ঢাবির বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় সেরা যারা

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত এ ইউনিটের ফলে দেখা যায়, বিজ্ঞান বিভাগ থেকে আসা এস এম নাফিজুল আজিজ, মানবিক থেকে আসা সিসরাত জাহান এবং বাণিজ্য থেকে আসা নাহিয়ান বিন আলী প্রথম স্থান অধিকার করেছে। 

সোমবার দুপুরে প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে বিজ্ঞান ইউনিট ও চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

জানা গেছে, বিজ্ঞান বিভাগ থেকে আসা নাফিজুল রাজশাহী কলেজের ছাত্র। তিনি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট ১০৮ দশমিক ২৫ পেয়ে প্রথম হয়েছেন।

অন্যদিকে একই ইউনিটে মানবিক থেকে সিসরাত জাহান কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজের ছাত্রী। তিনি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট ১০৩ দশমিক ২৫ পেয়ে মানবিকে প্রথম হয়েছেন। রাজধানীর নটরডেম কলেজের বাণিজ্য বিভাগের ছাত্র নাহিয়ান বিন আলী, তিনি ৮৫ দশমিক ৮৫ পেয়ে বিজ্ঞানের এ ইউনিটে প্রথম হয়েছেন। 

চলতি শিক্ষাবর্ষে বিজ্ঞান ইউনিটে পাস করেছেন ১০ দশমিক ৬১ শতাংশ এবং মোট পাস করেছেন ১১ হাজার ১০৯ জন। বাকি ৮৯ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থী ফেল করেছেন। সেদিক বিবেচনায় এই ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে ১০ হাজার ৫৫৭ জন, মানবিকে ৫৪২ এবং ব্যবসা শিক্ষা বিভাগে ১০ জন উত্তীর্ণ হয়েছেন। 

প্রসঙ্গত, গত ১২ মে রাজধানীসহ দেশের আটটি বিভাগীয় শহরে এক যোগে অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চলতি শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। বিজ্ঞান ইউনিটে ১ হাজার ৮৫১টি আসনের বিপরীতে ১ লাখ ২৭ হাজার ৭৯ জন আবেদন করেছিলো। বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৫১টির মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৭৫টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৫১টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৫টি আসন বরাদ্দ রয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0047898292541504