ডলফিন সংরক্ষণে অ্যাকশন প্ল্যান চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক |

ডলফিন সংরক্ষণে অ্যাকশন প্ল্যান চূড়ান্ত করেছে সরকার। ‘ডলফিন কনজারভেশন অ্যাকশন প্ল্যান’ নামের এ পরিকল্পনা অনুমোদন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। এছাড়াও ‘ফান্ড ম্যানেজমেন্ট গাইডলাইন’, `ডলফিন এটলাস ইন বাংলাদেশ' এবং `ম্যানেজমেন্ট প্ল্যান ফর দ্যা গ্যাঙ্গেজ রিভার ডলফিন ইন হালদা রিভার' সংশোধন সাপেক্ষে অনুমোদন করা হয়েছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সভায় এ পরিকল্পনা অনুমোদন দেওয়া হয়। ‘গুরুত্বপূর্ণ জলজ প্রতিবেশ ব্যবস্থাপনার রক্ষিত এলাকা সম্প্রসারণ প্রকল্পের আওতায় প্রণীত ৪টি গাইড লাইন বা পরিকল্পনা দলিল চূড়ান্তকরণ’ শীর্ষক এ সভায় সভাপতিত্ব করেন পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

সভাপতির বক্তব্যে পরিবেশমন্ত্রী বলেন, নদী এবং উপকূলীয় এলাকায় ডলফিনের সংখ্যা হ্রাস প্রতিরোধে এবং ডলফিনের আবাসস্থল রক্ষায় ‘ডলফিন কনজারভেশন অ্যাকশন প্ল্যান’ কার্যকর ভূমিকা পালন করবে। শীতকালে গাঙ্গেয় ও ইরাবতী ডলফিন দেশের কোন কোন স্থানে পাওয়া যায় ‘ডলফিন এটলাস ইন বাংলাদেশ’ তা জানাতে সহায়তা করবে।

মন্ত্রী বলেন, ডলফিন ও এর আবাসস্থল সংরক্ষণ ছাড়াও ‘ম্যানেজমেন্ট প্ল্যান ফর দ্যা গ্যাঙ্গেজ রিভার ডলফিন ইন হালদা রিভার’  ডলফিন সংরক্ষণে কর্তৃপক্ষের জন্য নির্দেশক হিসেবেও কাজ করবে। ডলফিন কনজারভেশন টিম যাতে সরকার প্রদত্ত অর্থ সঠিকভাবে কাজে লাগিয়ে ডলফিন সংরক্ষণ কার্যক্রম  দীর্ঘদিন চালিয়ে যেতে পারে এজন্য ‘ফান্ড ম্যানেজমেন্ট গাইডলাইন’ প্রণয়ন করা হয়েছে।

সভায় মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব মো. মোস্তফা কামাল, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আবদুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, যুগ্মসচিব (উন্নয়ন) জাকিয়া আফরোজ, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী, এটলাস ও অ্যাকশন প্ল্যান প্রণয়নের সাথে সংশ্লিষ্টরা এবং মন্ত্রণালয় ও বন অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0044999122619629