ঢাবি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিয়ে যা জানা গেলো

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা চলছে। এসব পরীক্ষার এমসিকিউ উত্তরপত্র দেখার পর উত্তীর্ণদের লিখিত পরীক্ষার খাতা দেখা হয়। তারপর ফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এবারও উত্তরপত্র মূল্যায়ন শেষে ফল প্রকাশ করা হবে। বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের সমন্বয়ক এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক জিয়া রহমান।

তিনি বলেন, এমসিকিউ ও লিখিত- দুটি অংশে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রথমে আমরা এমসিকিউ অংশের কাজ শেষ করব। এখানে যারা পাস করবে শুধুমাত্র তাদের লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করব। দু’টি অংশে পরীক্ষা হওয়ায় স্বাভাবিকভাবে ফল প্রকাশে একটু সময় লাগতে পারে। এছাড়া এবারে বিগত বছরের চেয়ে ভর্তিচ্ছুর সংখ্যাটাও কিছুটা বেড়েছে। তবে বিগত বছরগুলোতে যে সময়ের মধ্যে ফল প্রকাশ করা হয়েছে, এবারও আমরা সে স্ট্যান্ডার্ড ধরে রাখার চেষ্টা করব।

২০২২-২৩ শিক্ষাবর্ষের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয় ৫ জুন। এর আগে ১২ মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সে হিসেবে ফল প্রকাশ ২৩ দিনের মতো সময় লেগেছিল। একই শিক্ষাবর্ষের ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’র ভর্তি পরীক্ষার ফল ৭ জুন প্রকাশ করা হয়। এ পরীক্ষা হয়েছিল ৬ মে। প্রায় এক মাস সময় লেগেছিল। সে হিসেবে এবারও ২০ দিন থেকে এক মাস পর্যন্ত ফল প্রকাশে সময় লাগতে পারে বলে ধারণা করা হয়েছে।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি)  কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা হয়। শনিবার হচ্ছে ব্যবসায় শিক্ষা ইউনিটের পরীক্ষা হয়।

চলতি ২০২৩-২৪ শিক্ষাবর্ষে কলা, আইন ও সামাজিকবিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য এবার আবেদন জমা পড়েছে সবচেয়ে বেশি। আবেদন করেন এক লাখ ২২ হাজার ২৭৮ জন শিক্ষার্থী। এছাড়া বিজ্ঞান ইউনিটে এক লাখ ২২ হাজার ১৩১ এবং ব্যবসায় শিক্ষা ইউনিটে আবেদন করেন ৩৭ হাজার ৬৮১ জন।


পাঠকের মন্তব্য দেখুন
রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.004953145980835