জিয়ার খেতাব বাতিলের সিদ্ধান্ত : ক্ষুব্ধ বিএনপি কর্মসূচি দেবে আজ

নিজস্ব প্রতিবেদক |

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের বীরউত্তম খেতাব বাতিলের সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে বিএনপি। বিষয়টিকে তারা মোটেও সহজভাবে নেয়নি। দিনভর বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন দলটির নেতাকর্মীরা। তারা বলছেন, এ ইস্যুতে বিএনপি শুধু নিন্দা আর প্রতিবাদের মধ্যে সীমাবদ্ধ না থেকে কঠোর কর্মসূচিতে যাবে।

করণীয় নির্ধারণে গতকাল বুধবার দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির জরুরি বৈঠক হয়। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আজ বৃহস্পতিবার বিকেল ৩টায় গুলশান কার্যালয়ে দলের সংবাদ সম্মেলনে এ নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

গতকাল মঙ্গলবার মুক্তিযুদ্ধে জিয়াউর রহমানের গুরুত্বপূর্ণ স্বীকৃতি হিসেবে দেওয়া রাষ্ট্রীয় খেতাব 'বীরউত্তম' বাতিল করেছে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা)। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি শরিফুল হক ডালিম, নূর চৌধুরী এবং মোসলেহ উদ্দিনের রাষ্ট্রীয় খেতাবও বাতিল করা হয়েছে একই সঙ্গে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে জামুকার ৭২তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

জামুকার এ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বিএনপির পক্ষ থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়, প্রতিবাদ জানানো হয়। স্পর্শকাতর এ সিদ্ধান্তের প্রতিবাদে কঠোর কর্মসূচি দেওয়ার চিন্তাও করছে দলটি। পরিস্থিতি মোকাবিলায় জরুরি বৈঠক করেছেন শীর্ষ নেতারা।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে এ ভার্চুয়াল বৈঠকে সিঙ্গাপুর থেকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু অংশ নেন।

এর আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর টেলিফোনে এক প্রতিক্রিয়ায় বলেন, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের জিয়াউর রহমানের খেতাব বাতিলের এ সিদ্ধান্ত সম্পূর্ণভাবে রাজনৈতিক প্রতিহিংসামূলক। যারা এই সিদ্ধান্ত নিয়েছে তারা কখনোই মুক্তিযুদ্ধের প্রতি শ্রদ্ধাশীল নয়। এই সিদ্ধান্তের মাধ্যমে মুক্তিযুদ্ধের গায়ে কলঙ্ক লেপন করা হলো। এ সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

তিনি বলেন, সরকারের অপকর্ম এবং দুর্নীতির যে চিত্র বেরিয়ে আসছে, তা থেকে জনগণের দৃষ্টি দূরে সরিয়ে দেওয়ার জন্যই এটা করা হয়েছে।

খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, স্বাধীনতার প্রায় ৫০ বছর পর রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা, জেড ফোর্সের অধিনায়ক, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রাষ্ট্রীয় খেতাব কেড়ে নেওয়ার সিদ্ধান্ত সরকারের কুটিল প্রতিহিংসার বহিঃপ্রকাশ।

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে গতকাল তিনি এ সিদ্ধান্তের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, রাষ্ট্রযন্ত্রের নিষ্ঠুর থাবায় জাতীয়তাবাদী শক্তিকে নিশ্চিহ্ন করতে না পেরে দেশমাতৃকার এই মহান বীরের অবদানকে মুছে ফেলার ব্যর্থ প্রচেষ্টার অংশ হিসেবে সরকারপ্রধানের পদলেহকারী কতিপয় ব্যক্তি এই সিদ্ধান্ত নিয়েছে।

সংবাদ সম্মেলনে দলের চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, যুগ্ম মহাসচিব হাবিব-উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা মীর সরাফত আলী সপু, আবদুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদির ভূঁইয়া জুয়েল প্রমুখ উপস্থিত ছিলেন।

রাজধানীতে বিক্ষোভ মিছিল :জিয়াউর রহমানের খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেলের নেতৃত্বে রাজধানীতে বিক্ষোভ মিছিল হয়েছে। গতকাল নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে মিছিলটি কাকরাইল হয়ে আবার প্রধান কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

একইভাবে বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বিভিন্ন স্থানে পৃথক বিক্ষোভ মিছিল করেন। সন্ধ্যায় রাজধানীর বিজয় নগরে বিএনপির মশাল মিছিলে বাধা দেয় পুলিশ। মিছিলটি কাকরাইল মোড়ের দিকে যেতে চাইলে পুলিশ অতর্কিতে হামলা চালায়। এ সময় পুলিশের হামলা ও লাঠি পেটায় যুবদল নেতা গোলাম মওলা শাহীন, ছাত্রদল নেতা ওমর ফারুক কাউসার, সোহেলসহ ৫-৬ নেতাকর্মী আহত হন। পুলিশ এ সময় যুবদল নেতা শরীফ, তিতুমীর কলেজের যুগ্ম সম্পাদক ইমাম হোসেনসহ চারজনকে গ্রেপ্তার করেছে।

খেতাব বাতিলের সিদ্ধান্তে বিভিন্ন সংগঠনের প্রতিবাদ

ইউট্যাব :পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ইউট্যাব এক বিবৃতিতে সংগঠনের ৬২৫ শিক্ষক অবিলম্বে জিয়াউর রহমানের খেতাব বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন। বিবৃতিদাতাদের অন্যতম হলেন- সহসভাপতি অধ্যাপক ড. আশরাফুল ইসলাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান, ড. এবিএম ওবায়দুল ইসলাম, ড. ফরিদ আহমেদ প্রমুখ।

ড্যাব :ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদ ও মহাসচিব ডা. আবদুস সালাম এক যৌথ বিবৃতিতে এ সিদ্ধান্তের সমালোচনা করে বলেন, ভোটারবিহীন অবৈধ সরকার মানুষের গণতান্ত্রিক সব অধিকার লুণ্ঠিত করার পর জিয়াউর রহমান বীরউত্তমকে অপমান করার অপপ্রয়াস চালাচ্ছে।

জিয়া পরিষদ :সংগঠনের চেয়ারম্যান প্রফেসর ডা. আব্দুল কুদ্দুস ও মহাসচিব প্রফেসর ড. এমতাজ হোসেন জামুকার এ সিদ্ধান্তের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।


পাঠকের মন্তব্য দেখুন
এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.002816915512085