দুর্যোগকালে মানুষের আবাসনের নিরাপদ স্থান হবে মুজিব কিল্লা

নিজস্ব প্রতিবেদক |

দুর্যোগকালে দেশের উপকূলীয় ও বন্যাকবলিত বিভিন্ন জেলার অসহায় ও হতদরিদ্র গৃহহীন মানুষের আবাসনের নিরাপদ স্থান হবে মুজিব কিল্লা (ভবন)। এ লক্ষ্যে দেশজুড়ে তিন ক্যাটাগরিতে পুনর্নির্মাণ, সংস্কার এবং নতুনভাবে নির্মাণ করা হচ্ছে ৫৫০টি ভবন। ২০১৮ সালের জুলাইয়ে নেওয়া এই প্রকল্প এ বছরের ডিসেম্বরে শেষ হবে। সরকারি অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ৯৫৭ কোটি ৪৯ লাখ টাকা।

আধুনিক, টেকসই এবং প্রযুক্তি-সহায়ক এসব ভবন দুর্যোগে অসহায় নারী-পুরুষ ও শিশুদের পাশাপাশি তাদের গবাদি পশুপাখির নিরাপদ অবস্থান ও সুরক্ষা নিশ্চিত করবে। শুধু তাই নয়, দুর্যোগ-পরবর্তী সময়ে ভবনগুলোতে বিভিন্ন সভা-সেমিনার, প্রশিক্ষণ ও সামাজিক অনুষ্ঠান হবে। মুজিব শতবর্ষ সামনে রেখে উপকূলীয় জেলার হতদরিদ্রদের উপহার হবে এসব 'মুজিব কিল্লা'।

এ প্রকল্পের সঙ্গে সম্পৃক্ত রয়েছে পরিকল্পনা কমিশনের কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগ। এরই মধ্যে ৫৫০টি মুজিব কিল্লার মধ্যে দরপত্র হয়েছে ১০৪টির। এগুলোর মধ্যে

কার্যাদেশ হয়েছে ৫২টির, দরপত্র মূল্যায়ন করা হচ্ছে ৩৯টির, পুনঃদরপত্র হয়েছে ১০টির এবং শিগগিরই পুনঃদরপত্র করা হবে আরও তিনটির। দরপত্রপ্রাপ্ত ৫২টির মধ্যে কাজের লে-আউট হয়েছে ৪০টির। অবশিষ্ট ১২টির লে-আউটও শিগগিরই দেওয়া হবে।

এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, দুর্যোগ মোকাবিলায় উপকূলীয় অঞ্চলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাটির কিল্লা নির্মাণ করেছিলেন। বঙ্গবন্ধুর সেই মাটির কিল্লাকে আধুনিক রূপ দিয়ে উপকূলীয় অঞ্চলে ৫৫০টি আধুনিক কিল্লা নির্মাণ চলমান রয়েছে। এগুলোর নাম দেওয়া হয়েছে 'শেখ মুজিব কিল্লা'। পর্যায়ক্রমে আরও এক হাজার 'মুজিব কিল্লা' নির্মাণের পরিকল্পনা রয়েছে।

মুজিব কিল্লা গড়ে তুলছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের 'মুজিব কিল্লা নির্মাণ ও সংস্কার প্রকল্প'। ছয় রকম উদ্দেশ্য সামনে রেখে এগুলো নির্মাণ হচ্ছে। এগুলোর মধ্যে রয়েছে- দুর্যোগকবলিত জনসাধারণ এবং তাদের মূল্যবান দ্রব্যসামগ্রী রক্ষা করা; দুর্যোগে আক্রান্ত গৃহপালিত পশু-প্রাণীদের নিরাপদ আশ্রয় দেওয়া; স্বাভাবিক সময়ে বহুমুখী ব্যবহারের অংশ হিসেবে কিল্লাগুলোতে শিক্ষা কার্যক্রম পরিচালনা; খোলা মাঠ ও হাটবাজার হিসেবে ব্যবহার করা; গ্রাম ও ইউনিয়ন কমিউনিটি থেকে সামাজিক উন্নয়নমূলক বিভিন্ন অনুষ্ঠান এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের বৈঠক-সভার ভেন্যু হিসেবে কাজে লাগানো; বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রশিক্ষণ কার্যক্রম চালানো এবং দুর্যোগের সময় ও আগে-পরে অস্থায়ী সেবাকেন্দ্র হিসেবে ব্যবহার করা।

