জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পিএইচডির সুযোগ

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

বাংলাদেশের প্রথম শ্রেণির কর্মকর্তাদের পিএইচডি প্রোগ্রামে অংশগ্রহণের জন্য বৃত্তি প্রদান করবে জাপান। জাপান হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট স্কলারশিপের (জেডিএস) অধীনে জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রামের জন্য দেওয়া হবে এ বৃত্তি। বাংলাদেশ সিভিল সার্ভিস ক্যাডারের কর্মকর্তা, বাংলাদেশ ব্যাংকের প্রথম শ্রেণির কর্মকর্তা, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের কর্মকর্তা, লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের প্রথম শ্রেণির কর্মকর্তারা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

স্কলারশিপের বিস্তারিত বিবরণ

  • ডিগ্রি: জাপানের বিশ্ববিদ্যালয়ে দুই বছরের মাস্টার্স ডিগ্রি
  • ভাষা: ইংরেজিতে চলবে পড়াশোনার কার্যক্রম

যেসব সুবিধা পাবেন

  • সম্পূর্ণ টিউশন ফিসহ থাকা–খাওয়ার ব্যয় বহন
  • যাতায়াতের জন্য বিমান টিকিট
  • গবেষণার জন্য অর্থ
  • জীবনযাপনের ব্যয়ের জন্য অর্থ
  • এ ছাড়া স্কলারশিপে জেডিএসের অন্যান্য সুযোগ-সুবিধা মিলবে

জাপানের বৃত্তির আবেদনের যোগ্যতা

  • ইংরেজি ভাষায় কথা বলতে এবং লিখতে পারদর্শী বাংলাদেশি নাগরিক হতে হবে
  • ১ এপ্রিল ২০২৫–এ বয়স ৪৫ হতে হবে
  • আবেদনের সময় কমপক্ষে দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে
  • স্নাতকসহ ১৬ বছরের শিক্ষাজীবন সম্পন্ন করতে হবে। (কোনো পরীক্ষায় তৃতীয় শ্রেণি পাওয়া যাবে না এবং কমপক্ষে দুটিতে প্রথম শ্রেণিতে পাস করতে হবে)

জাপানের পড়াশোনা

জাপানে পড়াশোনার পরিবেশ বেশ আলাদা। মেধার সঙ্গে সঙ্গে সেখানে পরিশ্রমকে বেশ গুরুত্ব দেওয়া হয়। শিক্ষার্থীরা দিনরাত গবেষণা ও পড়াশোনার সঙ্গে যুক্ত থাকেন। ভবিষ্যতের উন্নত পৃথিবী গড়তে যত ধরনের গবেষণা হওয়া প্রয়োজন, সবকিছুই চলছে। জাপানের পড়াশোনার অন্যতম একটি দিক হচ্ছে শিক্ষক ও শিক্ষার্থী সম্পর্ক। একজন শিক্ষার্থী কোনো বিষয়ে হাজারবার জানতে চাইলেও শিক্ষকেরা বিনা দ্বিধায় বুঝিয়ে দেন। জাপানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে যুক্তরাষ্ট্রের অনেক শিক্ষক ও গবেষক যুক্ত আছেন। তাই পড়াশোনার মান ও পরিবেশ গবেষণামুখী ও আধুনিক।

জাপানে জীবনযাত্রার ব্যয়

জাপানের শহরগুলোয় জীবনযাত্রার মান অনেক উন্নত। তবে অনেক নাগরিক সুযোগ-সুবিধা আছে। জাপানিদের পেশাদার আচরণ ও মূল্যবোধ অনুকরণীয়। কাজের সঙ্গে তাদের কোনো আপস নেই। যেকোনো ক্ষেত্রে জাপানিরা অনেক ভদ্র। সামাজিক আচরণগুলোকে তারা সম্মান দেয় অনেক বেশি।

