দেশের বিশ্ববিদ্যালগুলোর সহযোগিতায় আগ্রহী জার্মানী

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বাংলাদেশের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য জার্মান বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ তৈরি, দুই দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে যৌথ গবেষণা কার্যক্রম পরিচালনা, যৌথ অর্থায়নে শিক্ষা ও গবেষণা পরিচালনা, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ইন্টারন্যাশনাল সেন্টার স্থাপনসহ উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা প্রদানের আগ্রহ প্রকাশ করেছে জার্মান সরকার। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সঙ্গে জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসের (ডাড) তিন সদস্যের এক প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎকালে প্রতিনিধি দলের সদস্যরা এ আগ্রহ প্রকাশ করেন। পরে কমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসের (ডাড) পরিচালক ড. কাটজা লাস্চের নেতৃত্বে প্রতিনিধি দলের অন্য দুই সদস্য ছিলেন দিল্লিস্থ ডাড রিজিওনাল অফিসের কমিউনিকেশন অ্যান্ড পাবলিক রিলেশনসের সিনিয়র অ্যাডভাইজর অদিতি গোসাভি এবং ডাড বাংলাদেশের রিজিওনাল অফিসার মাহমুদুল হাসান সুমন।

ডাড পরিচালক ড. কাটজা লাস্চ বলেন, জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস বিদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ দিতে জার্মান বিশ্ববিদ্যালয়গুলোকে অর্থ প্রদান করে থাকে। ইতোমধ্যে একটি স্কলারশিপ প্রোগ্রাম অফার করা হয়েছে এবং ২৮ আক্টোবর পর্যন্ত বাংলাদেশের যোগ্য ও আগ্রহী প্রার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। তিনি ইউজিসিকে স্কলারশিপের জন্য আবেদন করতে বাংলাদেশের শিক্ষার্থীদের উৎসাহিত করতে অনুরোধ করেন।


 
তিনি বিদেশি বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যোগাযোগ বৃদ্ধির জন্য বাংলাদেশের বিশ্ববিদ্যালগুলোতে ইন্টারন্যাশনাল সেন্টার স্থাপন করার বিষয়ে সহযোগিতা প্রদানের বিষয়টি খতিয়ে দেখতে আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশের শিক্ষক ও গবেষকরা জার্মান বিশ্ববিদ্যালয়গুলোর সাথে যোগাযোগ করে বিভিন্ন এক্সচেঞ্জ প্রোগ্রামেও অংশ নিতে পারেন বলে তিনি সভাকে অবহিত করেন। 

এছাড়াও বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে জার্মান স্টাডিজ বিষয়ক কোর্স প্রবর্তনে ইউজিসি’র সহযোগিতা কামনা করেন। তিনি, যৌথ অর্থায়নে জার্মান বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশীদের জন্য উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টিতে ইউজিসিকে উদ্যোগ নেয়ার আহবান জানান। এছাড়াও, তিনি বাংলাদেশের ইনোভেশন ও ইনকিউবেশন সেন্টার ব্যবস্থাপনায় সংশ্লিষ্টদের সক্ষমতা বৃদ্ধিতে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও কর্মশালা আয়োজনের আগ্রহ প্রকাশ করেন।


 
অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বাংলাদেশের উচ্চশিক্ষা ও গবেষণার মানোন্নয়নে ইউজিসির পক্ষ থেকে সব রকমের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন এবং প্রতিনিধি দলকে সুনির্দিষ্ট প্রস্তাব প্রেরণের আহ্বান জানান। 

তিনি আরও বলেন, বাংলাদেশের উচ্চশিক্ষাখাতের মানোন্নয়ন এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তিনি দুই দেশের দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ে একটি জার্মান ল্যাংগুয়েজ লার্নিং ইনস্টিউট স্থাপন এবং বাংলাদেশের ইনোভেশন ও ইনকিউবেশন সেন্টারের ব্যবস্থাপনা সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা দিতে জার্মান প্রতিনিধি দলতে আহ্বান জানান।


পাঠকের মন্তব্য দেখুন
পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা - dainik shiksha পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ - dainik shiksha প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা - dainik shiksha শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি - dainik shiksha পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি - dainik shiksha দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস - dainik shiksha ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা - dainik shiksha রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা শিক্ষা কমিশন কেনো হলো না - dainik shiksha শিক্ষা কমিশন কেনো হলো না ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে - dainik shiksha ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.0052628517150879