নতুন শিক্ষাক্রম নিয়ে গুরুত্বপূর্ণ মত বিনিময় সভা আজ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

নতুন শিক্ষাক্রম নিয়ে আজ বৃহস্পতিবার (১২ অক্টোবর) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে মত বিনিময় সভার আয়োজন করেছে পাঠ্যপুস্তক বোর্ড।  এতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষাসচিব, সংসদ সদস্য, শিক্ষাবিদ, বিভিন্ন পত্রিকার সম্পাদক ও গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তিবর্গসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।   

তিন শ্রেণিতে নতুন কারিকুলাম বাস্তবায়নের ১০ মাস চলছে। শিক্ষকরা বলছেন, তাদের কথা বলার সুযোগ দেওয়া হলে সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে এই কারিকুলামের অসংগতি নিয়ে কথা বলতে চান। আর অভিভাবকরা বলছেন, নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থী কোন বিষয়ে ভালো করছে, কোন বিষয়ে খারাপ করছে তা জানার সুযোগ পেতে চান। 

চলতি বছর থেকে দেশে নতুন কারিকুলাম বাস্তবায়ন হচ্ছে। শুরুতেই প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে চালু হয়েছে এই নতুন শিক্ষাক্রম। আগামী শিক্ষাবর্ষে দ্বিতীয়, তৃতীয়, অষ্টম এবং নবম শ্রেণিতে যুক্ত হবে। ২০২৫ সালে যুক্ত হবে চতুর্থ, পঞ্চম ও দশম শ্রেণি। ২০২৬ সালে একাদশ এবং ২০২৭ সালে যুক্ত হবে দ্বাদশ শ্রেণি। নতুন কারিকুলাম বাস্তবায়নে মাঠ পর্যায়ের জন্য সরকার ৭৫টি নির্দেশনা জারি করে। এই নির্দেশনা পালন হচ্ছে কি না, সে বিষয়ে কার্যকর মনিটরিং ব্যবস্থা নেই বলে অভিযোগ সংশ্লিষ্টদের।

শিক্ষকরা আরো বলছেন, নতুন এই কারিকুলাম খুব ভালো কিন্তু শিক্ষকরা পর্যাপ্ত প্রশিক্ষণ পাননি। শিক্ষক হাবিবুর রহমান বলেন, যারা শিক্ষকদের প্রশিক্ষণ দিচ্ছেন তারাও শিক্ষকদের অনেক প্রশ্নের উত্তর দিতে পারছেন না। প্রশিক্ষকদের অবহেলা ও বোঝার ক্ষমতা প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করেন তারা। 

যদিও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিভিন্ন সময় বলেছেন, কারিকুলামের নানান দিক বুঝে উঠতে আমাদের সময় লাগবে। শিক্ষকদেরও অভ্যস্ত হয়ে ওঠার জন্য কিছুটা সময় লাগবে। অভিভাবকদেরও সময় লাগবে। বিশ্বায়নের যুগে দেশের শিক্ষার্থীদের বিশ্বমানের করে গড়ে তুলতে নতুনকে সাদরে গ্রহণ করার আহ্বান জানিয়ে আসছেন তিনি। 


পাঠকের মন্তব্য দেখুন
ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0047509670257568