তিন শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

দেশের আট বোর্ডের অধীন এইচএসসি পরীক্ষা গত ১৭ আগস্ট শুরু হলেও বন্যার কারণে বাকি তিন বোর্ডের পরীক্ষা শুরু হয়েছে আজ রোববার (২৭ আগস্ট)।  সকাল ১০টা থেকে বাংলা আবশ্যিক প্রথমপত্রের পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা দেরিতে শুরু হলেও ফলাফল একই দিনে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, এবার সব মিলে পরীক্ষায় অংশ নেবে ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী। যা গত বছরের চেয়ে ১ লাখ ৫৫ হাজার ৯৩৫ জন বেশি। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন। সারাদেশে ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে এ পরীক্ষা সুষ্ঠু পরিবেশে অনুষ্ঠানের জন্য নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে। 

চলতি বছর সব বিষয়ে পূর্ণনম্বর ও পূর্ণসময়ে পরীক্ষার্থীরা অংশ নেবে। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা হবে।

এ বছর দেশের ১১টি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবে ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন। সারাদেশে মোট শিক্ষা প্রতিষ্ঠান ৯ হাজার ১৬৯টি। ২০২২ সালে সব বোর্ড মিলিয়ে পরীক্ষার্থী ছিলেন ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন। সেই হিসাবে এবার পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৫৫ হাজার ৯৩৫ জন।

দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেবে ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৫ লাখ ২৬ হাজার ২৫১ জন এবং ছাত্রী ৫ লাখ ৮২ হাজার ৩৪৩ জন। মোট কেন্দ্র এক হাজার ৫৩৫ এবং মোট প্রতিষ্ঠান ৪ হাজার ৬৪৭টি।

মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে আলিম পরীক্ষায় অংশ নেবেন ৯৮ হাজার ৩১ শিক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৫৩ হাজার ৬৩ জন এবং ছাত্রী ৪৪ হাজার ৯৬৮ জন। মোট কেন্দ্র ৪৪৯টি এবং শিক্ষা প্রতিষ্ঠান ২ হাজার ৬৮৮টি।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় অংশ নেবেন এক লাখ ৫২ হাজার ৭১৭ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র এক লাখ ৯ হাজার ৫৭৩ জন এবং ছাত্রী ৪৩ হাজার ১৪৪ জন। মোট কেন্দ্র ৬৭৪টি এবং মোট শিক্ষাপ্রতিষ্ঠান ১ হাজার ৮৩৪টি।

এইচএসসি ও সমমান পরীক্ষাকে কেন্দ্র করে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে ৪৩ দিন সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।  

পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে পরীক্ষার্থীদের। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিখে প্রবেশ করবে। তবে তার এই দিনের দেরিতে প্রবেশের কারণ সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডে প্রতিবেদন দিতে হবে। তবে তা সাড়ে ১০টার বেশি হবে না।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের এইচএসসির স্থগিত পরীক্ষার সূচি :

স্থগিত থাকা পরীক্ষাগুলো সূচি প্রকাশ করে চট্টগ্রাম শিক্ষা বোর্ড জানিয়েছে, এ বোর্ডে এইচএসসির ১৭ আগস্টের বাংলা প্রথম পত্র (১০১) পরীক্ষা আগামী ২৭ সেপ্টেম্বর সকাল ১০ টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২০ আগস্টের বাংলা দ্বিতীয় পত্র (১০২) পরীক্ষা আগামী ১ অক্টোবর সকালে অনুষ্ঠিত হবে। ২২ আগস্টের ইংরেজি প্রথম পত্র পরীক্ষা (১০৭) আগামী ৩ অক্টোবর সকালে এবং ২৪ আগস্টের ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষা (১০৮) আগামী ৫ অক্টোবর সকালে অনুষ্ঠিত হবে। আর ৮ অক্টোবর থেকে ১৬ অক্টোবরের মধ্যে এইচএসসির ব্যবহারিক পরীক্ষা শেষ হবে। ১৭ অক্টোবরের মধ্যে ব্যবহারিকের খাতা ও অন্যান্য কাগজপত্র বোর্ডের জমা দিতে বলা হয়েছে ভারপ্রাপ্ত কর্মকর্তা বা তার প্রতিনিধিকে।  

