জাবিতে পিএইচডি-এমফিল করার সুযোগ

দৈনিকশিক্ষা ডেস্ক |

শুরু হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে পিএইচডি এবং এমফিল করার আবেদন। আগ্রহীরা আগামী ২০ জুলাই পর্যন্ত এ খণ্ডকালীন ও পূর্ণকালীন গবেষক প্রোগ্রামে আবেদন করতে পারবেন।

যেসব বিষয়ে পিএইচডি এবং এমফিল করা যাবে সেগুলো হলো- কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, গণিত, পদার্থবিজ্ঞান, পরিবেশবিজ্ঞান, পরিসংখ্যান, রসায়ন, অর্থনীতি, নৃবিজ্ঞান, ভূগোল ও পরিবেশ, সরকার ও রাজনীতি, লোকপ্রশাসন, নগর ও অঞ্চল পরিকল্পনা, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্যা, ফার্মেসি, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান, মাইক্রোবায়োলজি, পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস, মার্কেটিং, ম্যানেজমেন্ট স্টাডিজ, আইবিএ-জেইউ, আইআইটি, ইনস্টিটিউট অব রিমোট সেনসিং অ্যান্ড জিআইএস।

পিএইচডিতে আবেদনের যোগ্যতা
নম্বর পদ্ধতিতে মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার যেকোনো একটিতে প্রথম বিভাগ এবং অন্যটিতে দ্বিতীয় বিভাগসহ (ন্যূনতম ৫০ শতাংশ নম্বর) স্নাতক (সম্মান/পাস) এবং স্নাতকোত্তর পরীক্ষায় যেকোনো একটিতে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর ও অন্যটিতে ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।
গ্রেডিং পদ্ধতিতে মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার যেকোনো একটিতে জিপিএ–৪.০ এবং অন্যটিতে জিপিএ–৩.৫-সহ স্নাতক (সম্মান/পাস) এবং স্নাতকোত্তর পরীক্ষায় যেকোনো একটিতে ন্যূনতম সিজিপিএ/জিপিএ–৩.৫০ ও অন্যটিতে ন্যূনতম সিজিপিএ/জিপিএ–৩.২৫ থাকতে হবে।

এমফিলে আবেদনের যোগ্যতা
নম্বর পদ্ধতিতে মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় দ্বিতীয় বিভাগসহ (ন্যূনতম ৫০ শতাংশ নম্বর) স্নাতক (সম্মান/পাস) এবং স্নাতকোত্তর উভয় পরীক্ষায় দ্বিতীয় শ্রেণি (ন্যূনতম ৫০ শতাংশ নম্বর) থাকতে হবে।
গ্রেডিং পদ্ধতিতে মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় জিপিএ–৩.৫-সহ স্নাতক (সম্মান/পাস) এবং স্নাতকোত্তর উভয় পরীক্ষায় সিজিপিএ/জিপিএ–৩.০০ থাকতে হবে।

শুধু নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ক্ষেত্রে নাটক ও নাট্যতত্ত্ব বিষয়ে এমফিল কোর্সে ভর্তির জন্য স্বীকৃত জার্নালে নাট্য বিষয়ে কমপক্ষে একটি (১) গবেষণামূলক রিভিউড প্রবন্ধ এবং আইটিআই (ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট) অথবা বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন কর্তৃক অনুমোদিত কোনো নাট্য সংস্থায় নাটকের যেকোনো (অভিনয়, নাট্যনির্দেশনা, নাটক রচনা, সেট ডিজাইন ও ফিল্ম) ক্ষেত্রে দুই (২) বছরের কর্ম–অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তির স্নাতকোত্তর পর্যন্ত সব পর্যায়ে অন্যূন (৫০ শতাংশ নম্বর) দ্বিতীয় শ্রেণি বা বিভাগ অথবা সিজিপিএ/জিপিএ–৩.২৫ থাকতে হবে।

পিএইচডির শর্ত
• যেকোনো পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রি অথবা বিদেশের খ্যাতনামা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স বা এমফিল ডিগ্রি থাকলে পিএইচডি কোর্সে ভর্তির জন্য আবেদন করা যাবে।

• জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের ক্ষেত্রে ন্যূনতম দুই (২) বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। অথবা,
নম্বর পদ্ধতি: মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার যেকোনো একটিতে প্রথম বিভাগ এবং অন্যটিতে দ্বিতীয় বিভাগসহ (ন্যূনতম ৫০ শতাংশ নম্বর) সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (৪ বছর) ও স্নাতকোত্তর পরীক্ষার যেকোনো একটিতে (১) প্রথম শ্রেণি ও অন্যটিতে দ্বিতীয় শ্রেণি (ন্যূনতম ৫০ শতাংশ নম্বর) থাকতে হবে। অথবা,
তিন (৩) বছরের স্নাতক (সম্মান) ডিগ্রিধারীদের মাধ্যমিক বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার দুটিতেই (২) প্রথম বিভাগ এবং স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষার যেকোনো একটিতে প্রথম শ্রেণি এবং অন্যটিতে দ্বিতীয় শ্রেণি (ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে)।

গ্রেডিং পদ্ধতি

মাধ্যমিক বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার যেকোনো একটিতে জিপিএ–৪.০ এবং অন্যটিতে জিপিএ–৩.৫-সহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (৪ বছর) ও স্নাতকোত্তর পরীক্ষার যেকোনো একটিতে (১) সিজিপিএ/জিপিএ–৩.২৫ এবং অন্যটিতে সিজিপিএ/জিপিএ–৩.০০ থাকতে হবে।

আবেদন ফি
আগ্রহী এমফিল প্রার্থীরা এক হাজার টাকা (১,০০০/-) ও পিএইচডি প্রার্থীরা দেড় হাজার টাকা (১,৫০০/-) অগ্রণী ব্যাংক লিমিটেড, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখায় জমা দিয়ে নিজ নিজ বিভাগ থেকে আবেদনপত্র সংগ্রহ ও তা পূরণ করে অফিস চলার সময়ে ছুটির দিন ব্যতীত যেকোনো দিন জমা দিতে পারবেন।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিক বিদ্যালয় হবে শুদ্ধাচার চর্চার আঁতুড়ঘর: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিক বিদ্যালয় হবে শুদ্ধাচার চর্চার আঁতুড়ঘর: গণশিক্ষা প্রতিমন্ত্রী মিরপুরে কমার্স কলেজের ছাত্রকে কুপিয়ে হ*ত্যা - dainik shiksha মিরপুরে কমার্স কলেজের ছাত্রকে কুপিয়ে হ*ত্যা কোটাবিরোধীদের সারাদেশে ‘বাংলা ব্লকেড’ আজ - dainik shiksha কোটাবিরোধীদের সারাদেশে ‘বাংলা ব্লকেড’ আজ এমপিওভুক্ত শিক্ষকের ওভারটাইম! - dainik shiksha এমপিওভুক্ত শিক্ষকের ওভারটাইম! ছড়িয়ে পড়তে পারে কোটাবিরোধী আন্দোলন, সতর্ক পুলিশ - dainik shiksha ছড়িয়ে পড়তে পারে কোটাবিরোধী আন্দোলন, সতর্ক পুলিশ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.002479076385498