ডিআরএমসিতে আন্তর্জাতিক বিজ্ঞান মেলার সমাপনী

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিকশিক্ষা ডেস্ক: ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে (ডিআরএমসি) ‘১৫তম ডিআরএমসি-বসুন্ধরা জাতীয় ও কোডেভার আন্তর্জাতিক বিজ্ঞান মেলা-২০২৪’ সমাপনী অনুষ্ঠানের মধ্যদিয়ে আজ রোববার শেষ হয়েছে। 

সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি ছিলেন কার্নিভাল এর টাইটেল স্পনসর বসুন্ধরা ওয়েল অ্যাণ্ড গ্যাস কোম্পানি লিমিটেড-এর এজিএম মো. সাইফুল ইসলাম রুবেল, প্লাটিনাম স্পনসর সামিট গ্রুপের সহ-সভাপতি মোহাম্মদ ফরিদ খান ও প্যারাগন গ্রুপের এমডি মশিউর রহমান।

আরো উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষরা, ক্লাবসমূহের প্রধান সমন্বয়ক সহযোগী অধ্যাপক মোহাম্মদ নূরুন্নবী ও  বিজ্ঞান মেলার আহ্বায়ক সহকারী অধ্যাপক মো. জাহেদুল হক, সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা, আমন্ত্রিত অতিথিরা, বিভিন্ন প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা, অভিভাবকমণ্ডলী, প্রতিষ্ঠানের ছাত্র-শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। 

এ আন্তর্জাতিক বিজ্ঞান মেলায় ঢাকা মহানগরীসহ সারা দেশের সাড়ে ছয় শতাধিক স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পাঁচ সহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে উৎসবমুখর হয় কলেজ ক্যাম্পাস। চারদিনব্যাপী এই বিজ্ঞান উৎসবের আয়োজনে কোডেভার ১.০, প্রজেক্ট ডিসপ্লে, দেয়াল পত্রিকা, স্ক্র্যাপ বুক ডিসপ্লে, ফটোগ্রাফি প্রদর্শনী, অলিম্পিয়াডস, আইকিউ টেস্ট, সাইন্সফিকশন লিখন, ইলাসট্রেইশন এক্সজিবিশন, পোস্টার ডিজাইনিং এক্সজিবিশন, গেইমিং কনটেস্ট, লাইন ফলোইং, প্রভৃতি কুইজ, সুডোকু প্রতিযোগিতা, বিজ্ঞান ভিত্তিক উপস্থিত বক্তৃতা ও রোবোটিক ওয়ার্কশপ প্রতিযোগিতা অন্তর্ভুক্ত ছিলো। 

জুনিয়র ক্যাটাগরিতে অংশগ্রহণ করেন ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা, সেকেন্ডারি ক্যাটাগরিতে নবম ও দশম স্তরের শিক্ষার্থীরা, সিনিয়র ক্যাটাগরিতে একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এবং বিশ্ববিদ্যালয় স্তরের শিক্ষার্থীরা পৃথক পৃথক ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিটি ক্যাটাগরির জন্য ভিন্ন ভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই প্রতিযোগিতায় অংশগ্রহনকারী প্রতিযোগীদের মধ্যে সেরা দশটি দল দুবাইয়ে অনুষ্ঠিতব্য কোডেভার ৫.০ প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন, ক্ষুদে শিক্ষার্থীদের বিজ্ঞানচর্চায় উৎসাহ প্রদানের ক্ষেত্রে এ ধরনের মহতী আয়োজনের পৃষ্ঠপোষকতা নিঃসন্দেহে প্রশংসনীয়। এ উৎসব  বিজ্ঞানের নতুন নতুন সৃষ্টির ব্যাপারে কৌতূহলী ও অনুসন্ধিৎসু করে তুলবে এবং তোমাদের মাধ্যমে আমাদের দেশ ও জাতি আগামী দিনে হয়ে উঠবে স্বনির্ভর ও উন্নত।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদপিএসসি। তিনি উপস্থিত ছাত্র-ছাত্রীদেরকে বিজ্ঞানচর্চায় উদ্বুদ্ধ হয়ে দেশ ও জাতির কল্যাণে নিজেদেরকে নিয়োজিত করার আহ্বান জানান।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0024259090423584