ঢাবি ভর্তি পরীক্ষা : ব্যবসায় শিক্ষা ইউনিটে ফেল ৮৮ শতাংশ

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ব্যবসায় শিক্ষা ইউনিটের ফল প্রকাশিত হয়েছে। চলতি শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা ইউনিটে কৃতকার্যের হার ১১ দশমিক ৮৪ এবং মোট পাস করেছেন ৪ হাজার ৫২৬ জন। বাকি ৮৮ দশমিক ১৬ শতাংশ শিক্ষার্থী ফেল করেছেন। এই ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে ৫৭৭ জন, মানবিকে ৬৩২ জন এবং ব্যবসা শিক্ষা বিভাগে ৩ হাজার ৩১৭ জন উত্তীর্ণ হয়েছেন। মোট ৪ হাজার ৫২৬ জন ভর্তির যোগ্যতা হিসেবে বিবেচিত হয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ব্যবসায় শিক্ষা ইউনিটে ভর্তি পরীক্ষায় অবতীর্ণ প্রতিটি শিক্ষার্থী তার উচ্চ মাধমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফল জানতে পারবে।

তাছাড়াও, আবেদনকারী বাংলালিংক, রবি, এয়ারটেল এবং টেলিটক মোবাইল ফোন থেকে DU BUS টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি এসএমএসে তার ফল জানতে পারবে।

জানা গেছে, পাস করা শিক্ষার্থীদেরকে ১৮ জুন বিকাল ৩টা থেকে ৬ জুলাইয়ের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১১ জুন থেকে ১৮ জুনের মধ্যে অফিস সময়ে সংশ্লিষ্ট কোটার ফরম বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে।

ফল পুনঃনিরীক্ষণের জন্য নির্ধারিত ফি দিয়ে ১১ জুন থেকে ১৮ জুন পর্যন্ত বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

এর আগে গত ১৩ মে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের ৮ বিভাগীয় শহরে একযোগে অনুষ্ঠিত হয় ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই ইউনিটে মোট ১ হাজার ৫০টি আসনের ।

ব্যবসায় শাখা ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৫০টি আসনের মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৫টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৫টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৩০টি আসন বরাদ্দ রয়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।
দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিক বিদ্যালয় হবে শুদ্ধাচার চর্চার আঁতুড়ঘর: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিক বিদ্যালয় হবে শুদ্ধাচার চর্চার আঁতুড়ঘর: গণশিক্ষা প্রতিমন্ত্রী মিরপুরে কমার্স কলেজের ছাত্রকে কুপিয়ে হ*ত্যা - dainik shiksha মিরপুরে কমার্স কলেজের ছাত্রকে কুপিয়ে হ*ত্যা কোটাবিরোধীদের সারাদেশে ‘বাংলা ব্লকেড’ আজ - dainik shiksha কোটাবিরোধীদের সারাদেশে ‘বাংলা ব্লকেড’ আজ এমপিওভুক্ত শিক্ষকের ওভারটাইম! - dainik shiksha এমপিওভুক্ত শিক্ষকের ওভারটাইম! ছড়িয়ে পড়তে পারে কোটাবিরোধী আন্দোলন, সতর্ক পুলিশ - dainik shiksha ছড়িয়ে পড়তে পারে কোটাবিরোধী আন্দোলন, সতর্ক পুলিশ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.0029330253601074