গবেষণায় চৌর্যবৃত্তি : গুগল স্কলারের লাল তালিকায় বেরোবি শিক্ষক

নিজস্ব প্রতিবেদক |

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) এক শিক্ষকের বিরুদ্ধে অন্যের আর্টিকেল নিজের নামে চালানোর অভিযোগ ওঠেছে। এ কারণে ওই শিক্ষককে লাল তালিকাভুক্ত (রেডলিস্টে) করেছে গবেষণা সংশ্লিষ্ট একটি আন্তর্জাতিক সাইট।

এ ঘটনায় সমালোচনার ঝড় ওঠেছে। এ নিয়ে বিব্রতকর অবস্থায় পড়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। অভিযুক্ত শিক্ষকের নাম রশিদুল ইসলাম। তিনি পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ও শহীদ মুখতার ইলাহী হলের প্রভোস্ট।

জানা যায়, ড. রশিদুল ইসলাম বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভেরিফাইড ই-মেইল আইডি দিয়ে তার নিজের নামে গুগল স্কলারে একটি প্রোফাইল তৈরি করেন। সেখানে তিনি বিভিন্ন দেশের গবেষকদের লেখা আর্টিকেলগুলো যুক্ত করেন।

ফলে তার প্রোফাইলের সাইটেশন (তথ্য স্বীকৃতি) বহুগুণে বেড়ে যায়। এই সাইটেশনের ভিত্তিতে ‘ওয়ার্ল্ড সাইন্টিস্ট অ্যান্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং-২০২১’-এ বাংলাদেশের সেরা গবেষকদের একজন নির্বাচিত হন তিনি।

এ নিয়ে রশিদুল ইসলামের বিরুদ্ধে অভিযোগ উঠলে ওই তালিকা থেকে সরিয়ে তাকে রেডলিস্টভুক্ত করে সাইটটি। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হলে প্রথমে তিনি নিজের প্রোফাইল থেকে অন্যের লেখা আর্টিকেলগুলো সরিয়ে নেন। তখন তার প্রোফাইলে সাইটেশন সংখ্যা দাঁড়ায় মাত্র ৩।

পরে আবার চেক করে দেখা যায়, তিনি গুগল স্কলার থেকে প্রোফাইলটি ডিলিট করে দেন। এ নিয়ে মুখ খুলেছেন অনেকেই। অনেকেই শিক্ষক রশিদুল ইসলামের শাস্তির দাবি করেছেন। 

এ বিষয়ে জানতে চাইলে ড. রশিদুল ইসলাম বলেন, ‘গুগল সাইটে অ্যাকাউন্ট খুলে ওটাতে আমি আর ঢুকিনি। অটোমেটিক কিছু আর্টিকেল ওটাতে এসেছিল। ওখানে যেগুলো আমার সেগুলো সিলেক্ট করতে হয় আর বাকিগুলোকে রিমুভ করতে হয়। আমি সেটা করেছি। আর যেগুলো ছিল সেগুলো আমার ছিল না। একটা অ্যাকাউন্ট খুললেই ওই রিলেটেড অনেক কিছু আসে। সেগুলো সিলেক্ট করতে হয়। এখানে হয়তো কোনো সমস্যা হয়েছে।’

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

তাকে কেন লাল তালিকাভুক্ত করা হলো-জানতে চাইলে তিনি বলেন, ‘এ বিষয়টি দেখিনি। আমি আমারগুলো সিলেক্ট করেছি। তারপরে কি হয়েছে আমি জানি না।’

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

এ ব্যাপারে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হাসিবুর রশিদ বলেন, এ বিষয়ে এখনো অবগত নই। তাই কোনো মন্তব্য করতে পারছি না।


পাঠকের মন্তব্য দেখুন
নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0027520656585693