চিকিৎসাশিক্ষা অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠন

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : মেডিক্যাল শিক্ষার মান উন্নয়নে অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠন করেছে সরকার। কাউন্সিলের চেয়ারম্যান করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বায়োকেমিস্ট্রি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. সোহরাব আলীকে।

সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের চিকিৎসা শিক্ষা-১ শাখার উপসচিব মোহাম্মদ কামাল হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, ২০২১ খ্রিষ্টাব্দের ১৯ ডিসেম্বর অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইনের খসড়া মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন দেয়া হয়। গত বছরের ১৪ জুন ‘বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন বিল, ২০২৩’ সংসদে তোলা হয়। পরে তা আইন মন্ত্রণালয়ের মতামত পাওয়া সাপেক্ষে ১৮ সেপ্টেম্বর গেজেট আকারে প্রকাশিত হয়। তবে দীর্ঘ দিনেও কাউন্সিল গঠন করা হচ্ছিল না।

কাউন্সিল গঠিত না হওয়ায় দেশের মেডিক্যাল কলেজগুলোতে বিদেশি শিক্ষার্থীরা ভর্তিতে আগ্রহ দেখাচ্ছিলেন না। কেননা বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিক্যাল এডুকেশনের যৌথ টাস্কফোর্সের সুপারিশ অনুযায়ী, ২০২৩ খ্রিষ্টাব্দের মধ্যে সব দেশের একটি অ্যাক্রেডিটেশনের মধ্যে আসার বাধ্যবাধকতা রয়েছে। যেসব দেশ এর আওতায় আসবে না, সে দেশের কোনো চিকিৎসক বা টেকনিক্যাল হেলথ পারসন অন্য দেশে স্বীকৃত হবেন না বা তাদের শিক্ষার্থীরা অন্য দেশে গিয়ে উচ্চতর শিক্ষাগ্রহণ করতে পারবেন না। এ কারণে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে মেডিক্যালে বিদেশি শিক্ষার্থী ভর্তিতে আগ্রহ দেখাচ্ছিলেন না।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন আইন, ২০২৩ এর আওতায় গঠিত এ কাউন্সিলের রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে ঢাকা মেডিক্যাল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদকে।

নবগঠিত কাউন্সিলে বিভিন্ন ক্যাটাগরিতে পূর্ণকালীন সদস্য হিসেবে দায়িত্ব পেয়েছেন ছয়জন। তারা হলেন ঢামেকের অ্যানেসথেশিয়া বিভাগের অধ্যাপক ডা. এম খলিলুর রহমান, অধ্যাপক ডা. ইসমত আরা হায়দার, ঢাকা নার্সিং কলেজের সাবেক অধ্যক্ষ হালিমা আকতার, ঢাকা আইএইচটির সাবেক অধ্যক্ষ ডা. উম্মে আজিজ নাসিমা, ডা. সুফিয়া বেগম এবং সরকারি ইউনানী ও আয়ূর্বেদিক মেডিক্যাল কলেজের সাবেক অধ্যক্ষ কাম অধীক্ষক ডা. স্বপন কুমার দত্ত।

এছাড়া খণ্ডকালীন সদস্য হিসেবে দায়িত্ব পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নিউনেটালোজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মাদ সহিদুল্লাহ ও ঢাকা মেডিক্যাল কলেজের সার্জারি বিভাগের অধ্যাপক ডা. সানোয়ার হোসেন। 

প্রজ্ঞাপনের নির্দেশনা অনুযায়ী, খণ্ডকালীন সদস্য পদে তাদের মেয়াদ হবে ৪ (চার) বছর, তবে সরকার প্রয়োজন মনে করলে এর পূর্বেই এ নিয়োগ আদেশ বাতিল করতে পারে।

পূর্ণকালীন সদস্যগণ অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে নিয়োজিত হবেন এবং তাদের বর্তমান পদের/অবসর অব্যবহিত পূর্ব পদের সমপরিমাণ বেতন-ভাতাদি ও বিধি অনুযায়ী সংশ্লিষ্ট পদের অন্যান্য সুযোগ-সুবিধা প্রাপ্য হবেন এবং

তারা ‘বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন আইন, ২০২৩’ দ্বারা, বিধি/প্রবিধি দ্বারা এবং কাউন্সিল কর্তৃক নির্ধারিত দায়িত্ব পালন করবেন।


পাঠকের মন্তব্য দেখুন
এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে পঞ্চম গণবিজ্ঞপ্তি : শিক্ষক নিয়োগে আবেদন ২৩ হাজারের বেশি - dainik shiksha পঞ্চম গণবিজ্ঞপ্তি : শিক্ষক নিয়োগে আবেদন ২৩ হাজারের বেশি শিক্ষার্থী মূল্যায়ন: ৬৫ শতাংশ লিখিত, ৩৫ কার্যক্রমভিত্তিক - dainik shiksha শিক্ষার্থী মূল্যায়ন: ৬৫ শতাংশ লিখিত, ৩৫ কার্যক্রমভিত্তিক একাদশে ভর্তি আবেদন ২৬ মে থেকে ১১ জুন - dainik shiksha একাদশে ভর্তি আবেদন ২৬ মে থেকে ১১ জুন ইবতেদায়ি মাদরাসার হালনাগাদ তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha ইবতেদায়ি মাদরাসার হালনাগাদ তথ্য চেয়েছে অধিদপ্তর ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি - dainik shiksha ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে শিক্ষা ক্যাডারের নির্বাচনী হাটে এমপিও শিক্ষকের কপাল ফাটে - dainik shiksha শিক্ষা ক্যাডারের নির্বাচনী হাটে এমপিও শিক্ষকের কপাল ফাটে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.002500057220459