812