জাতীয়করণের দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার আশ্বাস

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ-শতভাগ উৎসব ভাতা দেয়াসহ আন্দোলনরত শিক্ষকদের দাবিগুলো নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করার আশ্বাস দিয়েছেন তাঁর রাজনৈতিক উপদেষ্টা কবির বিন আনোয়ার। একইসঙ্গে শিক্ষকদের যৌক্তিক দাবিগুলো বিবেচনা করতে সরকার প্রধানকে অনুরোধ করবেন বলেও জানিয়েছেন তিনি।

গতকাল শনিবার রাতে শিক্ষক নেতাদের সঙ্গে আলোচনায় এ আশ্বাস দেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা। আন্দোলনরত সংগঠন বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদসহ বেশ কয়েকজন শিক্ষক নেতা এ সভায় অংশ নেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগের ধানমণ্ডির কার্যালয়ে অনুষ্ঠিত এ সভায় আরো অংশ নেন দলটির শিক্ষা বিষয়ক সম্পাদক শামছুন্নাহার চাঁপা ও ছাত্রলীগের সাবেক সভাপতি বদিউজ্জামান সোহাগ।

আলোচনা শেষে মধ্যরাতে শিক্ষক নেতারা দৈনিক শিক্ষাডটকমকে জানান, বিটিএ সাধারণ সম্পাদকসহ অন্যান্য সংগঠনের শিক্ষক নেতারা প্রধানমন্ত্রীর উপদেষ্টাকে চলমান আন্দোলন সম্পর্কে জানান এবং শিক্ষক-কর্মচারীদের দাবি-দাওয়া হস্তান্তর করেন। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে যৌক্তিক দাবিগুলো বিবেচনা করতে প্রধানমন্ত্রীকে অনুরোধ করবেন বলেও নেতাদের আশ্বস্ত করেছেন।

আলোচনায় শিক্ষক নেতারা, শিক্ষা ব্যবস্থার জাতীয়করণের বিষয়ে দুটি কমিটি করায় এবং পাঁচ শতাংশ বিশেষ প্রণোদনা দেয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। তারা বর্তমান পরিস্থিতিতে শিক্ষক-কর্মচারীদের উৎসব ভাতা শতভাগ উন্নীত করা, বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা বৃদ্ধির ঘোষণা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ জানান।

সভা শেষে বিটিএর সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ দৈনিক শিক্ষাডটকমকে জানান, মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের সুস্পষ্ট ঘোষণা বা মাননীয় প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়া পর্যন্ত শিক্ষক-কর্মচারীদের আন্দোলন চলবে। আলোচানা ও আন্দোলন দুটোই চলতে পারে। আলোচনার মাধ্যমে দাবি-দাওয়া নিয়ে সমাধান আসবে। আর সমাধানের মাধ্যমে আমরা রাজপথ ছেড়ে বাড়ি ফিরে যাবো।

তিনি আরো বলেন, আজকের আলোচনা ফলপ্রসু হয়েছে বলে আমি মনে করি। আশা করছি আমাদের আর বেশি দিন আন্দোলন চালিয়ে যেতে হবে না।

সভায় বিটিএর সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদসহ বাংলাদেশ শিক্ষক কর্মচারী সমিতি ফেডারেশনের আহ্বায়ক অধ্যাপক ড নুর মোহাম্মদ তালুকদার, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. ফয়েজ হোসেন, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (বাকবিশিস) কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক মিজানুর রহমান মজুমদার, যুগ্মসম্পাদক অধ্যাপক নাজিম উদ্দিন তালুকদার, বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান পরিষদের মোস্তফা কামাল,  বিটিএর সহ-সভাপতি মঈন উদ্দিনসহ বেশ কয়েকজন শিক্ষক নেতা অংশ নেন।

এর আগে গত শুক্রবার রাতে শিক্ষক নেতারা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক শামছুন্নাহার চাঁপার সঙ্গে দেখা করেন। এসময় তিনি শিক্ষক-কর্মচারীদের বিভিন্ন দাবি দাওয়া মনোযোগ সহকারে শুনেন এবং প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে যৌক্তিক দাবি দাওয়া তুলে ধরবেন বলে জানান। তিনি শিক্ষক নেতাদের বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে আন্দোলন সংগ্রাম না করে শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যেতে অনুরোধ জানান।


পাঠকের মন্তব্য দেখুন
ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0047779083251953