জলদস্যুরা এখনো মুক্তিপণ চায়নি, জানালেন জাহাজের ক্যাপ্টেন

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : জলদস্যুরা এখানো মুক্তিপণ চায়নি বলে এক ই-মেইল বার্তায় জানিয়েছেন জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহের চিফ অফিসার ক্যাপ্টেন আতিক উল্লাহ খান। তিনি আরও জানান, তারা সবাই সুস্থ আছেন। দস্যুরা এখানো তাদের সঙ্গে খারাপ আচরণ করেনি।   

শুক্রবার (১৫ মার্চ) বিকালে বিষয়টি নিশ্চিত করেছেন এমভি আবদুল্লাহ জাহাজের মালিক এস আর শিপিং লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরেুল করিম।

মেহেরেুল করিম বলেন, ‌‘ক্যাপ্টেনের ইমেইল পেয়েছি। জাহাজের সব নাবিক সুস্থ আছেন বলে তিনি জানিয়েছেন। দস্যুরা তাদের সঙ্গে খারাপ আচরণ করছে না। এখানো পর্যন্ত কোনো ধরণের আর্থিক দাবিদাওয়া নিয়েও কথা বলেনি।’

জাহাজের নোঙর তুলে সোমালিয়ার উপকূল গারাকাত থেকে অন্যত্র নেওয়ার নির্দেশ দিয়েছে জলদস্যুরা—জানিয়ে তিনি আরও বলেন, একদিন বিরতির পর আবারও চলতে শুরু করেছে এমভি আবদুল্লাহ। জলদস্যুদের নির্দেশনা অনুযায়ী, শুক্রবার সকালে জাহাজের নোঙ্গর তুলে ফেলা হয়েছে। জাহাজটি এখন আরও উত্তরদিকে অগ্রসর হচ্ছে। জাহাজ নিয়ে তাদের পছন্দ মত কোনো নিরাপদ অবস্থানে পৌঁছানোর পরই হয়তো দস্যুরা মুক্তিপণ দাবি করতে পারে।

বিভিন্ন সূত্রে জানা যায়, এমভি আবদুল্লাহ জাহাজটি গত বৃহস্পতিবার সোমালিয়ার গারাকাত উপকূল থেকে ৭ কিলোমিটার দূরে নোঙ্গর করেছিল। তবে জলদস্যুদের নির্দেশ অনুযায়ী, গতকাল শুক্রবার সকালে নোঙ্গর তুলে জাহাজটি পুনরায় চলতে শুরু করেছে। 

এদিকে, জলদস্যুদের হাতে জিম্মি এমভি আবদুল্লাহকে ইউরোপীয় ইউনিয়ন নেভাল ফোর্স (ইইউএনএভিএফওআর) পর্যবেক্ষণে রেখেছে বলে জানা গেছে। এই কার্যক্রমের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন আটলান্টা’। 

ইইউএনএভিএফওআর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আটলান্টার সংগ্রহ করা তথ্যমতে জাহাজে অন্তত ১২ জন জলদস্যুকে চিহ্নিত করা হয়েছে। যদিও ছিনতাইয়ের সময় ২০ জন সশস্ত্র ব্যক্তির কথা বলা হয়েছিল। এর আগে ওই অঞ্চলে ‘এমভি রুয়েন’ নামের আরেকটি জাহাজ ছিনতাই করে জলদস্যুরা। ওই দলের সদস্যরাই এমভি আবদুল্লাহর ঘটনার সঙ্গে জড়িত থাকতে পারে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.004094123840332