ঢাবির সঙ্গে চীনের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বিনিময় নিয়ে আলোচনা

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি |

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি: চীনের ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ড. শাও ওয়েইকিং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সঙ্গে সাক্ষাৎ করেছেন। 

শনিবার (১১ মে) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ে সাক্ষাৎ করেন তারা। 

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চীনের ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও জোরদার করার ব্যাপারে আলোচনা করেন।

এছাড়া, দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে ‘৩+১’ পদ্ধতিতে শিক্ষার্থী বিনিময় কর্মসূচি চালুর নিয়ে আলোচনা করা হয়। এই কর্মসূচির আওতায় ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের শিক্ষার্থীরা ৩ বছর চীনে এবং ১ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ পাবেন। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয় চীনা ভাষা বিভাগের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের শিক্ষার্থীরা ৩ বছর বাংলাদেশে এবং ১ বছর ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ পাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক ‘তাই চি’ কোর্স চালু এবং ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা বিভাগের কার্যক্রম আরও গতিশীল ও সম্প্রসারণের বিষয়েও বৈঠকে আলোচনা করা হয়।

এসময় ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়ের লিটারেচার অ্যান্ড মিডিয়া স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ওয়াং গুওন্ধু, ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ অ্যান্ড কো-অপারেশন অফিসের পরিচালক অধ্যাপক লিউ চ্যাং, শারীরিক শিক্ষা অনুষদের সহযোগী ডিন অধ্যাপক হু ইংও এবং অধ্যাপক গাও রুইহং তার সঙ্গে ছিলেন।

বৈঠককালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইদুর রহমান এবং রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস এবং এর শিক্ষা ও গবেষণা কার্যক্রম সম্পর্কে অতিথিদের অবহিত করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর শিক্ষা কার্যক্রমের প্রতি গভীর আগ্রহ প্রকাশের জন্য অতিথিদের ধন্যবাদ জানান।


পাঠকের মন্তব্য দেখুন
ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ - dainik shiksha ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর - dainik shiksha শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! - dainik shiksha সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! - dainik shiksha নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস - dainik shiksha এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.002406120300293