ঘরে বসেই নতুন শিক্ষকদের ১০ দিনের অনলাইন প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক |

সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে নতুন নিয়োগ পাওয়া সহকারী শিক্ষকদের ১০ দিন ব্যাপী অনলাইন ইনডাকশন প্রশিক্ষণের আয়োজন করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আগামী ১৯ মে থেকে ১৫ জুনের মধ্যে ‘গুগল মিট’ অ্যাপ ব্যবহার এ প্রশিক্ষণ সম্পন্ন করতে হবে। শিক্ষকরা নিজ নিজ অবস্থান থেকে ঘরে বসেই প্রশিক্ষণে অংশগ্রহণ করবেন। প্রশিক্ষণ সম্পন্ন করে প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের নাম ও সংখ্যাসহ পূর্ণাঙ্গ প্রতিবেদন পরবর্তী দিন দিনের মধ্যে পরিচালক (প্রশিক্ষণ) বরাবর পাঠাতে বলা হয়েছে উপজেলা রিসোর্স সেন্টার (ইউআরসি) ও থানা রিপোর্টস সেন্টার (টিআরসি) ইনস্ট্রাক্টরদের।

মঙ্গলবার (১১ মে) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিডিপি-৪) আওতায় ২০২০-২০২১ অর্থবছরে উপজেলা-থানা রিসোর্স সেন্টারে সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নতুন নিয়োগ পাওয়া সহকারী শিক্ষকদের ১০ দিনব্যাপী অনলাইন ইনডাকশন ট্রেনিং সংযুক্ত ম্যানুয়ালের আলোকে ‘গুগল মিট’ অ্যাপস ব্যবহার করে আগামী ১৯ মে থেকে ১৫ জুনের মধ্যে সম্পন্ন করতে হবে।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

শিক্ষকদের প্রশিক্ষণের জন্য কিছু নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নির্দেশনায় বলা হয়েছে, নতুন নিয়োগ পাওয়া শিক্ষকদের মধ্যে যারা এখনও সিইনএড, ডিডিইনএড ও ইনডাকশন প্রশিক্ষণসহ কোনও ধরনের প্রশিক্ষণ পাননি সেসব শিক্ষক এ প্রশিক্ষণে অংশ নেবেন। জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে অংশ্রহণকারী সংখ্যা নির্বাচন করতে হবে। প্রশিক্ষণের সময়কাল ১০ দিন এবং প্রশিক্ষণ শুরু করার পর বিরতিহীনভাবে (জাতীয় দিবস ছাড়া) প্রশিক্ষণ সম্পন্ন করতে হবে। শিক্ষকরা যার যার অবস্থান থেকে প্রশিক্ষণে অংশ নেবেন। তবে, ডিপইনএড-সিএনএড প্রশিক্ষণরত কোনও শিক্ষককে এ প্রশিক্ষণে অংশ নেয়ার সুযোগ দেওয়া যাবে না। ল্যাপটপ, ডেস্কটপ, ট্যাব বা স্মার্ট ফোন এবং ইন্টারনেট সংযোগ সুবিধা রয়েছে এমন শিক্ষকদের প্রশিক্ষণে মনোনয়ন দিতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, প্রশিক্ষণ পরিকল্পনা অনুযায়ী ব্যাচের অংশগ্রহণকারীদের উপজেলা শিক্ষা অফিসার ডেপুটেশন দেবেন। উপজেলা বা থানা শিক্ষা অফিসারের নাম, শিক্ষকের নাম, পদবী ও অন্যান্য তথ্যাদি ট্রেনিং ট্রেকিং সফটওয়ারে এন্ট্রি করে কেবলমাত্র নতুন নিয়োগ পাওয়া সহকারী শিক্ষকদের ইনডাকশন ট্রেনিং প্রশিক্ষণার্থী হিসেবে মনোনয়ন দেবেন। ট্রেনিং ট্রেকিং সফটওয়ারে এন্ট্রি না করে প্রশিক্ষণার্থী মনোনয়ন দেয়া যাবে না।

প্রতি ব্যাচে দুজন প্রশিক্ষক থাকবেন। ইউআরসি বা টিআরসি ইন্সট্রাক্টর অথবা সহকারী ইন্সট্রাক্টর একজন এবং উপজেলা শিক্ষা অফিসার কর্তৃক নির্বাচিত সহকারী উপজেলা শিক্ষা অফিসার একজন। প্রশিক্ষক নিয়োগের ক্ষেত্রে ইতোপূর্বে যারা ইনডাকশন প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন বা কারিকুলাম ডিসেমিনেটশন প্রশিক্ষণপ্রাপ্ত এবং দক্ষ তাদের থেকে নির্বাচন করতে হবে। প্রশিক্ষকের সংকট হলে পিটিআইয়ের সুপারিন্টেনডেন্টের সঙ্গে যোগাযোগ করে অন্য ইউআরসি বা টিআরসি ইনস্ট্রাক্টর বা পিটিআই ইন্সট্রাক্টর অথবা জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সঙ্গে যোগাযোগ করে সহকারী উপজেলা শিক্ষা অফিসার মনোনয়ন দেবেন। প্রশিক্ষণ ম্যানুয়াল অনুসারে প্রশিক্ষণ পরিচালনা করতে হবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

নির্দেশনায় আরও বলা হয়েছে, ইউআরসি-টিআরসি ইনস্ট্রাক্টররা প্রশিক্ষণ শুরুর আগেই প্রশিক্ষণ পরিচালনার প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করে অনলাইন প্রশিক্ষণ পরিচালনা করবেন। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রশিক্ষণ পরিচালিত হবে।

নির্দেশনার ব্যত্যয় ঘটিয়ে কোনও সহকারী শিক্ষককে ইনডাকশন ট্রেনিংয়ে প্রশিক্ষণার্থী হিসেবে মনোনয়ন দিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে চাকরি বিধিমালা অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। ।

অধিদপ্তর আরও বলছে, প্রশিক্ষণার্থীদের প্রথম দিন থেকে ধারাবাহিকভাবে মূল্যায়ন করে প্রশিক্ষণ শেষে চূড়ান্ত মূল্যায়ন করতে হবে।

অনলাইনভিত্তিক প্রশিক্ষণ পরিচালনায় কোনও সমস্যার সম্মুখীন হলে স্থানীয় পিটিআইয়ের কম্পিউটার (সায়েন্স) ইনস্ট্রাক্টরের সঙ্গে তাৎক্ষণিক যোগাযোগ করে সহযোগিতা নিতে হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0032119750976562