ঢাবির গার্হস্থ্য অর্থনীতি ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। গতকাল শুক্রবার রাতে গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ফল প্রকাশ করা হয়। বিষয়টি বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন ও গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের সমন্বয়কারী অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থী তার উচ্চমাধমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফল জানতে পারবেন। এছাড়া যেকোনো অপারেটরের মোবাইল ফোন থেকে du<>goc<>roll টাইপ করে 16321 নম্বরে send করলে ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

 

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছু প্রার্থীদের আগামী ১১ জুলাই থেকে ২৩ জুলাই তারিখের মধ্যে ওয়েবসাইটে পছন্দক্রম ফরম (Choice Form) পূরণ করে সাবমিট করতে হবে। অতি সতর্কভাবে পছন্দক্রম ফরম পূরণ করতে হবে কারণ পরবর্তীতে পছন্দক্রম পরিবর্তনের সুযোগ নেই। এ সময়ের পরে ভর্তি প্রক্রিয়া অনুষদের নোটিশ বোর্ড এবং ওয়েবসাইটে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে। প্রার্থীকে অবশ্যই নিজ দায়িত্বে অনুষদের নোটিশ বোর্ড অথবা ওয়েবসাইটের মাধ্যমে ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্য জেনে নিতে হবে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ মুক্তিযোদ্ধা, আদিবাসী ও উপজাতি, হরিজন ও দলিত সম্প্রদায়, প্রতিবন্ধী (বাক, দৃষ্টি, শ্রবণ, শারীরিক ও নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডারস), ট্রান্সজেন্ডার (মহিলা) এবং খেলোয়াড় (শুধুমাত্র বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপি থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ) কোটায় ভর্তি হতে আগ্রহী প্রার্থীদেরকে ১১ জুলাই থেকে ২৩ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম জীববিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করে পূরণ করে অফিস চলাকালীন ডিন অফিসে জমা দিতে হবে। যেকোনো কোটার ফরম সংগ্রহের পূর্বে অবশ্যই অনলাইনে পূরণকৃত পছন্দক্রম ফরম সঙ্গে নিয়ে আসতে হবে।

ভর্তি পরীক্ষার উত্তরপত্র নিরীক্ষার জন্য কোনো প্রার্থী আগ্রহী হলে এক হাজার টাকা নিরীক্ষা ফি এবং ফলাফল বাতিলের কারণ বা পরীক্ষায় অনুপস্থিত ইত্যাদি বিষয়ে জানতে আগ্রহী হলে পাঁচশত টাকা প্রক্রিয়া ফি অগ্রণী ব্যাংক, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখায় ‘গার্হস্থ্য অর্থনীতি ইউনিট’ শিরোনামে চলতি হিসাব নং-০২০০০০৩২৮৮১৩৩-তে জমা দিয়ে টাকা জমার রশিদ, ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের ছায়ালিপিসহ ডিন, জীববিজ্ঞান অনুষদ এবং সমন্বয়কারী, গার্হস্থ্য অর্থনীতি ইউনিট ভর্তি ২০২২-২০২৩, ঢাকা বিশ্ববিদ্যালয় বরাবরে নির্ধারিত ফর্মে আগামী ১৮ জুন থেকে ২২ জুনের মধ্যে অফিস চলাকালীন আবেদন করতে হবে। নিরীক্ষার ফলে বা অন্য কোনো কারণে প্রার্থীর অর্জিত নম্বরের বা ফল পরিবর্তন হলে নিরীক্ষা ফি বা প্রক্রিয়া ফি ফেরত দেয়া হবে এবং মেধা তালিকায় প্রয়োজনীয় সংশোধন করা হবে। এ ফলাফল আগামী ৬ জুলাই তারিখে জীববিজ্ঞান অনুষদ অফিস থেকে জানা যাবে।

এর আগে গত ১০ জুন বেলা ১১ টা থেকে ১২ টা পর্যন্ত চলে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ভর্তি পরীক্ষা। চলতি বছরে গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের মোট ২ হাজার ৬৫৫টি আসনের বিপরীতে ৬ হাজার ৭১৬জন ভর্তিচ্ছু আবেদন করেন। ঢাবির গার্হস্থ্য অর্থনীতি ইউনিটে একটি সরকারি কলেজ ও বাকি পাঁচটি বেসরকারি কলেজ রয়েছে। 

কলেজগুলোর মধ্যে গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্সে ১ হাজার, বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজে ৫৫০, ন্যাশনাল কলেজ অব হোম ইকনমিক্সে ৫৫০, ময়মনসিংহ গার্হস্থ্য অর্থনীতি কলেজে ১০০, আকিজ কলেজ অব হোম ইকনমিক্সে ২৭৫ এবং বরিশাল হোম ইকনমিক্স কলেজে ১৮০টি আসন রয়েছে। সবগুলো কলেজে মোট আসন রয়েছে ২ হাজার ৬৫৫।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিক বিদ্যালয় হবে শুদ্ধাচার চর্চার আঁতুড়ঘর: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিক বিদ্যালয় হবে শুদ্ধাচার চর্চার আঁতুড়ঘর: গণশিক্ষা প্রতিমন্ত্রী মিরপুরে কমার্স কলেজের ছাত্রকে কুপিয়ে হ*ত্যা - dainik shiksha মিরপুরে কমার্স কলেজের ছাত্রকে কুপিয়ে হ*ত্যা কোটাবিরোধীদের সারাদেশে ‘বাংলা ব্লকেড’ আজ - dainik shiksha কোটাবিরোধীদের সারাদেশে ‘বাংলা ব্লকেড’ আজ এমপিওভুক্ত শিক্ষকের ওভারটাইম! - dainik shiksha এমপিওভুক্ত শিক্ষকের ওভারটাইম! ছড়িয়ে পড়তে পারে কোটাবিরোধী আন্দোলন, সতর্ক পুলিশ - dainik shiksha ছড়িয়ে পড়তে পারে কোটাবিরোধী আন্দোলন, সতর্ক পুলিশ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.0045568943023682