নন-ক্যাডারে পদ বাড়নোর দাবি : কাফনের কাপড় পরে পিএসসির সামনে প্রার্থীরা

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

৪৩তম বিসিএসের নন-ক্যাডারে পদ সংখ্যা বাড়িয়ে পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশের দাবিতে টানা কর্মসূচি পালন করছেন চাকরিপ্রার্থীরা। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি করেছেন তারা। এসময় অনেক প্রার্থীকে কাফনের কাপড় পরে অবস্থান নিতেও দেখা যায়। 

  

এদিন সকাল সাড়ে ১০টা থেকে পিএসসির সামনে অবস্থান নেন দুই শতাধিক চাকরিপ্রত্যাশী। তারা ক্যাডার ও নন-ক্যাডারের ফল পৃথকভাবে প্রকাশ, নন-ক্যাডারের বিজ্ঞপ্তি বাতিল এবং পদ বাড়িয়ে পুনরায় পছন্দক্রম নেয়ার দাবিতে স্লোগান দেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত পিএসসির সামনে অবস্থান করছেন তারা।

লামিয়া শাবনাজ নামে এক চাকরিপ্রার্থী বলেন, গত কয়েকটি বিসিএসে নন-ক্যাডারে প্রায় চার হাজার করে প্রার্থী চাকরি পেয়েছেন। অথচ সেখানে এবার মাত্র এক হাজার ৩৪২টি পদ। ৪১তম বিসিএসের নন-ক্যাডারে ফল প্রকাশের পর দ্রুত সময়ে আরেক ব্যাচের (৪৩তম) ফল প্রকাশ করতে গিয়ে পিএসসি আমাদের বৈষম্যের মধ্যে ফেলে দিচ্ছে। আমরা অনুরোধ জানাচ্ছি, নন-ক্যাডারের ফল আলাদাভাবে প্রকাশ করা হোক এবং পদ বাড়িয়ে পুনরায় বিজ্ঞপ্তি দেওয়া হোক।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস বলেন, ‘তারা (চাকরিপ্রার্থীরা) এখানে কর্মসূচি করছেন কেন সেটাই বুঝতে পারছি না। পদ বাড়ানোর দাবি তো আমরা পূরণ করতে পারবো না। এটা (শূন্যপদ নির্ধারণ) জনপ্রশাসন মন্ত্রণালয় করে থাকে। যারা আন্দোলন করছেন, তাদের জনপ্রশাসনে যাওয়া উচিত।’

৪৩তম বিসিএসের ফল প্রকাশ প্রসঙ্গে তিনি বলেন, ‘ক্যাডার পদের ফল তৈরির কাজ শেষ পর্যায়ে। নন-ক্যাডারে যে পছন্দক্রম নেয়া হয়েছে, সেটা যাচাই-বাছাই করে ফল প্রস্তুতের কাজ চলছে। দ্রুত ফল প্রকাশের জন্য আমরা কাজ করে যাচ্ছি।’

৪৩তম বিসিএসে ক্যাডার ও নন-ক্যাডারে একসঙ্গে চূড়ান্ত ফল প্রকাশের উদ্যোগ নিয়েছে পিএসসি। ক্যাডার পদের ফল প্রস্তুতের কাজ চলমান। পাশাপাশি নন-ক্যাডারে শূন্যপদ উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মৌখিক পরীক্ষায় অংশ নেয়া প্রার্থীদের মধ্যে যারা নন-ক্যাডারে চাকরি করতে চান, শূন্যপদে তাদের পছন্দক্রম (চয়েজ) নিচ্ছে পিএসসি।

তবে অল্পসংখ্যক পদে বিজ্ঞপ্তি দেওয়ায় তা বাতিলের দাবি জানিয়ে আন্দোলনে নেমেছেন চাকরিপ্রত্যাশীরা। তারা পদ আরও বাড়িয়ে ৪৩তম বিসিএসের নন-ক্যাডারের পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানাচ্ছেন। এ দাবিতে টানা দুই সপ্তাহ ধরে পিএসসির সামনে মানববন্ধন, অবস্থান কর্মসূচি করেছেন তারা। পিএসসি চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর লিখিত আবেদনও দিয়েছেন। একই আবেদন দিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রীকেও।

তবে চাকরিপ্রার্থীদের দাবি এড়িয়ে ১৭ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে ১৯ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে নন-ক্যাডারের বিজ্ঞপ্তিতে শূন্যপদের বিপরীতে পছন্দক্রমের আবেদন নিয়েছে পিএসসি। আগামী সপ্তাহে ৪৩তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডারের ফল একসঙ্গে প্রকাশে কাজ করবে সংস্থাটি।

এদিকে, নন-ক্যাডারের বিজ্ঞপ্তি অনুযায়ী ৪৩তম বিসিএসে এক হাজার ৩৪২ শূন্যপদে নিয়োগে সুপারিশ করবে পিএসসি। পদগুলোর মধ্যে নবম গ্রেডের ১৯৬টি, দশম গ্রেডের ৮৬১টি, ১১তম গ্রেডের ৬টি এবং ১২তম গ্রেডের ২৭৯টি।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0024881362915039