নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নোবিপ্রবির সমঝোতা স্মারক সই

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার (২ এপ্রিল) নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন।

তিনি বলেন, নটিংহাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে দ্বিপাক্ষিক দীর্ঘ আলোচনার পর গত ২৮ ফেব্রুয়ারি সমঝোতা স্মারকে স্বাক্ষর করি। পরে ২৫ মার্চ যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য (গ্লোবাল এনগেজমেন্ট) অধ্যাপক ড. রবার্ট মোকায়া ওবে ওই চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় নোবিপ্রবি ট্রেজারার অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ও ইন্টারন্যাশনাল কো-অপারেশন অ্যান্ড কোলাবরেশন সেন্টারের (আইসিসিসি) অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মো. রোকনুজ্জামান সিদ্দিকী সশরীরে উপস্থিতি ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম আরও বলেন, নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের এই সমঝোতা স্মারক উভয় বিশ্ববিদ্যালয়কে শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে এগিয়ে যেতে সহায়ক ভূমিকা পালন করবে। এই উদ্যোগ দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কার্যকর ভূমিকা রাখবে। চুক্তির মাধ্যমে নোবিপ্রবি শিক্ষক-শিক্ষার্থীরা স্কলারশিপ নিয়ে সহজেই নটিংহাম বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করতে পারবেন। 

এ চুক্তিটি নোবিপ্রবি এবং নটিংহাম বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী ও সদস্য বিনিময়, ডকুমেন্টস ও গবেষণার উপাদান বিনিময় এবং যৌথ শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে উন্নয়নে ইতিবাচক অবদান রাখবে বলে মনে করেন নোবিপ্রবি উপাচার্য। চুক্তি স্বাক্ষরের সঙ্গে সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদসহ কৃতজ্ঞতাও জানান তিনি।

নোবিপ্রবি ট্রেজারার অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর জাগো নিউজকে বলেন, এ দিনটি নোবিপ্রবির জন্য অত্যন্ত আনন্দের, কারণ এ সমঝোতা স্মারকের মাধ্যমে যুক্তরাজ্যের প্রথম কোনো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নোবিপ্রবির চুক্তি স্বাক্ষরিত হলো। বিশ্বের স্বনামধন্য নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে স্থাপিত এ সমঝোতা নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য একটি মাইলফলক হয়ে থাকবে। শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে এ ধরনের উদ্যোগ ভবিষ্যতেও চলমান থাকবে বলে আশা করছি। চুক্তি স্বাক্ষরে সহযোগিতার জন্য নোবিপ্রবি এপ্লায়েড কেমিস্ট্রি অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. তৌহিদুল ইসলাম ও নটিংহাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি।

এদিকে নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে স্বাক্ষরিত চুক্তিটি একইসঙ্গে উক্ত বিশ্ববিদ্যালয়ের যুক্তরাজ্য, মালয়েশিয়া ও চীন ক্যাম্পাসে কার্যকর হবে। এ চুক্তির প্রথম মেয়াদ আগামি পাঁচ বছর পর্যন্ত কার্যকর থাকবে।


পাঠকের মন্তব্য দেখুন
কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0025091171264648