দাখিলের উচ্চতর গণিত পরীক্ষা স্থগিত হতে পারে

নিজস্ব প্রতিবেদক |

দাখিলের বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের উচ্চতর গণিত পরীক্ষা স্থগিত হতে পারে। আগামী ২৫ মে (বৃহস্পতিবার) এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু এদিন গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এ পরিস্থিতিতে ২৫ মে অনুষ্ঠিতব্য দাখিলের উচ্চতর গণিত পরীক্ষা স্থগিত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। 

বৃহস্পতিবার বিকেলে দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামাল উদ্দিন।

জানা গেছে, দাখিল পরীক্ষা সারাদেশের ৭১৬টি কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় কয়েকটি কেন্দ্র পড়েছে। তাই, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেনের কাছে সিটি কর্পোরেশনের অন্তর্গত কেন্দ্রগুলোতে ২৫ মে দাখিল পরীক্ষা আয়োজনের বিষয়ে সিদ্ধান্ত চেয়েছেন গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান। এদিকে আগামী ২৫ মে দাখিল পরীক্ষা থাকলেও নয়টি সাধারণ বোর্ডে এসএসসি ও কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি ও ভোকেশনাল পরীক্ষা নেই।  

জানতে চাইলে পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামাল উদ্দিন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, গাজীপুরের সিটি কর্পোরেশন নির্বাচনের দিন ওই এলাকার দাখিল পরীক্ষার কেন্দ্রগুলোতে পরীক্ষা আয়োজন নিয়ে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিদ্ধান্তের অপেক্ষায় আমরা আছি। 

শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত হবে বলে আশা প্রকাশ করে তিনি আরো বলেন, সিদ্ধান্ত জানার সঙ্গে সঙ্গে তা মাদরাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে সবাইকে জানানো হবে। 

এদিকে দাখিলের ইংরেজি প্রথম পত্র পরীক্ষা গত ১৪ মে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ঘুণিঝড় মোকার প্রভাবে তা স্থগিত করা হয়। ওই পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ করা হবে।

এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক দৈনিক শিক্ষাডটকমকে জানান, দাখিলের যে পরীক্ষাটি স্থগিত করা হয়েছিলো সে পরীক্ষা কবে সে বিষয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অনুমোদন চাওয়া হয়েছে। মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে সে তারিখ ঘোষণা করা হবে। ২৫ মের উচ্চতর গণিত পরীক্ষা স্থগিত হলে, দাখিলে স্থগিত দুই পরীক্ষার নতুন তারিখ একই সঙ্গে ঘোষণা করা হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

ঘূর্ণিঝড় মোকার প্রভাবে গত ১৪ মে চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল শিক্ষা বোর্ড, বরিশাল শিক্ষা বোর্ডের পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ফিন্যান্স ও ব্যাকিং বিষয়ের পরীক্ষা এবং গত ১৫ মের সব বোর্ডের এসএসসির গার্হস্থ্য বিজ্ঞান, কৃষি শিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা পরীক্ষা স্থগিত করা হয়েছিলো। একইসঙ্গে স্থগিত হয়েছিলো গত ১৪ মের এসএসসি ও দাখিল ভোকেশনালের পদার্থবিজ্ঞান-২ পরীক্ষাও। 

আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি জানিয়েছে, গত ১৪ মের চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল শিক্ষা বোর্ড, বরিশাল শিক্ষা বোর্ডে স্থগিত হওয়া এসএসসির পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ফিন্যান্স ও ব্যাকিং বিষয়ের পরীক্ষা আগামী ২৭ মে অনুষ্ঠিত হবে। আর গত ১৫ মের সব বোর্ডে স্থগিত হওয়া এসএসসির গার্হস্থ্য বিজ্ঞান, কৃষি শিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা পরীক্ষা আগামী ২৮ মে অনুষ্ঠিত হবে। 

এদিকে কারিগরি শিক্ষা বোর্ড জানিয়েছে,  এসএসসি ও দাখিল ভোকেশনালের পদার্থবিজ্ঞান-২ পরীক্ষা আগামী ২৭ মে অনুষ্ঠিত হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ - dainik shiksha ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর - dainik shiksha শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! - dainik shiksha সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! - dainik shiksha নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস - dainik shiksha এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0025730133056641