জমির বিরোধে বিদ্যালয়ের ১২ কক্ষ ভাঙচুর

লক্ষ্মীপুর প্রতিনিধি |

জমির মালিকানা নিয়ে বিরোধের জেরে লক্ষ্মীপুর সদরে একটি বিদ্যালয়ের ১২টি কক্ষ ভাঙচুর করা হয়েছে। তছনছ করা হয়েছে আসবাব। গত বৃহস্পতিবার গভীর রাতে উপজেলার পালেরহাট আইডিয়াল একাডেমিতে দুই দফায় এ ঘটনা ঘটে। বার্ষিক পরীক্ষার আগে এমন ঘটনায় প্রায় ২৫০ শিক্ষার্থীর পরীক্ষায় বসা অনিশ্চিত হয়ে পড়েছে।

থানা-পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, পালেরহাট বাজারে ২০১৪ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। এখানে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়। বিদ্যালয়ের

জমির মালিকানা নিয়ে দীর্ঘদিন ধরে তোফায়েল আহমদ গংয়ের সঙ্গে প্রধান শিক্ষক মোরশেদ কামালের বিরোধ চলে আসছে। এ নিয়ে সম্প্রতি আদালতে মামলা করেছেন মোরশেদ কামাল। আদালত উভয় পক্ষকে স্থিতাবস্থা বজায় রাখতে নির্দেশ দেন। সে নির্দেশ অমান্য করে তোফায়েল আহমদ, আবু তাহের ও সোহাগ নামে স্থানীয় কয়েকজনের নেতৃত্বে ৬০-৭০ জনের দল বিদ্যালয়ের ফটক ভেঙে ভেতরে ঢুকে অফিসকক্ষসহ ১০টি সেমি পাকা ও দুটি টিনের কক্ষ ভাঙচুর করে। খবর পেয়ে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

স্থানীয় বাসিন্দারা জানান, সম্পত্তি নিয়ে বিরোধ থাকতেই পারে; কিন্তু এভাবে একটি বিদ্যালয়ে হামলা চালিয়ে ভাঙচুর করা মেনে নেওয়া যায় না। সামনে শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা। এ অবস্থায় ছাত্রছাত্রীদের পরীক্ষা দেওয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

প্রধান শিক্ষক মোরশেদ কামাল বলেন, বিদ্যালয়ের জমির মালিক তাঁর মা। তোফায়েল আহমেদ, আবু তাহেররা তাঁর মায়ের চাচাতো ভাই। তাঁরা এ জমির মালিকানা দাবি করে আসছেন। বিষয়টি নিয়ে ইউনিয়ন পরিষদ (ইউপি), থানা ও ইউএনও অফিসে একাধিকবার বৈঠক হয়েছে। কিন্তু তাঁরা জমির কোনো কাগজপত্র দেখাতে পারেননি। বৃহস্পতিবার রাতে তোফায়েলরা দলবল নিয়ে জোরপূর্বক জমি দখল নিতে বিদ্যালয়ে ভাঙচুর চালান। ৯৯৯-এ কল দিলে পুলিশ ঘটনাস্থল আসে। এরপর হামলাকারীরা পালিয়ে যায়।

হামলা ও ভাঙচুরের বিষয়ে তোফায়েল ও আবু তাহের কোনো মন্তব্য করতে চাননি। তবে তাঁরা ওই জমি নিজেদের বলে দাবি করেছেন। তোফায়েলের ভাতিজা সোহাগ হোসেন বলেন, ২০১৪ সালে বিদ্যালয় কর্তৃপক্ষকে ঘর ভাড়া দেওয়া হয়। এরপর তারা জাল দলিল করে সম্পত্তি নিজেদের দাবি করে আসছে। তাই তাঁরা সম্পত্তি উদ্ধার করতে গিয়েছিলেন। এর বেশি কিছু নয়।

লক্ষ্মীপুর সদর মডেল থানার উপপরিদর্শক (এসআই) আনিছ উজ জামান বলেন, পুলিশের উপস্থিতি টের পেয়ে হামলাকারীরা পালিয়ে যায়। পুলিশ ফিরে এলে আবারও ভাঙচুর চালানো হয়। গতকাল শুক্রবার ২৬ জনকে আসামি করে মামলা হয়েছে। জড়িত ব্যক্তিদের গ্রেপ্তারে অভিযান চলছে।


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসার সেই ফৌজিয়া এবার ঢাকা বোর্ডের চেয়ারম্যান হওয়ার দৌড়ে - dainik shiksha ভিকারুননিসার সেই ফৌজিয়া এবার ঢাকা বোর্ডের চেয়ারম্যান হওয়ার দৌড়ে ১৮ দিনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১৮ কোটি টাকা সাশ্রয় করেছি : উপাচার্য - dainik shiksha ১৮ দিনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১৮ কোটি টাকা সাশ্রয় করেছি : উপাচার্য উপদেষ্টা আসিফ-নাহিদের ছাত্র সংগঠনের সব কার্যক্রম স্থগিত - dainik shiksha উপদেষ্টা আসিফ-নাহিদের ছাত্র সংগঠনের সব কার্যক্রম স্থগিত যারা আপনাদের সেবা করবে তাদের ভোট দেবেন: সারজিস - dainik shiksha যারা আপনাদের সেবা করবে তাদের ভোট দেবেন: সারজিস এখনো প্রস্তুত হয়নি একাদশের, পাঁচ বইয়ের পাণ্ডুলিপি - dainik shiksha এখনো প্রস্তুত হয়নি একাদশের, পাঁচ বইয়ের পাণ্ডুলিপি মাদরাসায় অনুপস্থিত থেকেও ১১ মাসের বেতন তুলেছেন শিক্ষক - dainik shiksha মাদরাসায় অনুপস্থিত থেকেও ১১ মাসের বেতন তুলেছেন শিক্ষক ৬৬ জন ছাত্রকে পাঁচচুলো করলেন শিক্ষক - dainik shiksha ৬৬ জন ছাত্রকে পাঁচচুলো করলেন শিক্ষক প্রশ্নফাঁসের তদন্ত নিয়ে সিআইডি ও পিএসসি মুখোমুখি - dainik shiksha প্রশ্নফাঁসের তদন্ত নিয়ে সিআইডি ও পিএসসি মুখোমুখি কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0055441856384277