গ্রন্থাগার শিক্ষক-প্রভাষক নিয়োগ সুপারিশ এনটিআরসিএর মাধ্যমে

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি স্কুল কলেজের গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক ও গ্রন্থাগার প্রভাষক পদে নিয়োগ সুপারিশের দায়িত্ব পেল এনটিআরসিএ। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএর) মধ্যেমে এ পদগুলোর নিয়োগ সুপারিশ করার নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। সোমবার (৩১ মে) এ নির্দেশনা আদেশ জারি করেছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। তবে, ৩১ মে আদেশ জারির আগে এসব পদে নিয়োগে যাদের পরীক্ষা সম্পন্ন হয়ে প্রার্থী চূড়ান্ত হয়েছে তারা নিয়োগ ও এমপিওভুক্ত হতে পারবেন। মন্ত্রণালয় বলছে, নতুন করে কোন শিক্ষা প্রতিষ্ঠান ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির মাধ্যমে এ পদগুলোতে নিয়োগ দিলে তা অবৈধ বলে বিবেচিত হবে।

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন আদেশ জারির বিষয়টি দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছেন। 

তাঁর স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ অনুসারে ‘সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান)' (পূর্বের পদ 'সহকারী গ্রন্থাগারিক-ক্যাটালগার') এবং ‘গ্রন্থাগার প্রভাষক’ (পূর্বের পদ গ্রন্থাগারিক) নিয়োগের ক্ষেত্রে অন্যান্য এন্ট্রি লেভেলের শিক্ষকের মত বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও উত্তীর্ণদের সনদ দেয়াসহ যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে শিক্ষা প্রতিষ্ঠানের চাহিদার অনুকূলে নিয়োগ সুপারিশ করতে হবে।

আদেশে আরও বলা হয়েছে, ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার অংশ হিসেবে এ দুটি পদে এনটিআরসিএ সিলেবাস প্রণয়নসহ শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করবে। তবে, এ আদেশ জারির আগে বিধিমোতাবেক যাদের নিয়োগ পরীক্ষা সম্পন্নসহ ফল প্রকাশ করে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে তারা যথাযথ প্রক্রিয়ায় আগের নিয়মে এমপিওভূক্ত হতে পারবেন।

মন্ত্রণালয় বলছে, এ আদেশ জারির পর কোনো শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিংবডি বা অ্যাডহক কমিটি কর্তৃক এ পদগুলোতেনিয়োগ প্রদান করা যাবে না। এ আদেশ জারির পর এসব পদে ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির মাধ্যমে নিয়োগ দেয়া হলে তা অবৈধ নিয়োগ বলে বিবেচিত হবে এবং তারা কোনোভাবেই এমপিওভুক্তির আওতায় আসবে না।

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হয়েছে এবং এটি অবিলম্বে কার্যকর হবে বলেও আদেশে উল্লেখ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বিষয়টি নিশ্চিত করে মোমিনুর রশিদ আমিন সোমবার দুপুরে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এখন থেকে এ পদগুলোতে নিয়োগের সুপারিশ করবে এনটিআরসিএ। শিক্ষা প্রতিষ্ঠানের চাহিদা নিয়ে তারা নিয়োগ সুপারিশ করবে। এনটিআরসিএ এসব পদে নিবন্ধনের সিলেবাস প্রণয়ন করবে এবং ১৭ তম নিবন্ধন পরীক্ষা থেকেইিএসব পদে নিবন্ধন শুরু করবে। 

তিনি বলেন, তবে ৩১ মের আগে এসব পদে নিয়োগে যাদের প্রার্থী চূড়ান্ত হয়ে গেছে তাদের নিয়োগ হবে ও তারা আগের মত এমপিওভুক্ত হতে পারবেন। 

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

অনেক প্রতিষ্ঠান এসব পদে নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন। তাদের নিয়োগের বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত সচিব আরও বলেন, করোনার মধ্যে যারা নীতিমালা জারির পর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন তারা কি কারণে নিয়োগ দিতে চাচ্ছেন তা বোঝাই যাচ্ছে। তবে, যারা  পরীক্ষা নিয়ে ও ফল প্রকাশ করে প্রার্থী চূড়ান্ত করে ফেলেছেন, সেসব প্রার্থী এমপিওভুক্ত হতে পারবেন। 

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

দীর্ঘ অপেক্ষার পর গত ২৮ মার্চ জারি হওয়া বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালায় শিক্ষক মর্যাদা পেয়েছেন স্কুল ও কলেজে কর্মরত গ্রন্থাগারিক এবং সহকারী গ্রন্থাগারিক ও ক্যাটালগাররা। বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে গ্রন্থাগারিকদের পদের নতুন নাম ‘গ্রন্থাগার প্রভাষক’ এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যটালগারদের পদের নতুন নাম 'সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান)' করা হয়েছে। তবে, এতে নতুন প্রশ্ন সামনে এসেছে। এরাব পদগুলোতে নিয়োগের দায়িত্ব এনটিআরসিএকে দেয়া হলো।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE   করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0052628517150879