প্রকল্পের আওতায় দেশের ঘূর্ণিঝড়প্রবণ ১৬ জেলার ৬৪ উপজেলা এবং বন্যা ও নদীভাঙনপ্রবণ এলাকার ২২ জেলার ৮৪ উপজেলায় বিদ্যমান ১৭২টি মুজিব কিল্লার সংস্কার ও উন্নয়ন এবং নতুন ৩৭৮টি কিল্লা নির্মাণ করা হচ্ছে। তিন ক্যাটাগরিতে (এ, বি ও সি) প্রকল্পের প্রধান কার্যক্রম সম্পন্ন হবে। 'এ' ক্যাটাগরিতে ১৮৬টির মধ্যে বিদ্যমান ৫৫টি পুনর্নির্মাণ ও সংস্কার এবং ১৩১টি নতুন কিল্লা; 'বি' ক্যাটাগরিতে ১৭১টির মধ্যে ৫৩টি পুনর্নির্মাণ ও সংস্কার এবং ১১৮টি নতুন ভবন নির্মাণ এবং 'সি' ক্যাটাগরিতে ১৯৩টির মধ্যে ৫৪টি পুনর্নির্মাণ ও সংস্কার এবং ১৩৯টি নতুন কিল্লা নির্মাণ করা হবে।

জেলাগুলোর মধ্যে রয়েছে- রংপুর বিভাগের গাইবান্ধা, নীলফামারী, কুড়িগ্রাম ও লালমনিরহাট; রাজশাহী বিভাগের বগুড়া, সিরাজগঞ্জ, নাটোর ও রাজশাহী; ঢাকা বিভাগের টাঙ্গাইল, শরীয়তপুর, ফরিদপুর, মাদারীপুর, মানিকগঞ্জ, গোপালগঞ্জ, মুন্সীগঞ্জ ও কিশোরগঞ্জ; ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা, জামালপুর ও শেরপুর; চট্টগ্রাম বিভাগের ফেনী, কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর; বরিশাল বিভাগের পটুয়াখালী, বরগুনা, ভোলা, পিরোজপুর, বরিশাল ও ঝালকাঠি; খুলনা বিভাগের বাগেরহাট, সাতক্ষীরা, খুলনা, যশোর ও নড়াইল এবং সিলেট বিভাগের সিলেট ও সুনামগঞ্জ।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, গতানুগতিক আশ্রয়ণ কেন্দ্রগুলো থেকে পুরোপুরি আলাদা ও স্বতন্ত্রভাবে নির্মিত হচ্ছে মুজিব কিল্লা। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের তৈরি বিদ্যমান আশ্রয়ণ কেন্দ্রগুলো সুবিধাপ্রাপ্ত মানুষের উপকারে ব্যবহার হচ্ছে। অধিকাংশই নির্মিত হয়েছে শহরঘেঁষা ও সুবিধাজনক স্থানে। ফলে


এ ভবনগুলো প্রাকৃতিক দুর্যোগ, বন্যা ও নদীভাঙনে ক্ষতির শিকার মানুষের জন্য কোনো কল্যাণ বয়ে আনেনি। তবে নতুন প্রকল্পের আওতায় উপকূলীয় এলাকা ঘেঁষে অনেকটা ঝুঁকি নিয়ে আলাদা ও স্বতন্ত্রভাবে নির্মিত মুজিব কিল্লাগুলো অসহায় ও হতদরিদ্র মানুষের জানমালের তাৎক্ষণিক সুরক্ষা দেবে। স্বাধীনতার মহানায়ক ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবেগ মিশে থাকবে দুর্গম ও উপকূলীয় এলাকায় নির্মিত কিল্লার প্রতিটি ভবনে। মাটির ঢিবি (মুজিব ঢিবি) বদলে কংক্রিটের সুউচ্চ ভবন নির্মাণ হলেও এই চিন্তার প্রধান কারিগর ছিলেন বঙ্গবন্ধু নিজেই। সেটিও গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেওয়া হয়েছে প্রকল্পের নকশায়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মহসীন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী চিন্তার সুফল পাবে নদীর তীরে জীবনযাপন করা মানুষগুলো। দেশজুড়ে সাড়ে পাঁচশ মুজিব কিল্লা নির্মাণ করা হচ্ছে, যা আগে পরিচিত ছিল মুজিব ঢিবি নামে।

প্রকল্প পরিচালক (পিডি) ও যুগ্ম সচিব মো. জানে আলম বলেন, স্বাধীনতার পরপরই বঙ্গবন্ধু দুর্যোগ মোকাবিলায় উপকূলীয় এলাকার মানুষের জীবন, গবাদি পশুসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী রক্ষায় মাটির ঢিবি নির্মাণ করে দিয়েছিলেন। বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকারি অর্থায়নে নির্মিত মুজিব কিল্লাগুলো সংস্কার করে আধুনিক করা হচ্ছে।

প্রকল্প পরিচালক বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ের আশ্রয়কেন্দ্র থাকলেও সেগুলোর অবস্থান উপজেলা সদর, শহরঘেঁষা এবং অবকাঠামো ব্যবস্থা রয়েছে এমন এলাকায়। ফলে উপকূলীয় এলাকার দরিদ্র মানুষের দুর্যোগ মোকাবিলায় সেগুলো সহায়ক ছিল না। সেদিক থেকে মুজিব কিল্লা হবে ব্যতিক্রম। হতদরিদ্র ও অসহায় মানুষ এসব ভবন নির্মাণ শেষ হলে সরাসরি উপকারভোগী হবেন।


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0060560703277588