দুই প্রতিষ্ঠানের বেতন নেন এমপিওভুক্ত চেয়ারম্যান!

ময়মনসিংহ প্রতিনিধি |

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামসুল আলম খোকন একজন এমপিওভুক্ত শিক্ষক। তিনি উপজেলার হাতিখলা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছেন। আবার ৮ নং গফারগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। নিয়ম বহির্ভূতভাবে দুই প্রতিষ্ঠান থেকেই বেতন নিচ্ছেন তিনি। প্রতিমাসে এমপিও বাবাদ প্রায় ২৮ হাজার টাকা ও চেয়ারম্যানের সম্মানী বাবদ ১০ হাজার টাকা উত্তোলন করেন তিনি। দৈনিক শিক্ষাডটকমের অনুসন্ধানে এসব তথ্য উঠে এসেছে। 

স্থানীয়রা বলছেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং স্থানীয় সরকার বিভাগের নিয়ম না মেনে ক্ষমতার অপব্যবহার করে গত ১২-১৩ বছর ধরে  নিয়ম বহির্ভূতভাবে দুই প্রতিষ্ঠানের সরকারি বেতন নিচ্ছেন এবং স্কুলে গড় হাজিরা দিয়ে যাচ্ছেন। 

তবে, এ বিষয়ে মন্তব্য জানতে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও সাড়া মেলেনি এমপিওভুক্ত চেয়ারম্যান শামসুল আলম খোকনের।


 
অনুসন্ধানে জানা গেছে, গফরগাঁও উপজেলার হাতিখলা উচ্চ বিদ্যালয়ের সহকারী  শিক্ষক শামসুল আলম খোকন এমপিওভুক্ত হয়ে নিয়মিত এমপিও (সরকারি অংশ) বেতন-ভাতা পান। একই ব্যক্তি একই উপজেলার গফরগাঁও  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে সম্মানী নেন। তিনি দীর্ঘ কয়েক বছর থেকে হাতিখলা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে এমপিও বাবদ মাসিক ২৭ হাজার ৯৩৩ টাকা এবং নিয়ম বহির্ভূতভাবে ৮ নং গফরগাঁও ইউনিয়নের চেয়ারম্যান হিসেবে সরকারি অংশ ১০ হাজার টাকা সম্মানী নিচ্ছেন। সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে।
 
নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের একজন কর্মচারী দৈনিক শিক্ষাডটকমকে জানান, ৮ নং গফরগাঁও ইউপি চেয়ারম্যান শামসুল আলম খোকন গত ডিসেম্বর পর্যন্ত নিয়মিত সরকারী সম্মানী নিয়েছেন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবিদুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ওই জনপ্রতিনিধি দুই জায়গা থেকে সরকারি টাকা নিচ্ছেন, এমন তথ্য আমার জানা নেই।

স্কুলের প্রধান শিক্ষক আবদুল সালাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এ বিষয়ে আমি কিছু বলতে পারবো না। তিনি একজন রাজনীতিবিদ, চেয়ারম্যান ও পাশাপাশি স্কুল শিক্ষক।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) কোনো মাদরাসা, স্কুল ও কলেজ শিক্ষক যদি জনপ্রতিনিধি নির্বাচিত হন তাহলে তিনি শিক্ষা প্রতিষ্ঠান বা ইউনিয়ন পরিষদ যেকোন একটি জায়গা থেকে সরকারি বেতন-ভাতা নিতে পারবেন। যদি চেয়ারম্যান দুই জায়গা থেকে বেতন-ভাতা নিয়ে থাকেন, তাহলে এ পর্যন্ত যা নিয়েছেন তা যে কোনো একটি প্রতিষ্ঠানের টাকা সরকারি কোষাগারে ফেরত দিতে হবে।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0050079822540283