পড়ালেখার পাশাপাশি কাজ করার সুযোগ

জাপানি ভাষা জানলে বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করা সহজ হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গবেষণাগার ও সংশ্লিষ্ট প্রকল্পে কাজের সুযোগ থাকে। জাপানে কাজের পরিবেশ অনেক পেশাদার। সময়ানুবর্তিতা ও পেশাদার আচরণ সব সময় গুরুত্ব পায়। আন্তর্জাতিক শিক্ষার্থীরা সপ্তাহে সাধারণত ২৮ ঘণ্টার মতো কাজের সুযোগ পান।

জাপানে পড়তে হলে জাপানি ভাষা শেখার গুরুত্ব

জাপানি ভাষা জানলে স্বাভাবিকভাবেই সুযোগ বেশি পাওয়া যায়। স্নাতক পড়ার সময় জাপানি ভাষা জানতে হবে। মাস্টার্স ও পিএইচডি পর্যায়ে ইংরেজি ভাষায় পাঠ্যক্রম থাকার কারণে জাপানি ভাষা না জানলেও খুব একটা সমস্যায় পড়তে হয় না। আন্তর্জাতিক শিক্ষার্থীদের জাপানি ভাষা শেখার সুযোগ অবশ্য বিশ্ববিদ্যালয়গুলোতেই থাকে।

আবেদনের শেষ সময়

আগামী ৩১ অক্টোবর ১৭:০০টা পর্যন্ত (আন্তর্জাতিক সময়) আবেদন করতে পারবেন আগ্রহীরা। ৩১ অক্টোবরের মধ্যে জেআইসিই জেডিএস প্রজেক্ট ইন বাংলাদেশে আবেদন পাঠাতে হবে। এল-২৬১ দ্য প্যান প্যাসিফিক সোনারগাঁও, ১০৭ কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ, ঢাকা–১২১৫ ঠিকানায় পাঠাতে হবে আবেদন।


পাঠকের মন্তব্য দেখুন
জাতীয় শিক্ষা সপ্তাহের ক্রেস্টে শেখ হাসিনার নাম - dainik shiksha জাতীয় শিক্ষা সপ্তাহের ক্রেস্টে শেখ হাসিনার নাম পাঁচ মাস কর্মস্থলে না থেকেও পদোন্নতি পেলেন শিক্ষক - dainik shiksha পাঁচ মাস কর্মস্থলে না থেকেও পদোন্নতি পেলেন শিক্ষক সেমিস্টার পদ্ধতি নিয়ে জটিলতায় রাবি - dainik shiksha সেমিস্টার পদ্ধতি নিয়ে জটিলতায় রাবি ডেঙ্গু প্রতিরোধে শিক্ষক-শিক্ষার্থীদের প্রচারণার চালানোর নির্দেশনা - dainik shiksha ডেঙ্গু প্রতিরোধে শিক্ষক-শিক্ষার্থীদের প্রচারণার চালানোর নির্দেশনা ভর্তি পরীক্ষার হলে মেয়ে, অপেক্ষারত মা ঢলে পড়লেন মৃত্যুর কোলে - dainik shiksha ভর্তি পরীক্ষার হলে মেয়ে, অপেক্ষারত মা ঢলে পড়লেন মৃত্যুর কোলে শিক্ষক নিবন্ধনের প্রথম ধাপের মৌখিক পরীক্ষা যাদের - dainik shiksha শিক্ষক নিবন্ধনের প্রথম ধাপের মৌখিক পরীক্ষা যাদের কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক - dainik shiksha কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কৃষিগুচ্ছ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ৩০ অক্টোবর - dainik shiksha কৃষিগুচ্ছ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ৩০ অক্টোবর স্কুল-মাদরাসার জাতীয় গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতা শুরু - dainik shiksha স্কুল-মাদরাসার জাতীয় গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতা শুরু please click here to view dainikshiksha website Execution time: 0.0048091411590576