ঢাবির আধুনিক ভাষা ইনস্টিটিউটে ফরাসি রাষ্ট্রদূত

আরিফ জাওয়াদ, ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের আমন্ত্রণে বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ম্যাঘি মাসদুপুই।

বৃহস্পতিবার তিনি বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে পরিদর্শনে এলে সেখানকার ফরাসি ভাষা শিক্ষা-কার্যক্রম, ফ্রান্স-বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নসহ ফরাসি ভাষা ও সংস্কৃতি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন। এসময় শিক্ষার্থীদের পক্ষ থেকে দেশে ফরাসি ভাষা শিক্ষা প্রসারসহ বাংলাদেশ-ফ্রান্সের পারস্পারিক আন্তঃসম্পর্ক উন্নয়নে ৯ দাবিতে স্মারকলিপি দেয়া হয়।

পরে বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এ বি এম রেজাউল করিম ফকিরের সভাপতিত্বে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফরাসি রাষ্ট্রদূত ম্যাঘি মাসদুপুই। এসময় তাঁর সঙ্গে আরও উপস্থিত ছিলেন ফরাসি দূতাবাসের রাজনৈতিক ও সাংস্কৃতিক বিষয়ক উপ-প্রধান গিয়ম অড্রেন ডি কেরড্রেল, কালচারাল অ্যাটাচে ইয়োহান গিগারেল, আলিয়ঁস ফ্রসেজ দ্য ঢাকার পরিচালক ফ্রঁসোয়া গ্রোসজিন।

এছাড়াও অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে অধ্যাপক শিশির ভট্টাচার্য্য, অধ্যাপক আবসার কামাল, সহকারী অধ্যাপক শাহ্জাদী এমা, সহকারী অধ্যাপক মিজানুর রহমানসহ অনেকে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে ম্যাঘি মাসদুপুই বলেন, আমরা জানতে পেরেছি এখানে অনেক ইচ্ছা-অনিচ্ছায় ফরাসি পড়ছেন। যাঁরা অনিচ্ছায় ফরাসি পড়ছেন তাঁরা ভুল করেননি। আমাদের মূল লক্ষ্য হলো বাংলাদেশের সঙ্গে ফরাসি ব্যবসা-বাণিজ্য আরও বেশি উন্নত করা। তাই ফরাসি বিভিন্ন প্রতিষ্ঠানে ফরাসি জানা লোক আমাদের দরকার। আমরা সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছি।

এদিকে ফরাসি ভাষা ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক বিপুল চন্দ্র দেবনাথ বলেন, আমরা তাঁদেরকে প্রাথমিকভাবে কিছু প্রস্তাব জানিয়েছে। তাঁরা বেশ কিছু প্রস্তাবে রাজিও হয়েছে। এছাড়া স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ভালো ফলাফলধারীদের ‘অ্যাম্বাসেডর অ্যাওয়ার্ড’ দেয়া হবে বলে জানিয়েছেন। আমরা আশা রাখছি ফরাসি দূতাবাসের সঙ্গে ফরাসি ভাষা ও সংস্কৃতি বিভাগে যে কোলাবরেশন রয়েছে সেটি আরো উন্নত হবে।

জানতে চাইলে ফরাসি ভাষা ও সংস্কৃতি বিভাগের স্নাতকোত্তর অধ্যয়নরত আমিনুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এমন মানুষ ইনস্টিটিউটে আসাতে আমরা বরাবরই আশাবাদী। কারণ তিনি আসাতে বাংলাদেশের ফরাসি ভাষা অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য অনেক দ্বার উন্মোচিত হবে। এতে করে শিক্ষার্থীদের মাঝে ফরাসি ভাষা শেখার প্রতি আগ্রহ অনেকাংশেই বৃদ্ধি পাবে বলে মনে করি।

এদিকে সদ্য স্নাতকোত্তর শেষ করা শিক্ষার্থী কৌশিক সাহা জানান, বিষয়টি বেশ ইতিবাচক ও গর্বের যে, তিনি আমাদের আমন্ত্রণে এখানে এসেছেন। আমরা বিশ্বাস করি এর মাধ্যমে ফ্রান্স এবং বাংলাদেশের মধ্যাকার যে সংস্কৃতিক-রাজনৈতিক মেলবন্ধন সেটি আরো দৃঢ় হবে। সেই সঙ্গে তাঁর কাছে আমরা যে প্রস্তাব রেখেছি, আশা করি শিগগিরই তিনি সেগুলো বাস্তবায়ন করবেন এবং যেগুলো তার আওতার বাইরে রয়েছে, সেগুলো বাস্তবায়নেও চেষ্টা করবেন।

বিদায়কালে বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ম্যাঘি মাসদুপুই বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের বাগানে একটি শিউলি ফুল গাছের চারা রোপণ করেন। পরে বাংলাদেশে নিযুক্ত কালচারাল অ্যাটাচে ইয়োহান গিগারেল ফরাসি ভাষা ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে ফরাসি ভাষা শিক্ষাসহ বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় করেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা - dainik shiksha পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ - dainik shiksha প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা - dainik shiksha শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি - dainik shiksha পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি - dainik shiksha দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস - dainik shiksha ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা - dainik shiksha রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা শিক্ষা কমিশন কেনো হলো না - dainik shiksha শিক্ষা কমিশন কেনো হলো না ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে - dainik shiksha ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.004169225692749