ধরলা ও ব্রহ্মপুত্রে পানি বিপৎসীমার ওপরে, ফুঁসছে তিস্তা আর দুধকুমারও

দৈনিক শিক্ষাডটকম, কুড়িগ্রাম |

টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে কুড়িগ্রামের ব্রহ্মপুত্র, ধরলা, দুধকুমার ও তিস্তা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। বন্যার পানিতে নিমজ্জিত হয়েছে নদ-নদী তীরবর্তী চর, দ্বীপ ও নিম্নাঞ্চল। তলিয়ে গেছে কিছু ঘরবাড়ি ও সবজির খেত।

বুধবার (৩ জুলাই) সকাল ৬টায় পানি উন্নয়ন বোর্ড এর স্থানীয় অফিস জানায়, ব্রহ্মপুত্র নদের নুন খাওয়া পয়েন্টে বিপদসীমার ২৬ দশমিক ১৭ সেন্টিমিটার ও ধরলা নদীর তালুক শিমুলবাড়ী পয়েন্টে বিপদসীমার ৩০ দশমিক ৭২ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছিলো। এছাড়া অনান্য নদ-নদীর পানি ক্রমেই বৃদ্ধি পেয়ে বিপদসীমার কাছাকাছি অবস্থান করছিলো।

এদিকে অতিরিক্ত  পানির তোড়ে নদনদীর তীরবর্তী রাজারহাট, উলিপুর, চিলমারী, রৌমারী ও রাজিরপুর উপজেলার ১৫টি পয়েন্ট দেখা দিয়েছে নদী ভাঙন।

উলিপুর উপজেলার বেগমগঞ্জ ইউনিয়নের কৃষক মোঃ আব্দুর রহমান দৈনিক আমাদের বার্তাকে বলেন, ধরলার পানি বাড়ার কারণে আমার পটল খেত তলিয়ে গেছে। এখন সব পটলের গাছ মরে যাবে। এখন পানি না আসলে আরও অনেক টাকা পটল বিক্রি করে লাভবান হতে পারতাম।

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার দৈনিক আমাদের বার্তাকে জানান, গত ২৪ ঘণ্টায় জেলায় ১৩০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা আর দু-একদিন থেমে থেমে অব্যাহত থাকতে পারে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ রাকিবুল হাসান জানান, পানি বৃদ্ধি অব্যাহত থাকলে আগামী ২৪ ঘণ্টায় কাউনিয়া পয়েন্টে তিস্তার পানি, পাটেশ্বরী পয়েন্টে দুধকুমার নদের পানি ও তালুক শিমুল বাড়ী পয়েন্টে ধরলার পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে।


পাঠকের মন্তব্য দেখুন
বিলুপ্ত ছিটমহলের শিক্ষকদের এমপিওভুক্তিতে আরো ছাড় - dainik shiksha বিলুপ্ত ছিটমহলের শিক্ষকদের এমপিওভুক্তিতে আরো ছাড় ১০ জুলাই ঢাকায় তলব ফল টেম্পারিংয়ে অভিযুক্ত শিক্ষাবোর্ড সচিবকে - dainik shiksha ১০ জুলাই ঢাকায় তলব ফল টেম্পারিংয়ে অভিযুক্ত শিক্ষাবোর্ড সচিবকে আলোচনার মাধ্যমে কোটা সমস্যার সমাধান সম্ভব: আরেফিন সিদ্দিক - dainik shiksha আলোচনার মাধ্যমে কোটা সমস্যার সমাধান সম্ভব: আরেফিন সিদ্দিক ঈদের ছুটি শেষ হওয়ার পরও স্কুলে অনুপস্থিত শিক্ষকরা - dainik shiksha ঈদের ছুটি শেষ হওয়ার পরও স্কুলে অনুপস্থিত শিক্ষকরা সর্বজনীন পেনশন: সরকারের সঙ্গে শিগগিরই বৈঠকের আশা শিক্ষকদের - dainik shiksha সর্বজনীন পেনশন: সরকারের সঙ্গে শিগগিরই বৈঠকের আশা শিক্ষকদের প্রাথমিক শিক্ষার ট্রেডগুলোও প্রত্যেকটি স্কুলে চালু করতে হবে - dainik shiksha প্রাথমিক শিক্ষার ট্রেডগুলোও প্রত্যেকটি স্কুলে চালু করতে হবে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.0028669834136963