জবিতে বিভিন্ন বিভাগে আসন বেড়েছে ৫০টি

দৈনিক শিক্ষাডটকম, জবি |

দৈনিক শিক্ষাডটকম, জবি : অন্যান্যবারের তুলনায় এবার নতুন শিক্ষাবর্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগে আসন সংখ্যা বেড়েছে ৫০টি। বিভিন্ন বিভাগে এই ৫০টি আসন বৃদ্ধি পেয়ে মোট আসন সংখ্যা হয়েছে ২৮১৫টি। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. আইনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

অধ্যাপক আইনুল ইসলাম বলেন, এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ৫০টি আসন বৃদ্ধি পেয়েছে। জবিতে আগে আসন সংখ্যা ছিলো ২ হাজার ৭৬৫টি। এবার ৫০টি বৃদ্ধি পেয়ে আসন সংখ্যা হয়েছে ২৮১৫টি। এর মধ্যে কম্পিউটার সাইন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে বৃদ্ধি পেয়েছে ১০টা, ফার্মেসি বিভাগে ১০টা, প্রাণরসায়ন ও অনুজীব বিজ্ঞান বিভাগে ৫টা, বায়োকেমেস্ট্রি ও মলিকুলার বিভাগে ১০টা এবং চারুকলা অনুষদে ২০টি। মোট হিসাবে ৫৫টা আসন বাড়লেও নাট্যকলা বিভাগে ৫টা আসন কমেছে। ফলে মোট আসন বেড়েছে ৫০টি।

এদিকে এ বছর ১৪ জানুয়ারি যাত্রা শুরু করেছে চারুকলা অনুষদ। এর আগে গত বছরের ৬ ফেব্রুয়ারি ড্রইং অ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য নামে তিনটি বিভাগের অনুমোদন দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। চারুকলা বিভাগকে ভেঙে অনুষদে রূপান্তরিত হয়ে এ তিনটি বিভাগ করা হয়। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এবারের বিজ্ঞান এবং লাইফ এ্যান্ড আর্থ সাইন্স অনুষদে মোট আসন ৮৬০টি, কলা, সামাজিক এবং দুটি ইনস্টিটিউটে ১২৭০টি, বাণিজ্য অনুষদে ৫২০টি এবং বিশেষায়িত ৬টি বিভাগে ১৬৫ জন শিক্ষার্থী ভর্তি হবার সুযোগ পাবেন।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় শ্রেষ্ঠ শিক্ষকের মানদণ্ড কী? - dainik shiksha শ্রেষ্ঠ শিক্ষকের মানদণ্ড কী? অবসর-কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা জমার কড়া তাগিদ - dainik shiksha অবসর-কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা জমার কড়া তাগিদ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে সুপ্রিম কোর্টের ফতোয়ার রায় পাঠ্যপুস্তকে নিতে হবে - dainik shiksha সুপ্রিম কোর্টের ফতোয়ার রায় পাঠ্যপুস্তকে নিতে হবে সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি - dainik shiksha সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি - dainik shiksha বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0022461414337158