জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে

সুতীর্থ বড়াল, দৈনিক শিক্ষাডটকম |

সুতীর্থ বড়াল, দৈনিক শিক্ষাডটকম: জালিয়াতি করে পদোন্নতি বাগিয়ে নেয়ার অভিযোগ উঠেছে একজন শিক্ষা ক্যাডারভুক্ত সরকারি কলেজ শিক্ষকের বিরুদ্ধে। অভিযুক্ত ওই শিক্ষা ক্যাডার কর্মকর্তার নাম মোহাম্মদ হুমায়ুন কবির। তার বার্ষিক-গোপনীয়-অনুবেদন (এসিআর) পরীক্ষা না করেই তাকে পদোন্নতি দেয়া হয়েছে। সম্প্রতি বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

পদোন্নতি পাওয়া ওই শিক্ষক বর্তমানে নোয়াখালী সরকারি কলেজে ইংরেজি বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, মোহাম্মদ হুমায়ুন কবির বিএনপি-জামাত জোট আমলে ২৪তম বিসিএস পরীক্ষার মাধ্যমে সরকারি চাকরিতে যোগ দেন। গত ২৭ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে তাকেও সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি দেয়া হয়। তখন তিনি নোয়াখালী সরকারি মহিলা কলেজে সহকারী অধ্যাপক পদে কর্মরত ছিলেন। 

যদিও অভিযোগ অস্বীকার করে হুমায়ুন কবির বলেন, এসব আমার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র। এসিআর জমা দেয়া আমার দায়িত্ব নয়, এটা উপাধ্যক্ষ ও প্রিন্সিপালের দায়িত্ব। আমি আমার এসিআর ফর্ম তৎকালীন উপাধ্যক্ষের কাছে জমা দিয়েছিলাম। পরবর্তীতে তিনি এসিআর অধ্যক্ষের কাছে পাঠিয়েছেন কিনা আমি জানি না।

প্রসঙ্গত, সরকারি নিয়ম অনুযায়ী, যেকোনো কর্মচারী ও কর্মকর্তাকে পদোন্নতি দেয়ার জন্য তার এসিআর চেক করা আবশ্যক।

মন্ত্রণালয় সূত্র জানায়, প্রফেসর আকতারী বেগম ২০১৫ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বর নোয়াখালী সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। তিনি ২০২১ খ্রিষ্টাব্দের ৬ জুলাই পর্যন্ত ঐ শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। 

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খানের নির্দেশে উপসচিব মো. শাহীনুর ইসলাম গত ১৯ মার্চ এই জালিয়াতি সংক্রান্ত একটি লিখিত নির্দেশ দেন বলে মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

লিখিত আদেশে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালককে নোয়াখালী সরকারি কলেজের সহযোগী অধ্যাপক হুমায়ুন কবিরের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে তদন্ত করে আগামী ১৫ কার্যদিবসের মধ্যেই তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সচিবালয়ের একটি বিশ্বস্ত সূত্র জানিয়েছে, এসিআর জালিয়াতির অপকর্মে জড়িত সংশ্লিষ্ট সকলকেই শাস্তির আওতায় আনার মৌখিক নির্দেশ দিয়েছেন সচিব।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0051989555358887