আলিমে স্থগিত পরীক্ষা সূচি :

মাদরাসা শিক্ষা বোর্ড জানিয়েছে, আলিমে ১৭ আগস্টের কুরআন মাজিদ (২০১) পরীক্ষা আগামী ১ অক্টোবর সকাল ১০ টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২০ আগস্টের আরবি প্রথম পত্র (সাধারণ বিভাগ ২০৫) ও আরবি সাহিত্য (বিজ্ঞান ও মুজাব্বিদ মাহির বিভাগ ২২৩) পরীক্ষা আগামী ৩ অক্টোবর সকালে অনুষ্ঠিত হবে। ২২ আগস্টের বাংলা প্রথম পত্র পরীক্ষা (২৩৬) আগামী ৫ অক্টোবর বৃহস্পতিবার সকালে এবং ২৪ আগস্টের বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা (২৩৭) আগামী ৮ অক্টোবর সকালে অনুষ্ঠিত হবে। আর ৯ অক্টোবর থেকে ১৭ অক্টোবরের মধ্যে আলিমের ব্যবহারিক পরীক্ষা শেষ হবে। ১৮ অক্টোবরের মধ্যে ব্যবহারিকের খাতা ও অন্যান্য কাগজপত্র বোর্ডের আলিম শাখায় জমা দিতে বলা হয়েছে ভারপ্রাপ্ত কর্মকর্তা বা তার প্রতিনিধিকে।

এইচএসসি ভোকেশনাল একাদশ ও দ্বাদশ শ্রেণির স্থগিত পরীক্ষা সূচি :

এইচএসসি ভোকেশনাল শিক্ষাক্রমের দ্বাদশ শ্রেণির ১৭ আগস্টের বাংলা-২ পরীক্ষা আগামী ৭ সেপ্টেমববর সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ শ্রেণির ২০ আগস্টের ইংরেজি-২ পরীক্ষা ১০ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২২ আগস্টের উচ্চতর গণিত-২ পরীক্ষা ১২ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২৪ আগস্টের পদার্থবিজ্ঞান-২ পরীক্ষা ১৪ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। 

এইচএসসি ভোকেশনালের একাদশ শ্রেণির ১৭ আগস্টের বাংলা-১ পরীক্ষা ৭ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ শ্রেণির ২০ আগস্টের ইংরেজি-১ পরীক্ষা ১০ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভোকেশনাল একাদশের ২২ আগস্টের উচ্চতর গণিত-১ পরীক্ষা ১২ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ শ্রেণির ২৪ আগস্টের পদার্থবিজ্ঞান-১ পরীক্ষা ১৪ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এইচএসসি ভোকেশনালের  ব্যবহারিক পরীক্ষা ২৫ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবরের মধ্যে আয়োজন করতে বলেছে কারিগরি শিক্ষা বোর্ড। আর বিএম-বিএমপির বাস্তব প্রশিক্ষণের জন্য ব্যবহারিক পরীক্ষা শেষ হওয়ার তিন দিনের মধ্যে পরীক্ষার্থীদের চার সপ্তাহের জন্য শিল্প কারখানায় পাঠাতে বলা হয়েছে।

এইচএসসি বিএম-বিএমটি একাদশ ও দ্বাদশ শ্রেণির স্থগিত পরীক্ষা সূচি :

কারিগরি শিক্ষা বোর্ড জানিয়েছে, এইচএসসি বিএম-বিএমটির দ্বাদশ শ্রেণির ১৭ আগস্টের বাংলা-২ পরীক্ষা আগামী ১৭ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২০ আগস্টের দ্বাদশ শ্রেণির ইংরেজি-২ পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৯ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত। আর ২২ আগস্টের এ শ্রেণির কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন-২ পরীক্ষা ২১ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। আর ২৪ আগস্টের বিজনেস ইংলিশ অ্যান্ড কমিউনিকেশন পরীক্ষা ২৪ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। 

