নরওয়েতে শিক্ষাবৃত্তি পাচ্ছেন চুয়েটের শিক্ষার্থীরা

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

নরওয়ের এগডার বিশ্ববিদ্যালয়ে আবার শিক্ষাবৃত্তির সুযোগ পাচ্ছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীরা। চুয়েট ও এগডার বিশ্ববিদ্যালয় কর্তৃক পরিচালিত চলমান কেয়ার প্রকল্পের আওতায় ভিন্ন দুই মেয়াদে এই শিক্ষাবৃত্তির সুযোগ দেয়া হচ্ছে। ২৭ মার্চ চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) শেখ মোহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে এগডার বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ইন রিনিউয়েবল এনার্জি প্রোগ্রামে এক সেমিস্টার (৫ মাস) অধ্যয়নের জন্য আবেদন করতে বলা হয়। এর সম্ভাব্য সময়কাল ২০২৪ খ্রিষ্টাব্দের আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত। এতে চুয়েটের যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ এবং ইনস্টিটিউট অব এনার্জি টেকনোলজির পিএইচডি ও মাস্টার্সের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে মাস্টার্সের অবশিষ্ট ৩ সেমিস্টার শিক্ষার্থীরা চুয়েটে সম্পন্ন করবেন।

এ ছাড়া পৃথক আরেকটি বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের ২০২৪ খ্রিষ্টাব্দের আগস্ট থেকে ২০২৬ খ্রিষ্টাব্দের জুলাই পর্যন্ত দুই বছর মেয়াদি মাস্টার্স কোর্সে আবেদন করতে বলা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল এবং তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের স্নাতক সম্পন্নকারী অথবা মার্চ ২০২৪–এ তত্ত্বীয় কোর্সগুলো শেষ করেছেন, এমন শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে আবেদনকারী শিক্ষার্থীদের ন্যূনতম সিজিপিএ ৩.৫ হতে হবে।

উভয় ক্ষেত্রে আগ্রহী শিক্ষার্থীদের আবেদনপত্র ই-মেইলের ([email protected]) মাধ্যমে কেয়ার প্রকল্পের পরিচালক ও চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক আবু সাদাত মুহাম্মদ সায়েম বরাবর পাঠাতে হবে। আবেদনপত্র পাঠানোর শেষ সময় আগামী ১৬ এপ্রিল। বাছাইকৃত আবেদনের মধ্য থেকে সাক্ষাৎকারের জন্য নির্বাচিতদের সাক্ষাৎকার আগামী ২৩ এপ্রিল যন্ত্রকৌশল বিভাগের সেমিনার রুমে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, এই বৃত্তির আওতায় শিক্ষার্থীরা বিনা খরচে পড়ার পাশাপাশি নরওয়ে অবস্থানকালীন জীবনযাত্রার ব্যয় নির্বাহের জন্য প্রতি মাসে ১২ হাজার ৬০০ নরওয়েজিয়ান ক্রোনার পাবেন।

প্রকল্প পরিচালক আবু সাদাত মোহাম্মদ সায়েম প্রথম আলোকে জানান, গত বছরের মতো এবারও এগডার বিশ্ববিদ্যালয় আমাদের শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি দিচ্ছে। পাঁচ মাস মেয়াদি (এক সেমিস্টার) মাস্টার্স কোর্সে ৫-৬ জন এবং দুই বছর মেয়াদি কোর্সের জন্য ৬-৭ জন শিক্ষার্থী নির্বাচন করা হবে। তিনি আরো জানান, শিক্ষার্থী নির্বাচনের ক্ষেত্রে তাঁদের সিজিপিএ, সাক্ষাৎকারের পারফরম্যান্স ইত্যাদি বিবেচনা করা হবে। চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা ১৮ মে এগডার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানিয়ে দেয়া হবে।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0026991367340088