দাবি না মানলে সারা দেশে শিক্ষার্থীদের অনশন ১৫ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক |

আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে বাস, ট্রেন, লঞ্চসহ সব ধরনের পরিবহণে শিক্ষার্থীদের জন্য হাফ পাশ (অর্ধেক) ভাড়া কার্যকরের প্রজ্ঞাপন জারি না হলে ১৫ ডিসেম্বর সারা দেশে অনশন কর্মসূচি পালিত হবে। শনিবার কেন্দ্রীয় শহিদ মিনারে আয়োজিত এক সমাবেশ থেকে শিক্ষার্থীরা এই ঘোষণা দেন। হাফ পাশ বাস্তবায়নসহ নয় দফা দাবিতে সড়কে স্বজনহারাদের নিয়ে এই সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশে সড়কে নিহত সাইফুল ইসলাম রানার মা বলেন, আমি আমার ছেলে হত্যার বিচার চাচ্ছি। কিন্তু এখন পর্যন্ত বিচার পাই নাই। আমার ছেলের মতো অনেক মা তার সন্তান হারিয়েছেন। আমার একটি মাত্র ছেলে ছিল। আমরা স্বামী-স্ত্রী উভয়ই বৃদ্ধ। আমাদের ভবিষ্যৎ কী হবে জানি না।

সড়কে নিহত আবদুল করিম রাজীবের সহপাঠী রাব্বি বলেন, রাজীব আমার বন্ধু ছিল। ও মারা যাওয়ার পর রাস্তায় নেমেছিলাম। ওর মা এখনো প্রতিদিন কান্না করে। যার সন্তান মারা যায় সেই বোঝে সন্তান হারানোর কী যন্ত্রণা! এখন যারা রাস্তায় আন্দোলনে নামেন তাদের নানাভাবে হুমকি-ধমকি দেওয়া হচ্ছে। তবে এবার দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

শুক্রবার নিরাপদ সড়কের দাবির সমাবেশে কান্নায় ভেঙে পড়েন বাসচাপায় নিহত মাইনুদ্দিনের বোন। ছবি: সংগৃহীত 

নিরাপদ সড়ক আন্দোলনের অন্যতম সমন্বয়ক ইনজামুল হক রামিম বলেন, আমরা হাফ পাশের প্রজ্ঞাপন জারি ও নিরাপদ সড়কের জন্য আন্দোলন করে যাচ্ছি। কিন্তু সরকার এখন পর্যন্ত প্রজ্ঞাপন জারির বিষয়ে কিছু বলছে না। আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে যদি গণপরিবহণে হাফ পাশের প্রজ্ঞাপন জারি ও সারা দেশে হাফ পাশ কার্যকর না হয় তাহলে ১৫ ডিসেম্বর সচিবালয়ের সামনে অনশন করব।

আর দেশে বিভিন্ন স্থানে যারা আমাদের সঙ্গে আন্দোলন করছেন তারা জেলা প্রশাসন ভবনের সামনে অনশন করবেন।

শিক্ষার্থীদের ৯ দফা দাবি হলো-বেপরোয়া গতিতে গাড়ি চালালে ড্রাইভারকে ফাঁসি দিতে হবে এবং এই বিধান সংবিধানে সংযোজন করতে হবে; নৌপরিবহণমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার করে শিক্ষার্থীদের কাছে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে; ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চলাচল বন্ধ করতে হবে ও লাইসেন্স ছাড়া চালকরা গাড়ি চালাতে পারবেন না; বাসে অতিরিক্ত যাত্রী নেওয়া যাবে না; শিক্ষার্থীদের চলাচলে এমইএস ফুটওভারব্রিজ বা বিকল্প নিরাপদ ব্যবস্থা গ্রহণ করতে হবে; সড়কের দুর্ঘটনাপ্রবণ এলাকায় স্পিডব্রেকার দিতে হবে; সড়কে নিহতদের দায়ভার সরকারকে নিতে হবে; শিক্ষার্থীরা বাস থামানোর সিগন্যাল দিলে থামিয়ে তাদের তুলতে হবে; শুধু ঢাকা নয়, সারা দেশের শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকর করতে হবে।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0050070285797119