নন-ক্যাডার নিয়োগের ফরম পূরণের সময় বাড়লো

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

৪০তম বিসিএসের নন-ক্যাডার পদে অনলাইনে পছন্দক্রম নির্বাচনের সময় বাড়িয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৫ জুলাই পর্যন্ত এটি পুনর্নির্ধারণ করা হয়েছে। পছন্দক্রম গ্রহণের শেষ তারিখ ছিল ১ জুলাই। এক সংবাদ বিজ্ঞপ্তিতে পিএসসি এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪০তম বিসিএসের নন-ক্যাডার পদে অনলাইনে পছন্দক্রম ৫ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত পুনর্নির্ধারণ করা হয়েছে। পছন্দক্রম গ্রহণের শেষ তারিখ ছিল ১ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

৪০তম বিসিএসের নন-ক্যাডারে ৯ম থেকে ১২তম গ্রেডে মোট ৪ হাজার ৪৭৮টি পদে নিয়োগ দেয়া হবে। অনলাইনের মাধ্যমে নন-ক্যাডারে নিয়োগের পছন্দক্রম শুরু হয় ২০ জুন থেকে। একজন প্রার্থী সর্বোচ্চ ২০টি পদ পছন্দক্রমে দিতে পারবেন। পিএসসির ওয়েবসাইটে এ তথ্য পাওয়া যাবে।

চলতি মাসের মধ্যেই ৪০তম বিসিএসের নন-ক্যাডার নিয়োগ সম্পন্ন করার পরিকল্পনা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসি সূত্র জানায়, এরই মধ্যে পিএসসি পছন্দের পদে আবেদন চেয়েছে প্রার্থীদের কাছ থেকে। তাদের সর্বোচ্চ ২০টি পদে আবেদন করার সুযোগ রয়েছে। এখান থেকে নির্বাচিত একটি পদে নিয়োগের সুপারিশ করবে পিএসসি।

পিএসসি সূত্র জানায়, নন-ক্যাডারে পদ পেতে যারা আবেদন করেছেন, তাদের পছন্দক্রম প্রদানের জন্য অনলাইনে আবেদনপত্র চেয়েছে পিএসসি। পছন্দক্রমের আবেদন গতকাল শেষ হওয়ার কথা থাকলেও তা ৫ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে।

৪০তম বিসিএসের নন-ক্যাডারে যারা নিয়োগের অপেক্ষায় আছেন, তাদের কবে নিয়োগের সুপারিশ করা হবে, তা জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, জুলাই মাসের মধ্যেই নন-ক্যাডারদের বিভিন্ন পদে যোগ্যতা অনুসারে নির্বাচিত করার কাজ শেষে নিয়োগের সুপারিশের পরিকল্পনা আছে পিএসসির।

গত ১৯ জুন পিএসসি ৪০তম বিসিএস পরীক্ষা ২০১৮-এর লিখিত ও মৌখিক_উভয় পরীক্ষায় উত্তীর্ণ হলেও ক্যাডার পদে অনেককে সুপারিশ করা সম্ভব হয়নি। এমন প্রার্থীদের মধ্যে যারা ইতিমধ্যে ৯ম থেকে ১২তম গ্রেডে নন-ক্যাডার পদে চাকরি পেতে আগ্রহ প্রকাশ করে অনলাইনে আবেদন করেছেন, তাদের মধ্যে সংশ্লিষ্ট নিয়োগবিধি অনুযায়ী যোগ্যতা রয়েছে—এমন প্রার্থীদের মেধার ভিত্তিতে বাছাই করে সুপারিশের জন্য পিএসসি সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের আওতাভুক্ত অধিদপ্তর/দপ্তরের পদে পছন্দক্রম প্রদানের জন্য দরখাস্ত আহ্বান করে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের শূন্য পদ ৩৮৪টি। এ পদটি ১২তম গ্রেডের। গত বছরের ৩০ মার্চ ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করে পিএসসি। এই বিসিএসে ১ হাজার ৯৬৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করা হয়।

এ ছাড়া লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ, কিন্তু ক্যাডার পদে সুপারিশ করা সম্ভব হয়নি, এমন ৮ হাজার ১৬৬ প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়। নন-ক্যাডারে পদ পেতে আবেদনকারী প্রার্থীদের মধ্য থেকে মোট ৪ হাজার ৪৭৮ জনকে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে নিয়োগ দেয়া হবে।


পাঠকের মন্তব্য দেখুন
ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0029230117797852