ডোপ টেস্ট ছাড়াই কলেজভর্তি, সরকারি সিদ্ধান্ত উপেক্ষিত

রুম্মান তূর্য |

মাদকমুক্ত বাংলাদেশ গড়তে বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে ডোপটেস্ট বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। কিন্তু কলেজ ও মাদরাসায় একাদশ শ্রেণিতে ভর্তিতে সেই সিদ্ধান্ত উপেক্ষিত। শিক্ষার্থীদের ডোপটেস্ট ছাড়াই একাদশ শ্রেণিতে ভর্তির উদ্যোগ নেয়া হয়েছে। যদিও সব বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার বিষয়ে নেয়া আইন শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্তের বিষয়ে অনেক আগেই ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ বিষয়টি গতবছরই সব সরকারি-বেসরকারি স্কুল কলেজ ও মাঠ পর্যায়ের সব শিক্ষা কর্মকর্তাদের জানানো হয়েছিল। তবুও একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালায় ডোপ টেস্টের বিষয়টিই অন্তর্ভুক্ত হয়নি। এ বিষয়ে দৈনিক আমাদের বার্তার প্রশ্ন শুনে ভর্তিকর্তারা যেন আকাশ থেকে পড়েছেন। তারা আমতা আমতা করে বলেছেন, এ বিষয়ে পত্র-পত্রিকায় দেখেছেন কিন্তু সিদ্ধান্ত বাস্তবায়নের লিখিত কোনোনির্দেশনা পাননি। অনুসন্ধানে জানা যায়, ডোপ টেস্ট বিষয়ক সরকারি সিদ্ধান্ত অনেক আগেই স্কুল-কলেজ পর্যায়ে চিঠি আকারে পাঠিয়েছে অধিদপ্তরগুলো।     

এদিকে অভিভাবকসহ সংশ্লিষ্টরা বলছেন, এসএসসি উত্তীর্ণ হওয়ার পরই শিক্ষার্থীদের মানসিক পরিবর্তন দেখা যায়। এই বয়সটা খুবই সেনসেটিভ। এ পর্যায়েই এসএসসি পাসের পর ও উচ্চমাধ্যমিক পর্যায়ে বেশিরভাগ শিক্ষার্থী মাদকে জড়িয়ে পড়েন। তাই মানসিক পরিবর্তনের এ সময়ে কলেজে ভর্তিতে ডোপটেস্ট বাধ্যতামূলক হলে শিক্ষার্থীদের অনেক ক্ষেত্রেই মাদক থেকে দূরে রাখা সম্ভব হবে বলে মনে করছেন অভিভাবকরা। ডোপ টেস্টের বিধান যুক্ত হলে কলেজ ভর্তিতে শিক্ষার্থীদের খরচ এক হাজার টাকা বাড়লেও অভিভাবকরা বলছেন, এতে তাদের দুশ্চিন্তা অনেকটাই কমবে। ডোপ টেস্ট করে শিক্ষার্থী ভর্তির বিষয়টি ইতিবাচকভাবে দেখছেন শিক্ষা প্রশাসনের কর্মকর্তারাও। তারা বলছেন, সঠিক সমন্বয় ও একটু আন্তরিক হলে কলেজ ভর্তিতেও ডোপ টেস্ট করা যেতো। 

সব শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হলো যেভাবে :

২০২১ খ্রিষ্টাব্দের ২ জুন অনুষ্ঠিত আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ষষ্ঠ সভায় বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করা ও নির্দিষ্ট সময় পর পর তা পুনরায় পরীক্ষার করার সিদ্ধান্ত নেয়া হয়। সে সভায় সভাপত্বি করেছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। দৈনিক আমাদের বার্তার হাতে থাকা সভার কার্যবিবরণীতে বলা হয়েছে, ‘সকল বিশ্ববিদ্যালয়-শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির সময় ডোপটেস্ট বাধ্যতামূলক করতে হবে এবং নির্দিষ্ট সময় অন্তর অন্তর পুনঃনিরীক্ষা করার কার্যক্রম অব্যহত রাখতে হবে।’ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরকে এ সিদ্ধান্ত বাস্তবায়নের নির্দেশনা দেয়া হয়েছে সভার কার্যবিবরণীতে। এর আগে গত ১৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত আইন শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পঞ্চম সভায়ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সুপারিশ করা হয়েছিল। 

আইন শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ষষ্ঠ সভায় সিদ্ধান্তের কথা ২০২১ খ্রিষ্টাব্দের ২৭ জুন চিঠি দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিবকে জানায় স্বারষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। সে বছরের ১২ জুলাই শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি করা এক আদেশে সব বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির সময় ডোপ টেস্ট বাধ্যতামূলক করার ও নির্দিষ্ট সময় অন্তর অন্তর পুনঃনিরীক্ষা করার কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশনা দেয়া হয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে। মন্ত্রণালয়ের সে নির্দেশনা আমলে নিয়ে সব সরকারি বেসরকারি স্কুল কলেজের প্রধান ও মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের গত বছরের ২৯ আগস্ট চিঠি পাঠায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সিদ্ধান্ত বাস্তবায়নের ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছিলো শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সে নির্দেশনা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সব স্কুল কলেজের প্রধান ও মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের জানায় একই চিঠিতে। 

