ডাক্তার পদবির রিট কেনো ৬৭ বার পেছাবে?

আমাদের বার্তা প্রতিবেদক |

ডাক্তার পদবি ব্যবহার সংক্রান্ত অযৌক্তিক মামলা নিষ্পত্তি এবং ন্যায়সংগত স্বাস্থ্যসেবা ও সুরক্ষা আইন প্রণয়নের দাবিতে চিকিৎসক-শিক্ষার্থী সমাবেশ করেছে ইউনাইটেড মেডিক্যাল অর্গানাইজেশনস অব বাংলাদেশ (ইউমব) নামের একটি সংগঠন। সমাবেশে ডাক্তার পদবি ব্যবহার সংক্রান্ত স্যাকমোদের অযৌক্তিক রিটের নিষ্পত্তির দাবি জানান চিকিৎসকরা।

এসময় তারা কাদের স্বার্থে ডাক্তার পদবি সংক্রান্ত ‘অযৌক্তিক’ রিট ৬৭ বার পেছানো হয়েছে তা জানতে চান।

গতকাল শনিবার দুপুর দেড়টার দিকে জাতীয় শহীদ মিনারে ‘চিকিৎসক-শিক্ষার্থী সমাবেশ’ ব্যানারে এ সমাবেশ শুরু হয়। এতে অংশ নিয়েছেন চিকিৎসাক্ষেত্রের বিভিন্ন সংগঠনের নেতারা।

বক্তারা বলেন, ডাক্তার পদবি ব্যবহার সংক্রান্ত স্যাকমোদের রিটের শুনানির দিন ধার্য করা হয়েছে আজ রোববার। এখন পর্যন্ত রিটটির শুনানি ৬৭ বার পেছানো হয়েছে। ডাক্তার পদবির অপব্যবহার করার মাধ্যমে এ দেশের মানুষের সঙ্গে প্রতারণা করা হচ্ছে। এমনকি জনগণ অপচিকিৎসার শিকার হচ্ছে, এটি আইন বহির্ভূত একটি শাস্তিযোগ্য অপরাধ। আগামীকাল (রোববার) এই রিটের শুনানি নিশ্চিত করতে হবে এবং এই অযৌক্তিক অন্যায়মূলক রিট নিষ্পত্তি করতে হবে।

চিকিৎসক নেতারা বলেন, স্বাস্থ্যসেবা ও সুরক্ষা আইন ২০২৪ খসড়াতে অনেকগুলো অসংগতি, অস্পষ্টতা ও অপূর্ণতা বিদ্যমান, যা কার্যকর হলে চিকিৎসকরা আরও নিগ্রহের শিকার হবে, রোগীরা আরও ভোগান্তির শিকার হবে। আইনটি সংশোধনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিকিৎসকদের পক্ষ থেকে পর্যালোচনামূলক প্রতিবেদন প্রদান করা হয়েছে। যদি অন্যায়মূলক অবাস্তব কোনো আইন প্রণয়ন করা হয়, তাহলে এ দেশের চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও জনতা সেই আইন প্রত্যাখ্যান করবে।

তারা আরও বলেন, আমরা একটি বাস্তবায়নযোগ্য ন্যায়সংগত স্বাস্থ্যসেবা ও সুরক্ষা আইন চাই। এই দাবি অবিলম্বে বাস্তবায়ন চাই, যদি তা না হয় তাহলে স্বাস্থ্যসেবাই বরং ক্ষতিগ্রস্ত হবে।


পাঠকের মন্তব্য দেখুন
মেডিক্যাল ভর্তি পরীক্ষার তারিখ - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষার তারিখ শিক্ষার্থীদের ব্র্যান্ডিং প্রোডাক্ট হিসেবে গড়ে তোলার তাগিদ - dainik shiksha শিক্ষার্থীদের ব্র্যান্ডিং প্রোডাক্ট হিসেবে গড়ে তোলার তাগিদ মাদরাসার এমপিও নীতিমালা সংশোধনের দাবি - dainik shiksha মাদরাসার এমপিও নীতিমালা সংশোধনের দাবি তিন দিনের কর্মসূচি ঘোষণা সাত কলেজ শিক্ষার্থীদের - dainik shiksha তিন দিনের কর্মসূচি ঘোষণা সাত কলেজ শিক্ষার্থীদের পাঠ্যবইয়ে ভাসানীর জীবনী অন্তর্ভুক্তির দাবি - dainik shiksha পাঠ্যবইয়ে ভাসানীর জীবনী অন্তর্ভুক্তির দাবি পাঠ্যবইয়ে ভাসানীর জীবনী অন্তর্ভুক্তির দাবি - dainik shiksha পাঠ্যবইয়ে ভাসানীর জীবনী অন্তর্ভুক্তির দাবি কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক - dainik shiksha কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031130313873291