দেশ গঠনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ভূমিকা রেখেছেন : শিক্ষামন্ত্রী

জাবি প্রতিনিধি |

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে শুভেচ্ছা বক্তব্য দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুভেচ্ছা বক্তব্যে তিনি বলেছেন, গত ৫০ বছরে এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বা শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন প্রথিতযশা বিজ্ঞানী, সাহিত্যিক ও গবেষকরা। এ বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক ও গবেষক জ্ঞানে-বিজ্ঞানে, শিল্প-সাহিত্যে আমাদের নমস্য ব্যক্তিত্ব। দেশের মুক্তিযুদ্ধ এবং বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনেক ঐতিহ্য রয়েছে। দেশ গঠনে এবং রাষ্ট্র পরিচালনায় এ বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক বিশেষ ভূমিকা রেখেছেন।

বুধবার (১৩ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনের দ্বিতীয় দিন সকালে এক ভার্চুয়াল স্মৃতিচারণমূলক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রীর দেয়া শুভেচ্ছা বক্তব্য প্রচার করা হয়। 

শুভেচ্ছা বক্তব্যে শিক্ষামন্ত্রী আরও বলেন, প্রত্নতত্ত্ব, নাট্যতত্ত্ব ও নৃবিজ্ঞানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পথ প্রদর্শক হিসেবে কাজ করেছে। জ্ঞান-বিজ্ঞানে, শিল্প, সাহিত্য, সংস্কৃতি ও রাজনীতিসহ নানা ক্ষেত্রে এ বিশ্ববিদ্যালয়ের অর্জন মাইলফলক হয়ে আছে। দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথম নারী উপাচার্য নিযুক্তির অনন্য নজির স্থাপিত হয়েছে। মুজিব শতবর্ষে সুবর্ণজয়ন্তীতে উচ্চশিক্ষা ও গবেষণা এবং নতুন জ্ঞান সৃষ্টিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আরও অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন শিক্ষামন্ত্রী।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে ভার্চুয়াল অনুষ্ঠান পরিচালনা করেন ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আলমগীর কবীর। অনুষ্ঠানে প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. আমির হোসেন, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. মো. নূরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, সিন্ডিকেট ও সিনেট সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, দেশ-বিদেশে অবস্থানরত প্রাক্তন ও বর্তমান শিক্ষক এবং শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। 

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, মহামারি করোনাকালে অনলাইনে অনুষ্ঠান হচ্ছে। তবে শিক্ষক-শিক্ষার্থীদের সরাসরি উপস্থিতিতে অনুষ্ঠান করা সম্ভব হলে ভালো লাগতো। বিশ^বিদ্যালয়ের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রাক্তন উপাচার্য ও অধ্যাপকদের পরামর্শ এবং অভিমত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার উন্নয়নে বিশেষ অবদান রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0022749900817871