ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে ৬ সদস্যের কমিটি

নিজস্ব প্রতিবেদক |

বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। কয়েক বছর ধরে মানবাধিকারকর্মী এবং সাংবাদিকরা এ আইনের ব্যাপক অপপ্রয়োগের অভিযোগ তুলে এটি বাতিলের দাবি করছেন। আইনমন্ত্রী স্বীকার করেন, এ আইনের কিছু অপপ্রয়োগ হচ্ছে বলে তারাও মনে করছেন। এই অপপ্রয়োগ বন্ধের জন্য আইনের দুর্বলতা বা সমস্যাগুলো চিহ্নিত করার জন্য ছয় সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

গণমাধ্যম এবং মানবাধিকার কর্মীদের বিরোধিতা সত্ত্বেও আওয়ামী লীগ সরকার ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করেছিল ২০১৮ সালে। আইনটি কার্যকর করার পর থেকেই গণমাধ্যমকর্মীদের ওপর এর অপপ্রয়োগের ব্যাপক অভিযোগ ওঠে। সরকার আগে অপপ্রয়োগের অভিযোগ আমলে নেয়নি।

আইনমন্ত্রী জানান, অপপ্রয়োগ বন্ধে কী করা প্রয়োজন এবং বিশ্বের অন্য দেশে ডিজিটাল অপরাধ দমনে কোন ধরনের আইন আছে, এ ব্যাপারে তিনি ইতোমধ্যে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে দুই দফা আলোচনা করেছেন। পরে তিনি তার মন্ত্রণালয়ের বিচার বিভাগের সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করেছেন এবং এই কমিটি আইনের দুর্বলতা বা সমস্যাগুলো চিহ্নিত করবে। এই কমিটি কয়েকদিনের মধ্যে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের কার্যালয়ের সংশ্নিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবে। ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধির সঙ্গেও তারা বৈঠক করবেন।

মন্ত্রী বলেন, বাকস্বাধীনতা বা সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব বা বন্ধ করার জন্য ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়নি। আজকের পৃথিবীতে সাইবার অপরাধ একটা সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

সেজন্য আইনটি করা হয়েছে। এ আইনের কিছু অপব্যবহার এবং দুর্ব্যবহার হচ্ছে। আলোচনা করে দেখা হবে, কোথাও কিছু সংশোধন করলে এর অপব্যবহার এবং দুর্ব্যবহার বন্ধ করা সহজ হবে। তা করতে সরকার রাজি আছে।

আইনটির বিরুদ্ধে বড় অভিযোগ হচ্ছে, এ আইনে মামলা হওয়ার সঙ্গে সঙ্গেই অভিযুক্তকে গ্রেপ্তার করা হয় এবং সাংবাদিক বা গণমাধ্যম কর্মীরাই বেশি অপপ্রয়োগের শিকার হয়েছেন। ক্ষমতাসীন দলের সঙ্গে সম্পৃক্ত এবং প্রভাবশালীরাই বেশিরভাগ মামলা করেছেন বলে মানবাধিকার সংগঠনগুলো বলছে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোও এ আইন নিয়ে বিভিন্ন সময় সমালোচনা করেছে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0025439262390137