এদিকে ১৩ জানুয়ারি মন্ত্রিসভা কমিটির ষষ্ঠ সভার সিদ্ধান্তের বিষয়টি সব মাদরাসার  অধ্যক্ষ/সুপার ও সভাপতিকে জানিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। 

ডোপটেস্ট বাধ্যতামূলক চান অভিভাবকরা :

কলেজ ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার দাবি জানিয়েছেন অভিভাবকদের অনেকেই। জানতে চাইলে এসএসসি উত্তীর্ণ এক শিক্ষার্থীর অভিভাবক ও  উপজেলা শিক্ষা কর্মকর্তা সৈয়দা নার্গিস আক্তার দৈনিক আমাদের বার্তাকে বলেন, এসএসসি শেষ ও উচ্চমাধ্যমিক পর্যায় শিক্ষার্থীদের মানসিক বিকাশে গুরুত্বপূর্ণ। অনেক ক্ষেত্রেই আমরা দেখতে পাই শিক্ষার্থীরা এ পর্যায়ে এসে মাদকে সংশ্লিষ্ট হয়ে যায়। যদি কলেজে ভর্তিতে ডোপ টেস্ট অন্তর্ভুক্ত হতো সে ক্ষেত্রে শিক্ষার্থীরা বন্ধু বা অন্য কারো প্ররোচনায় পরলেও মাদকে সংশ্লিষ্ট হতো না। তারা চেষ্টাই করতো না। কারণ তারা জানতো ডোপ টেস্ট ধরা পড়লে তারা পছন্দের কলেজে ভর্তি হতে পারবে না। কিছুটা হলেও সমাজকে রক্ষা করতো। 

ডোপ টেস্ট বাধ্যতামূলক হলে এ বাবদ প্রায় ১ হাজার টাকা ভর্তির খরচে যুক্ত হবে। এ বিষয়ে জানতে চাইলে এ অভিভাবক আরও বলেন, এক হাজার টাকা খরচ বাড়লেও শিক্ষার্থীরা সুরক্ষিত আছে ও থাকবে সে নিশ্চয়তা পাওয়া যাবে। অন্তত আমি নিশ্চিত থাকতে পারবো নতুন কলেজে আমার সন্তানের নতুন বন্ধু মাদকাসক্ত নয়। সে আমার সন্তানকে প্রভাবিত করবে না। আমার চাই, সরকারি সিদ্ধান্ত অনুসারে একাদশ শ্রেণিতে ভর্তিতেও ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হোক।

সিদ্ধান্তের পরও  ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হয়নি : 

২০২১-২২ শিক্ষাবর্ষে বিভিন্ন কলেজ ও মাদরাসায় একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে প্রথম ধাপের আবেদন নেয়া হয়েছে। ১৭ জানুয়ারি আবেদন নেয়া শেষ হয়। প্রথম ধাপে প্রায় ১৬ লাখ শিক্ষার্থী ভর্তির আবেদন করেছেন। কিন্তু একাদশে ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক থাকছে না। শিক্ষা প্রশাসনের কর্তারা বলছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনার পরও শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা ভর্তি নীতিমালায় বিষয়টি অন্তর্ভুক্ত না হওয়ায় একাদশে ভর্তিতে ডোপ টেস্ট হচ্ছে না। 

একদশ শ্রেণিতে ভর্তির কেন্দ্রীয় আবেদন শিক্ষা বোর্ডগুলোর তদারকিতে চুক্তিতে প্রক্রিয়া করছে বুয়েটের একটি বিভাগ। এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ দৈনিক আমাদের বার্তাকে বলেন, একাদশে ভর্তিতে এবার ডোপটেস্ট বাধ্যতামূলক হচ্ছে না। এ বিষয়ে বোর্ড কোনো অনুষ্ঠানিক নির্দেশনা পায়নি। 

একাদশে ভর্তি নীতিমালা পর্যালোচনা করেও দেখা গেছে, এতে শিক্ষার্থীদের ভর্তির আগে ডোপ টেস্ট করার বিষয়ে কোনো কিছু উল্লেখ করা হয়নি। 

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বলেন, মাদকমুক্ত সমাজ গড়তে সরকার ডোপ টেস্ট বাধ্যতামূলক করলে সেটি অবশ্যই প্রশংসনীয়। কিন্তু এ বিষয়ে কোনো নির্দেশনা বোর্ডে না আসায় আমরা একাদশে ভর্তিতে বিষয়টির প্রয়োগ করতে পারছি না। ডোপ টেস্ট করে শিক্ষার্থী ভর্তি করা গেলে অনেকেই সচেতন করা যেতো। কিন্তু বোর্ড এ সংক্রান্ত অনুষ্ঠানিক কোনো নির্দেশনা পায়নি। 

এদিকে গত ১৩ জানুয়ারি সব মাদরাসা প্রধানকে শিক্ষার্থী ভর্তিতে ডোপটেস্ট বাধ্যতামূলক করার বিষয়টি জানালেও আলিমে ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক থাকছে না বলে জানিয়েছেন মাদরাসা শিক্ষা বোর্ডের কর্মকর্তারা। এ বিষয়ে জানতে চাইলে বোর্ডের উপ-রেজিস্ট্রার তৈয়ব হোসেন সরকার জানান, একাদশে ভর্তি শিক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত নীতিমালা অনুসারে হচ্ছে। নীতিমালায় ডোপ টেস্ট বাধ্যতামূলক করার কথা কিছু বলা হয়নি। 


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0025320053100586