এইচএসসি বিএম-বিএমটির একাদশ শ্রেণির ১৭ আগস্টের বাংলা-১ পরীক্ষা আগামী ১৭ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২০ আগস্টের এ শ্রেণির ইংরেজি-১ পরীক্ষা আগামী ১৯ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২২ আগস্টের একাদশ শ্রেণির কম্পিউটার অ্যাপ্লিকেশন-১ পরীক্ষা ২১ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। আর ২৪ আগস্টের একাদশ শ্রেণির ব্যবসায় গণিত ও পরিসংখ্যান পরীক্ষা ২৪ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। 

এইচএসসি বিএম-বিএমটির ব্যবহারিক পরীক্ষা ২৫ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবরের মধ্যে আয়োজন করতে বলেছে কারিগরি শিক্ষা বোর্ড। আর বিএম-বিএমপির বাস্তব প্রশিক্ষণের জন্য ব্যবহারিক পরীক্ষা শেষ হওয়ার তিন দিনের মধ্যে পরীক্ষার্থীদের চার সপ্তাহের জন্য শিল্প কারখানায় পাঠাতে বলা হয়েছে।

ডিপ্লোমা ইন কমার্স একাদশ ও দ্বাদশ শ্রেণির স্থগিত পরীক্ষার সূচি :

ডিপ্লোমা ইন কমার্স শিক্ষাক্রমের দ্বাদশ শ্রেণির ১৭ আগস্টের বাংলা-২ পরীক্ষা ৭ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ শ্রেণির ২০ আগস্টের ইংরেজি-২ পরীক্ষা আগামী ১০ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ শ্রেণির ২২ আগস্টের কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন-২ পরীক্ষা ১২ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২৪ আগস্টের ডিপ্লোমা ইন কমার্স শিক্ষাক্রমের দ্বাদশ শ্রেণির বিজনেস ইংলিশ অ্যান্ড কমিউনিকেশন পরীক্ষা ১৪ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। 

ডিপ্লোমা ইন কমার্স শিক্ষাক্রমের একাদশ শ্রেণির ১৭ আগস্টের বাংলা-১ পরীক্ষা ৭ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২০ আগস্টের এ শ্রেণির ইংরেজি-১ পরীক্ষা আগামী ১০ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। একাদশ শ্রেণির ২২ আগস্টের কম্পিউটার অ্যাপ্লিকেশন-১ পরীক্ষা ১২ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। আর ২৪ আগস্টের একাদশ শ্রেণির হিসাববিজ্ঞান পরীক্ষা ২৪ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।  

ডিপ্লোমা ইন কমার্সের ব্যবহারিক পরীক্ষা ২৫ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবরের মধ্যে আয়োজন করতে বলেছে কারিগরি শিক্ষা বোর্ড। আর বাস্তব প্রশিক্ষণের জন্য ব্যবহারিক পরীক্ষা শেষ হওয়ার তিন দিনের মধ্যে পরীক্ষার্থীদের চার সপ্তাহের জন্য শিল্প কারখানায় পাঠাতে বলা হয়েছে।

 

প্রশ্নফাঁস ঠেকাতে গত কয়েক বছরের ন্যায় এবারও পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেওয়া হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন


পাঠকের মন্তব্য দেখুন
সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী যা জানালেন - dainik shiksha চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী যা জানালেন গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৩৬.৩৩ শতাংশ - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৩৬.৩৩ শতাংশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বেসরকারি শিক্ষকদের বদলির উদ্যোগ স্থগিতের নেপথ্যে - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলির উদ্যোগ স্থগিতের নেপথ্যে শিক্ষাখাতে অপপ্রচারে ভূয়া অভিভাবক ফোরাম, জাল সনদের অধ্যক্ষ - dainik shiksha শিক্ষাখাতে অপপ্রচারে ভূয়া অভিভাবক ফোরাম, জাল সনদের অধ্যক্ষ please click here to view dainikshiksha website Execution time: 0.0030779838562012